• শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১, ১২:২৫ অপরাহ্ন

চাহিদা বাড়ছে আত্মপ্রত্যয়ী লিজা’র তৈরি আচারের

এম, রিদুয়ানুল হক / ৭৩ Time View
Update : মঙ্গলবার, ২৯ ডিসেম্বর, ২০২০

বর্তমানে কোভিড-১৯ বিশ্বব্যাপী যে স্বাস্থ্যঝুঁকি তৈরি করেছে তা মোকাবেলায় সম্মুখযোদ্ধা হিসেবে যে ডাক্তার, নার্স ও স্বাস্থ্যকর্মীরা কাজ করছে তার ৭০ ভাগ নারী। বিশ্ব যখন মহাসঙ্কটে তখন নারীরা ঘরে বসে নেই।

‘চারপাশটা কেন জানি নেতিবাচক মানুষে ভরে গেছে’, এমনটাই আক্ষেপ করছিলাম আমি। আমি মনেকরি ‘নেতিবাচক মানুষের ভিড়ে যাঁরা ইতিবাচক, তাঁদের খুঁজে পাওয়া এখন মুশকিল একটি কাজ। যাঁরা আত্মপ্রত্যয়ী ও ইতিবাচক মনের মানুষ, তাঁদের সঙ্গে কাজ করলে অনেক কিছু যেমন শেখা যায়, তেমনি জীবনকে নতুন করে জানা যায়।’

নেপালের বিখ্যাত অনুপ্রেরণাদায়ী বক্তা রজত আচারিয়া প্রশ্নোত্তরের ওয়েবসাইট কোরাতে যাঁরা আত্মপ্রত্যয়ী, তাঁরা দেখতে কেমন তা নিয়ে একটি লেখা প্রকাশ করেছেন। হীরা দেখলেই যেমন টের পাওয়া যায় তার ঝলক, তেমনি আপনি দূর থেকেই আত্মপ্রত্যয়ী ও ইতিবাচক মনের মানুষকে চিনতে পারবেন।

যাক, এখন বলছি আত্মপ্রত্যয়ী এক নারী লিজার সংক্ষিপ্ত গল্প

নাম তানিমা সোলতানা লিজা। পিতা মরহুম সাবেক অবসর প্রাপ্ত বিডিয়ার কর্মকর্তা লিয়াকত আলী। বাপের বাড়ি চকরিয়া পৌরশহরের ৩নং ওয়ার্ড ফুলতলা এলাকায়। শ্বাশুরবাড়ি কুতুবদিয়া।

লিজা মেয়েটি একদিকে শিক্ষিত অন্যদিকে সংসারীক। তার রয়েছে একজন মেয়ে। প্রথমে কর্মজীবন শুরু করেছিলেন বেসরকারি বিদ্যালয়ে শিক্ষকতা দিয়ে। প্রতিমধ্যে বিবাহের আয়োজন চলে আসে। চলে যেতে হয় শ্বাশুরবাড়িতে।

শাশুরবাড়িতে থাকা অবস্থায় খবর আসে তাঁর বাবা খুবই অসুস্থ। বেশকিছুদিন যাবৎ তাঁর বাবা অসুস্থ ছিলেন। ৩দিন আগে মারা যান তাঁর প্রিয় বাবা। বাবার সেবা করার জন্য শ্বশুরবাড়ি থেকে চলে এসেছেন বাপের বাড়ি চকরিয়ায়। একদিকে বাবার সেবা অন্যদিকে নিজের উপার্জনের পথ খুঁজে নিলেন তিনি। নিজের হাতে বানাতে পারেন নানা ধরনের পণ্য। তবে তার ইচ্ছা বাহারী ডিজাইনের আচার তৈরি করা। তিনি বানাতে পারেন বিভিন্ন ধরনের চমৎকার চমৎকার আচার। বলতে গেলে তাঁর হাতে রয়েছে জাদুর ছোঁয়া।

তার নিজ হাতে বানানো কয়েকটি আচার হলো –
♦ চালতার আচার
♦ আমলকির আচার।
♦ জলপাইর আচার।
♦ তেতুলের আচার।

লিজা সংগঠকও

লিজা যেমন কর্মঠ তেমনি সংগঠকও। তিনি বিভিন্ন নারী সংগঠনের সাথেও জড়িত। কয়েকজন নারী মিলে গড়ে তুলেছেন “আত্মপ্রত্যয়ী” নারী সংগঠন। নারীদের জন্য স্বপ্ন বোনা কয়েকজন স্বপ্নচারিণী মিলে চকরিয়াতে প্রতিষ্ঠা করেছেন নিজস্ব-ই কমার্স প্লাটফর্ম “আত্মপ্রত্যয়ী”। এটি নারী উদ্যোক্তাদের ঠিকানা “আত্মপ্রত্যয়ী”। নারীদের অংশ গ্রহণে মহিলারা সম্পূর্ণ নিজেদের অর্থায়নে সফলতার সাথে গত নভেম্বর মাসে চকরিয়া মিজয়মঞ্চ সংলগ্ন মাঠে আত্মপ্রত্যয়ী নারী সংগঠনের ব্যানারে নারী মেলা২০২০ উদযাপন করেছে !

বর্তমানে তানিমা সুলতানা লিজা একজন ক্ষুদ্র উদ্যোক্তা। বাড়িতে রয়েছে তার ছোট্ট একটি আচারের প্রতিষ্ঠান। নাম দেয়া হয় “তুনার”।  তার নিজের মেধাকে কাজে লাগিয়ে আপনাদের সামনে নিয়ে এলো হরেক রকম আচারঃ
#চালতার আচার।
#আমলকির আচার।
#জলপাইর আচার।
#তেতুলের আচার।
যা ছোট বড় প্যাক করে অনলাইনে মাধ্যমে অর্ডার ও  নিরাপদে সেবা দেওয়া হয়। যোগাযোগঃ ০১৭৮৬-৯৩০০০৭

আত্মপ্রত্যয়ী নারী সংগঠনের অন্যতম সদস্য তানিমা সুলতানা লিজা’র জন্য শুভ কামনা রইল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category