• রবিবার, ২২ মে ২০২২, ০৮:০৩ পূর্বাহ্ন

ইসরাইলি পুলিশের সরব উপস্থিতিতেও ঈদের জামাতে আল আকসায় ২ লাখ মুসুল্লি

বিবিসি একাত্তর ডেস্ক / ৩৮ Time View
Update : সোমবার, ২ মে, ২০২২

রমজানের প্রতিটি জুমায় বাঁধভাঙা সমাবেশের পর পবিত্র ঈদুল ফিতরের নামাজের জামাতেও সেই ধারাবাহিকতা রক্ষা করেছেন ফিলিস্তিনিরা।

সোমবার পূর্ব আল কুদসের (জেরুসালেম) পুরাতন শহরে ইসরাইলি পুলিশের সরব উপস্থিতি সত্ত্বেও ঈদের নামাজ আদায় করতে ইসলামের তৃতীয় পবিত্রতম এ মসজিদে অসংখ্য মুসুল্লি উপস্থিত হন।

ফিলিস্তিনের অধিকৃত আল কুদসের ইসলামিক ওয়াকফ বিভাগের মহাপরিচালক শায়খ আজ্জাম আল খতিব জানান, মসজিদুল আকসায় পবিত্র ঈদুল ফিতরের জামাতে উপস্থিত মুসুল্লি সংখ্যা অন্তত দুই লাখ হবে।

জানা যায়, সোমবার সকাল থেকেই ফিলিস্তিনের নানা প্রান্ত থেকে বিভিন্ন বয়সী পুরুষ, নারী ও শিশুরা মসজিদে হাজির হতে থাকেন। একসময় মুসুল্লিদের অংশগ্রহণে মসজিদ ও মসজিদ চত্বর কানায় কানায় ভরে ওঠে।

তারা যখন মসজিদে প্রবেশ করছিলেন, তখন তাদের ‘তাকবির-তাহলিলে’ মুখরিত ছিল আল কুদসের পরিবেশ। মসজিদে প্রবেশের সময় অনেক মুসুল্লিকে ফিলিস্তিনের পতাকা উড়াতে দেখা যায়। এ সময় তারা শ্লোগান দিতে থাকেন- ‘আমাদের রক্ত ও জীবন তোমার জন্য উৎসর্গিত হে আল আকসা’, আল্লাহু আকবার’ ও স্বাধীনতা-স্বাধীনতা।’

নামাজের আগে-পরে কুব্বাতুস সাখরায় অবস্থানকারী শিশু মুসুল্লিদের অনেকে নানা ধরনের হাদিয়া-উপঢৌকন দেন। একইসাথে মসজিদে সমাগত মুসুল্লিদের মধ্যে মিষ্টান্নও বিতরণ করা হয়।

এদিন ঈদের নামাজের খতিব মোহাম্মদ সালিম ‘ইসলামে মসজিদুল আকসার মর্যাদা ও তা রক্ষা করার গুরুত্ব’ সম্পর্কে খুতবা প্রদান করেন। খুতবায় ইসরাইলি কারাগারে বন্দী ফিলিস্তিনের মুক্তি দাবি করেন তিনি।

সূত্র : আলজাজিরা ও টিআরটি

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category