• মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১০:১১ অপরাহ্ন

আনোয়ারায় ইটভাটায় পরিবেশ অধিদপ্তরের অভিযান

ফরহাদুল ইসলাম, আনোয়ার প্রতিনিধি / ৯২ Time View
Update : মঙ্গলবার, ১৯ জানুয়ারী, ২০২১

চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় বটতলী ইউনিয়নের হলদিয়া পাড়া এলাকায় সরকারের নীতিমালা তোয়াক্কা না করে অনুমোদনহীন ও পরিবেশ অধিফতরের ছাড়পত্র ছাড়াই গড়ে উঠেছে অবৈধ ইটভটা।
পরিবেশ সংরক্ষণ আইন-১৯৯৫ (সংশোধিত-২০১০)-এর ১২ ও ৪(২) (৩) অনুচ্ছেদ অনুযায়ী ফসলি জমিতে অথবা ফসলি জমির পাশে ইটভাটা স্থাপন করা দণ্ডনীয় অপরাধের কথা থাকলেও এই ইটভাটা গড়ে তোলা হয়েছে তিন ফসলি জমির উপর। ভুক্তভোগি ও এলাকাবাসীদের অভিযোগ প্রশাসন বার বার অভিযান চালিয়ে জরিমানা করলেও কয়েকদিন পর আবারোও ইট পোড়ানোর কাজ শুরু করে ইট ভাটার মালিক পক্ষ।

কিন্তু এবার অভিযানের ধরন দেখে ইটভটা গুটিয়ে যাবে বলে মনে হলেও আবারও বেঁচে গেলো সে। ৩ লক্ষ টাকা জরিমানা আর ৩মাসের মোহলত দিয়ে ফিরে গেলেন জেলা প্রশাসক।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) বেলা ১১টার দিকে আনোয়ারা উপজেলা শাহ্ মোহছেন আউলিয়া ব্রিকের ( এম বি এম) এর বিরুদ্ধে হাইকোর্টের রিট অনুযায়ী জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট সুরাইয়া ইয়াছমিনের নেতৃত্বে এই অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে এসময় উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আফজারুল ইসলাম ও শেখ মুজাহিদ।

শাহ্ আলম নামের এক ভুক্তভোগীর সাথে কথা বললে তিনি বলেন, আমার ১৭ গন্ডা জায়গা এবং আরো অনেকের জায়গা জোর করে এর উপর গড়া তোলেছে অবৈধ এই ইটভাটা। আমরা নানাভাবে চেষ্টা করেও জায়গা উদ্ধার করতে পারিনি এবং কোনো বিনিময়ও পায়নি।

অভিযান প্রসঙ্গে জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট সুরাইয়া ইয়াছমিন বলেন, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্রসহ প্রয়োজনীয় কাগজপত্র না থাকায় শাহ মোহছেন আউলিয়া ব্রিকসকে ৩ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে ৩মাসের মধ্যে অনুমোদনের বিষয়টি ঠিক না হলে আবারও অভিযান পরিচালনা করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category