• রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৭:০৯ অপরাহ্ন
শিরোনাম
তত্ত্বাবায়ক সরকারের স্বপ্ন দেখে লাভ নেই : তথ্য ও সম্প্রচারমন্ত্রী সম্প্রীতির বাগেরহাট গড়ার প্রত্যয় নিয়ে আন্ত:ধর্মীয় সংলাপ অনুষ্ঠিত মালুমঘাটে খাল থেকে অবৈধভাবে বালু উত্তোলন, হুমকিমূখে জনবসতি ডেঙ্গু প্রতিরোধে আওয়ামীলীগ নেতা বোরহান উদ্দীন চৌধুরী’র মশারি বিতরণ আনোয়ারায় ইয়াবাসহ আটক ৪ ঠাকুরগাঁও রাণীশংকৈলে কাশিপুরে কৃষকলীগের আহ্বায়ক কমিটির সভা সক্রিয় চুর সিন্ডিকেটঃ আতঙ্কে খুটাখালীবাসী চকরিয়া পৌরসভায় শান্তিপূর্ণ নির্বাচন নিশ্চিতে প্রস্তুত প্রশাসন গ্রহণযোগ্য পন্থায় নির্বাচন কমিশন গঠন করা হবে : ওবায়দুল কাদের গোপনে বা প্রকাশ্যে নৌকার বিরোধীতাকারীদের আওয়ামীলীগে স্থান হবে না- সিরাজুল মোস্তফা

ঐতিহ্যবাহী বানিয়ারচরের ’জাতীয় শোকদিবস’ আয়োজক কমিটির সভাপতি তুফান বিশ্বাসের শোকসভা অনুষ্ঠিত

বিশেষ প্রতিনিধি / ৮০ Time View
Update : সোমবার, ৭ জুন, ২০২১

 আজ ৭ জুন ২০২১ গোপালগঞ্জ জেলার অন্তর্গত ঐতিয্যবাহী বানিয়ারচরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের শাহাদাত বার্ষিকী উপলক্ষ্যে নিয়মিত উদ্য াপিত “জাতীয় শোকদিবস’’ পালন কমিটির চলমান সভাপতি তুফান বিশ্বাসের স্মরণে এক বিশেষ শোকসভার আয়োজন করা হয়। সভাটি তার নিজ বাড়িতে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জলিরপাড় খ্রীষ্টান এসোসিয়েশনের সাধারণ সম্পাদক অধীর কুমার সাহা এবং এতে সার্বিক সহযোগিতা দেন এসোসিয়েশনের দপ্তর সম্পাদক সুনীল বৈরাগী।

সভাটি পরিচালনা করেন স্থানীয় ক্যাথলিক মিশনের ক্যাটেখিস্ট লুকাশ হালদার। সভায় স্থানীয় গণ্যমান্য ব্যক্তি সহ প্রায় দেড়’শ জন ভক্ত অংশগ্রহন করেন। তবে হঠাৎ বৃষ্টি হওয়ার কারণে অনেকেই সভাস্থলে উপস্থিত হতে পারেননি বলে দুঃখ প্রকাশ করেছেন। সভায় স্মৃতিচারণের পাশাপাশি পবিত্র শাস্ত্র পাঠ ও ধর্মীয় গান পরিবেশন করা হয়।

গত ৩ জুন ২০২১ রোজ বৃহস্পতিবার ভোর ৫:৩০ মিনিটে তুফান বিশ্বাস তার শেষ নিঃশ্বাস ত্যাগ ক’রে প্রভুর রাজ্যে প্রবেশ করার জন্যে তার অন্তিম যাত্রা শুরু করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল প্রায় ৯৩ বৎসর। এ সময় তিনি তার পাঁচ ছেলে-মেয়ে সহ অসংখ্য গুণগ্রাহী রেখে যান। উল্লেখ্য যে, তিন বৎসর পূর্বে তিনি তার সহধর্মিনীকে হারিয়েছিলেন।

শোকসভায় উপস্থিত সম্মানীত আলোচকবৃন্দ তুফান বিশ্বাস মহাশয়ের দীর্ঘ কর্মময় জীবনের উপর আলোকপাত করেন। আলোচকগণের মধ্যে উল্লেখযোগ্য ছিলেন লুকাশ হালদার, অমর বৈরাগী, রবীন বাড়ৈ, লুক সুবোধ বাড়ৈ, রেনু হীরা, পারুল মিস্ত্রী ও অধীর কুমার সাহা প্রমূখ। তারা বলেন, তুফান বিশ্বাস সর্বদা কম কথা বলতেন কিন্তু কাজ করতেন বেশী। পরিশ্রম ও সততা ছিল তার জীবনের দুটি গৌরবময় মুকুট। তিনি অক্ষর জ্ঞানসম্পন্ন ছিলেন না বটে কিন্তু ছিলেন স্বশিক্ষায় শিক্ষিত। সমাজ, ধর্ম ও রাজনীতি সহ সর্বক্ষেত্রে তার ছিল সমান পদচারণা। তিনি ছিলেন একজন পরিছন্ন মানুষ। গত বৎসর করনাকালীন সময়ে তিনি সাধ্যমত তার প্রতিবেশীদের সাহায্য-সহযোগিতা করেছেন এবং ত্রাণসামগ্রী বিতরণ করেছিলেন।

তুফান বিশ্বাসের ৩য় সন্তান নিকোলাস বিশ্বাস বলেন, গত কয়েকদিনে আমার পিতার মৃত্যুতে দেশ-বিদেশ থেকে বিভিন্ন মাধ্যমে প্রায় পাঁচ শতাধিক ব্যক্তিবর্গ শোকবার্তা জানিয়েছেন এবং শোকসন্তপ্ত পরিবারকে সান্ত্বনা দিয়েছেন। এছাড়াও স্থানীয় আওয়ামী লীগ, যুব লীগ ও জলিরপাড় খ্রীষ্টান এসোসিয়েশন সহ এলাকার বিভিন্ন খ্রীষ্টীয় মণ্ডলীর পক্ষ থেকে শোকবার্তা জানানো হয়েছে। আমি সবার প্রতি বিশেষ কৃতজ্ঞতা জানাই।

ইতিপূর্বে ৩১ মে ২০২১ রোজ সোমবার তুফান বিশ্বাস মহাশয়কে ধর্মীয়মতে আনুষ্ঠানিকভাবে প্রভুর চরণে উৎসর্গ করা হয়েছিল। উৎসর্গ সভায় ঘনিষ্ট আত্মীয়-স্বজন সহ এলাকার প্রায় ছয় শতাধিক লোক অংশগ্রহণ করেন। এতে সভাপতিত্ব করেছিলেন স্থানীয় ক্যাথলিক মিশনের পাল-পুরোহিত ফাদার জার্মেইন সঞ্চয় গমেজ। এতে আরো উপস্থিত ছিলেন ফাদার বাবু রিচার্ড হালদার এবং ব্রাদার সুবাস। উল্লেখ্য যে, উৎসর্গের মাত্র তিনদিনের মধ্যে তুফান বিশ্বাস প্রভুর রাজ্যে প্রবেশ করার জন্য তার অন্তিম যাত্রা শুরু করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category