• রবিবার, ০১ অগাস্ট ২০২১, ০৩:৪১ পূর্বাহ্ন

করোনার টিকায় পার্শ্বপ্রতিক্রিয়ার মাত্রা কতটা?

বিবিসি একাত্তর ডেস্ক / ৭৮ Time View
Update : শুক্রবার, ৫ ফেব্রুয়ারী, ২০২১
sdr

যুক্তরাজ্যে ৪০ হাজার লোকের ওপর চালানো একটি জরিপের পর বলা হচ্ছে ফাইজার ও অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনাভাইরাসের টিকা অত্যন্ত নিরাপদ। ব্রিটেনের ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষও বলছে, কিছু সামান্য ও প্রত্যাশিত পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়া এসব টিকা মানবদেহের জন্য অত্যন্ত নিরাপদ। ব্রিটেনে এ পর্যন্ত এক কোটিরও বেশি লোককে করোনার টিকা দেয়া হয়েছে।

লন্ডনের কিংস কলেজের ‘জো অ্যাপস’ নামের গবেষণা দলটি অন্তত এক ডোজ টিকা নিয়েছেন এমন ৪০ হাজার লোকের ওপর জরিপটি চালায়।
তাদের রিপোর্টে বলা হয়েছে, এর মধ্যে এক-তৃতীয়াংশের কিছু বেশি লোকের কিছু না কিছু পার্শ্বপ্রতিক্রিয়া হয়েছে। যার কোনোটিই গুরুতর কিছু নয়, এবং যেকোনো টিকা নিলে এমন পার্শ্বপ্রতিক্রিয়াই সাধারণত হয়ে থাকে।

ব্যথা ও ফোলা
রিপোর্টটি বলছে, ৩৭ শতাংশের ক্ষেত্রে পার্শ্বপ্রতিক্রিয়া বলতে যা ছিল তা হচ্ছে ব্যথা। এ ছাড়া টিকা দেয়ার জায়গাটিতে ফুলে যাওয়া।
দ্বিতীয় ডোজ নিয়েছেন এমন লোকদের মধ্যে ৪৫ শতাংশের এ প্রতিক্রিয়া হয়েছে।

জ্বর, গায়ে ব্যথা ও গা শিরশির করা
যারা এক ডোজ টিকা নিয়েছেন তাদের ১৪ শতাংশের ক্ষেত্রে পার্শ্বপ্রতিক্রিয়া ছিল টিকা নেয়ার এক সপ্তাহের মধ্যে জ্বর, গায়ে ব্যথা, গা-শিরশির করা, দুর্বল বোধ করা বা মাথাব্যথা। যারা দুই ডোজ নিয়েছেন তাদের ক্ষেত্রে ২২ শতাংশ পর্যন্ত লোকের এমন প্রতিক্রিয়া হয়েছে। এই পার্শ্বপ্রতিক্রিয়া কয়েক দিনের মধ্যে ভালো হয়ে গেছে।
ডাক্তাররা বলেছেন, এসব পার্শ্বপ্রতিক্রিয়ার ক্ষেত্রে টিকা গ্রহণকারীরা প্যারাসিটামল খেতে পারেন।
গবেষকরা বলছেন, সবগুলো মেডিক্যাল ট্রায়াল ও বাস্তব জগতের অভিজ্ঞতা থেকেই দেখা গেছে এই ভ্যাকসিনগুলো নিরাপদ ও কার্যকর।

গুরুতর অ্যালার্জিক প্রতিক্রিয়া
ফাইজার-বায়োএনটেকের তৈরি টিকাটি নিলে অত্যন্ত বিরল কিছু ক্ষেত্রে গুরুতর অ্যালার্জিক প্রতিক্রিয়া হতে পারে। কিন্তু তার পরিমাণ খুবই কম।
বিজ্ঞানীরা বলছেন প্রতি এক লাখ ডোজ গ্রহণকারীর মধ্যে এক বা দু’জনের ক্ষেত্রে গুরুতর প্রতিক্রিয়ার খবর পাওয়া গেছে। ডাক্তাররা অবশ্য ইতোমধ্যেই বলেছেন, যাতে গুরুতর অ্যালার্জির ইতিহাস আছে তাদের ফাইজার-বায়োএনটেকের টিকাটি নেয়া উচিত হবে না।
ব্রিটেনের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা বলছে, ব্রিটেনে টিকা নিয়েছেন এমন এক কোটিরও বেশি লোকের মধ্যে ১৪৩ জন টিকা নেয়ার পর মারা গেছেন। কিন্তু এসব মৃত্যু কোনোভাবেই টিকা নেয়ার সাথে সম্পর্কিত নয়। তাই এ নিয়ে ভয় বা দুশ্চিন্তার কিছু নেই।

টিকা নেয়ার পর
লন্ডনের সেন্ট টমাস হাসপাতালের ড: অ্যানা গুডম্যান বলছেন, পার্শ্বপ্রতিক্রিয়া থেকে বুঝে নিতে হবে যে আপনার দেহ টিকায় সাড়া দিচ্ছে। তবে কোনো টিকা থেকেই ১০০% সুরক্ষা হয়তো পাওয়া যাবে না। তাই টিকা নেয়ার পরও সামাজিক দূরত্ব বজায় রেখে চলতে হবে।
টিকা নেয়ার পর দেহে করোনার প্রতিরোধ ক্ষমতা পুরোপুরি তৈরি হতে দুই থেকে তিন সপ্তাহ সময় লাগে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category