• রবিবার, ২২ মে ২০২২, ০৭:১৬ পূর্বাহ্ন

আহমদীয়া আন্তর্জাতিক বার্ষিক জলসা সমাপ্ত

নিজস্ব প্রতিবেদক / ২৪৪ Time View
Update : সোমবার, ৯ আগস্ট, ২০২১

বিশ্বের শান্তি ও সমৃদ্ধি কামনার মধ্য দিয়ে আহমদীয়া মুসলিম জামাত যুক্তরাজ্যের ৫৫তম বার্ষিক জলসা সমাপ্ত হয়েছে। গত ৬ আগস্ট শুক্রবার বাংলাদেশ সময় রাত ৯:২৫মি. বিশ্বের দুইশতাধিক দেশের জাতীয় পতাকার সাথে আহমদীয়া জামা’তের পতাকা উত্তোলন ও দোয়ার মাধ্যমে জলসার উদ্বোধন করেন নিখিলবিশ্ব আহমদীয়া মুসলিম জামা’তের খলীফা হযরত মির্যা মাসরূর আহমদ (আই.)।

কোভিড-জনিত বিধিনিষেধ আরোপের পর প্রথমবারের মত যুক্তরাজ্যের বৃহত্তম মুসলিম সম্মেলনে সমবেত হয়েছিলেন ব্রিটিশ আহমদী মুসলিমগণ। এবারের জলসার বিশেষ আকর্ষণ ছিল বিশ্বের বিভিন্ন দেশের আহমদীয়া সদস্যগণের ভার্চুয়াল অংশগ্রহণ। বাংলাদেশের আহমদীয়া সদস্যরাও এ সৌভাগ্য লাভ করে।

জলসায় বিভিন্ন বক্তাগণ অমুসলিমদের দৃষ্টিতে মহানবী (সা.)-এর মর্যাদা, ইসলামের দৃষ্টিতে বাক-স্বাধীনতা ও এর সীমাসমূহ, আহমদীয়া জামা’তের শৃঙ্খলার কল্যাণ ও আমাদের দায়িত্ব, পবিত্র কুরআনের শিক্ষার শ্রেষ্ঠত্ব, ইসলাম কর্তৃক উপস্থাপিত খোদা তা’লার একত্বের অনন্য চিত্র, ইসলামী বিশ্ব ও আহমদীয়া খিলাফত, ইসলামের শ্রেষ্ঠত্ব প্রতিষ্ঠায় হযরত ইমাম মাহদী (আ.)-এর হৃদয়ের ব্যাকুলতা বিষয়ে বক্তব্য রাখেন।
জলসার দ্বিতীয় দিনের বক্তব্যে আহমদীয়া খলীফা বিগত এক বছরে বিশ্বব্যাপী আহমদীয়া মুসলিম জামা’তের অগ্রগতি ও সফলতার এক ঝলক তুলে ধরেন।

জলসার সমাপ্তি বক্তব্যে আহমদীয়া খলীফা পবিত্র কুরআনের আলোকে সমাজে সকল শ্রেণিগোষ্ঠির অধিকার সংরক্ষণের বিষয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ বক্তব্য উপস্থাপন করে ইসলাম বিদ্বেষী এবং ধর্মবিদ্বেষীদের আপত্তির জবাবে ইসলামের অনুপম সুন্দর শিক্ষা তুলে ধরেন। বক্তব্যের একাংশে তিনি মহানবী (সা.)-এর একটি হাদীস তুলে ধরেন। যেখানে মহানবী (সা.) বলেন: ‘পারস্পরিক ঘৃণা বিদ্বেষ রেখ না, হিংসা করো না আর পরস্পরের গীবতও করবেনা। হে আল্লাহর বান্দারা! পরস্পর ভাই ভাই হয়ে যাও।’ তিনি সকলকে মহানবী (সা.)-এর অতুলনীয় শিক্ষার ওপর আমল করার আহ্বান জানান। এছাড়া বিশ্বব্যাপী মুসলমানদের ওপর নিপীড়ন ও নির্যাতন বন্ধের জন্য বিশ্বনেতাদের প্রতিও আহ্বান জানান।

বক্তব্য শেষে তিনি সমগ্র বিশ্বের আহমদীদের শুকরিয়া আদায় করেন এজন্য যে, সময়ের পার্থক্য থাকা সত্ত্বেও তারা মনোযোগসহ এ জলসায় উপভোগ করেছেন। শেষে তিনি বিশ্বের শান্তি ও সমৃদ্ধি কামনা করে দোয়া পরিচালনা করেন।
করোনা মহামারির কারণে বিশ্বের দুই শতাধিক দেশের আহমদীরা ভার্চুয়ালভাবে উক্ত জলসায় অংশগ্রহণ করেন। জলসা উপলক্ষ্যে কানাডার প্রধানমন্ত্রী, আমেরিকা, যুক্তরাজ্য সহ বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রীয় বিশিষ্ট ব্যক্তিবর্গ ভিডিও ও লিখিত বার্তা প্রেরণ করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category