• শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৯:১১ অপরাহ্ন
শিরোনাম
খাদ্য উৎপাদন বাড়াতে গবেষণার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৫ জনসহ নিহত ৭ চকরিয়ায় নিয়ন্ত্রণ হারিয়ে বাস উল্টে খাদে, ১৩ যাত্রী আহত সিংড়ার চৌগ্রাম ইউপি চেয়ারম্যান ভোলা’র নির্বাচনী উঠান বৈঠক ঠাকুরগাঁও রাণীশংকৈল হাসপাতালে ডায়রিয়া ২ শিশুর মৃত্যু চকরিয়ায় মন্দিরে হামলার ঘটনায় ২০ জনের নাম উল্লেখপূর্বক আসামী ৩০০ জন নানা আয়োজনে রুদ্রের জন্মবার্ষিকী পালন ঠাকুরগাঁও রানীশংকৈলে বিশ্বখাদ্য দিবস পালন ও ইঁদুর নিধন অভিযান এর উদ্বোধন পেকুয়ায় দোকানঘর থেকে নবজাতকের লাশ উদ্ধার ঠাকুরগাঁও রাণীশংকৈলে আ’লীগের মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থিতা ঘোষণা

ইউরো কাপের নকআউটে মুখোমুখি কারা

স্পোর্টস ডেস্ক / ৯৮ Time View
Update : বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১

টুর্নামেন্টে অংশগ্রহণকারী ২৪, নকআউটের টিকিট পেল ১৬ দল। শুনতে খুব সহজ মনে হলেও, এ ১৬ দলের নকআউটে ওঠার পথটা সহজ ছিল না মোটেও। গ্রুপপর্বের একদম শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে ইউরো কাপের দ্বিতীয় রাউন্ডের পুরো ১৬ দলের নাম জানতে।

বুধবার রাতে ড্র হয়েছে এফ গ্রুপের শেষ দুইটি ম্যাচই। একদিকে ২-২ গোলে ড্র করেছে ফ্রান্স ও পর্তুগাল। আর অন্য ম্যাচে একই ব্যবধানে অমীমাংসিত থেকে জার্মানি-হাঙ্গেরি লড়াই। এ ফলের পর নকআউটের টিকিট নিশ্চিত হয়েছে ফ্রান্স (গ্রুপ চ্যাম্পিয়ন), জার্মানি (দ্বিতীয়) ও পর্তুগালের (তৃতীয়)।

এফ গ্রুপের খেলা শেষেই চূড়ান্ত হয়েছে কোন ১৬ দল খেলবে ইউরো কাপের দ্বিতীয় রাউন্ডে। ছয় গ্রুপের শীর্ষ দল অর্থাৎ গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে নাম লিখিয়েছে যথাক্রমে ইতালি, বেলজিয়াম, নেদারল্যান্ডস, ইংল্যান্ড, সুইডেন ও ফ্রান্স। এ ছয় গ্রুপের দ্বিতীয় দল হিসেবে নকআউটে গেছে যথাক্রমে ওয়েলস, ডেনমার্ক, অস্ট্রেলিয়া, ক্রোয়েশিয়া, স্পেন ও জার্মানি।

পাশাপাশি টুর্নামেন্টের ফরম্যাটের কারণে ছয় গ্রুপের তৃতীয় হওয়া দলগুলোর মধ্যে শীর্ষ চার দলকেও দেয়া হয়েছে নকআউটের টিকিট। আর এ নিয়মের সুবাদেই বেঁচে গেছে বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগাল। তারা ছাড়াও শীর্ষ চার তৃতীয় দল হিসেবে শেষ ষোলোতে জায়গা পেয়েছে ইউক্রেন, সুইজারল্যান্ড ও চেক রিপাবলিক।

গ্রুপপর্বের লড়াই শেষে এখন দুইদিনের বিরতি পাচ্ছে ইউরো কাপের দলগুলো। কোনো খেলা নেই বৃহস্পতি ও শুক্রবার। আগামী শনিবার থেকে শুরু হবে নকআউট পর্বের লড়াই। যেখানে প্রথম ম্যাচে লড়বে ওয়েলস ও ডেনমার্ক। বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হবে ম্যাচটি।

একইদিন দিবাগত রাত ১টায় মুখোমুখি হবে ইতালি ও অস্ট্রিয়া। পরদিন রাত ১০টায় লড়বে নেদারল্যান্ডস ও চেক রিপাবলিক। সেদিন দিবাগত রাত ১টায় পর্তুগালের প্রতিপক্ষ বেলজিয়াম। পরে সোমবার রাত ১০টায় হবে স্পেন-ক্রোয়েশিয়া ম্যাচ। সেদিন দিবাগত রাত ১টায় খেলবে ফ্রান্স ও সুইজারল্যান্ড।

নকআউট পর্বের শেষ দুই ম্যাচ হবে মঙ্গলবার। সেদিন বাংলাদেশ সময় রাত ১০টায় খেলবে ইংল্যান্ড ও জার্মানি। জমজমাট এ ম্যাচের পর দ্বিতীয় রাউন্ডের শেষ ম্যাচে মঙ্গলবার দিবাগত রাত ১টায় মুখোমুখি হবে সুইডেন ও ইউক্রেন। এই আট ম্যাচের জয়ী দলকে নিয়ে হবে কোয়ার্টার ফাইনালের লড়াই।

একনজরে ইউরো কাপের শেষ ষোলোর লাইনআপ

ওয়েলস বনাম ডেনমার্ক
ইতালি বনাম অস্ট্রিয়া
নেদারল্যান্ডস বনাম চেক রিপাবলিক
বেলজিয়াম বনাম পর্তুগাল
ক্রোয়েশিয়া বনাম স্পেন
ফ্রান্স বনাম সুইজারল্যান্ড
ইংল্যান্ড বনাম জার্মানি
সুইডেন বনাম ইউক্রেন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category