• শুক্রবার, ২০ মে ২০২২, ০১:২৫ অপরাহ্ন
শিরোনাম
বানিয়ারছড়ায় গুদী’র নামে চাঁদা আদায় বন্ধের নির্দেশ দেন ইউএনও কাকারায় ব্রীজ থেকে পড়ে যুবকের মৃত্যূ মাতামুহুরী নদীতে পড়ে মানসিক ভারসাম্যহীন বৃদ্ধার মৃত্যু ঠাকুরগাঁও রানীশংকৈলে ভুমিসেবা সপ্তাহ পালিত চকরিয়ায় নোবেল হত্যা মামলার আসামি আরিফকে গ্রেপ্তার করে পুলিশ চকরিয়ায় অগ্নিকান্ডে ৩টি বসতঘর পুড়ে ছাই; পুড়েনি কুরআন শরীফ চকরিয়ায় বোরো ধানের বাম্পার ফলন; কৃষকরা সোনালী ধান ঘরে তুলে নিচ্ছে পেকুয়ায় মার্কেট থেকে সংযোগ বিচ্ছিন্ন, ফক্সি কাগজপত্রের তথ্য ফাঁস, বিদ্যুতের ম্যানেজারের বিরুদ্ধে জিডি চকরিয়ায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট’র বালক-বালিকা ফাইনাল খেলা অনুষ্ঠিত দূর্ঘটনা এড়াতে মহাসড়কের দুইপাশের শোলেডার ভরাট হবেতো?

কেমন হবে শেষ চারের লড়াই?

স্পোর্টস ডেস্ক / ৮৮ Time View
Update : সোমবার, ৮ নভেম্বর, ২০২১

টি-টোয়েন্টি বিশ্বকাপ এখন শেষের পথে। যদিও মূল আকর্ষণ এখনো বাকি। সবার চোখ তিনটি ম্যাচের দিকে। দুটি সেমিফাইনাল, একটি ফাইনাল। নানা নাটকীয়তা দেখা গেছে সুপার টুয়েলভ পর্বে। এবার অপেক্ষা শেষ চারের রোমাঞ্চকর লড়াই দেখার।

টি-টোয়েন্টি বিশ্বকাপে এখন পর্যন্ত দুর্দান্ত অপরাজেয় দল পাকিস্তান। অপ্রতিরোধ্য গতিকে পাঁচ ম্যাচের পাচটিতেই জয় পেয়েছে বাবর বিগ্রেড। সেমিতে আসা বাকি তিন দলের ঝুলিতে আছে একটি করে হার, চারটি করে জয়। দলগুলো হলো অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও নিউজিল্যান্ড।

বুধবার থেকে শুরু হবে সেমিফাইনালের আগুনে লড়াই। প্রথম দিনে ফাইনালে উঠার লড়াইয়ে মুখোমুখি হবে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। বৃহস্পতিবার দ্বিতীয় সেমিতে পাকিস্তানের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে একটি মাত্র দল ধারাবাহিক দাপট দেখিয়ে চলেছে। দলটির নাম পাকিস্তান। যারা ক্রিকেট বিশ্বে পরিচিত আনপ্রেডিক্টেবল বলে। মানে, কখন কী করে বসে এই দল, তা আগাম বলা মুশকিল। সেই দলই এবারের বিশ্বকাপে দেখাচ্ছে চমক, দাপট ও আধিপত্য।

শুরুটা তাদের চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে হারিয়ে। এই ম্যাচ নিয়ে আগ্রহের কমতি ছিল না সবার। লড়াই হবে হাড্ডাহাড্ডি, এমনটা ছিল অনুমেয়। তবে বাস্তবে তা হয়নি। বিশ্বকাপের মতো মঞ্চে পাকিস্তান জেতে, প্রথমবারের মতো। তাও যেনতেন ভাবে নয়। ভারতকে উড়িয়ে ১০ উইকেটে।

শুরুর এই তেজ পাকিস্তানের এখনো আছে। দ্বিতীয় ম্যাচে পাকিস্তান ৫ উইকেটে হারায় নিউজিল্যান্ডকে। তৃতীয় ম্যাচে প্রতিপক্ষ ছিল আফগানিস্তান। অনেকটা টাইট ম্যাচে পাকিস্তান দেখায় শেষের ঝলক। শেষের দিকে আসিফ আলীর চার ছক্কায় ম্যাচ বের করে নেয় দলটি। এই ম্যাচেও ৬ বল হাতে রেখে পাকিস্তান জেতে ৫ উইকেটে। পরের দুটি ম্যাচ ছিল পাকিস্তানের জন্য তুলনামুলক অনেক দুর্বল। নামিবিয়াকে ৪৫ রানে হারিয়ে সবার আগে সেমির খেলা নিশ্চিত করে বাবর আজমরা। শেষ ম্যাচে তো স্কটল্যান্ডকে হারায় আরো বড় ব্যবধানে, ৭২ রানে।

পাকিস্তানের ১৮৯ রান তাড়ায় ১১৭ রানে থেমে যায় স্কটল্যান্ড। পাকিস্তান শেষ ১০ ওভারে যে রান তোলে, স্কটল্যান্ডকে ২০ ওভারেই সেই রান তুলতে দেননি বোলাররা। তবে এরপরও জয়ের নায়ক মালিকই। ১৮ বলে ৫৪ রানের ইনিংসে তিনিই জিতেন ম্যাচ সেরার পুরস্কার। গ্রুপ টুতে শীর্ষে থেকে সেমিতে পা রাখে পাক শিবির।

এই গ্রুপ থেকে রানার্স আপ দল নিউজিল্যান্ড। যারা এক অর্থে হৃদয় ভেঙে দিয়েছে শক্তিশালী ভারতকে। শেষ ম্যাচে কিউইরা হারায় আফগানিস্তানকে। আফগানদের বিদায়ের সাথে সেমির শেষ সম্ভাবনাও চলে যায় ভারতের। এক ম্যাচ হাতে রেখে বিদায় নিশ্চিত হয় কোহলিদের। চলমান বিশ্বকাপে ভারতের বিদায়টা বড় অঘটনের মতোই দেখছেন বিশ্লেষকরা।

গ্রুপ ওয়ান চ্যাম্পিয়ন হিসেবে সেমিতে নাম লিখিয়েছে ইংল্যান্ড। পাঁচ ম্যাচে ইংলিশদের জয় চারটিতে, হার একটি। পয়েন্ট ৮। দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ারও একই অবস্থা। তবে নেট রান রেটে পিছিয়ে থাকায় অজিরা হয়েছে রানার্স আপ। এই গ্রুপেই ছিল বাংলাদেশ। বাজে পারফরম্যান্সের কারণে টাইগারদের অবস্থান সবার নিচে। পাচ ম্যাচের মধ্যে একটিতেও জয়ের দেখা মেলেনি তাদের। রিক্ত হস্তে বিদায় নিতে হয় মাহমুদউল্লাহদের।

গ্রুপ ওয়ানে সবচেয়ে দাপট দেখানো দল ইংল্যান্ড। শুরুটাই তাদের বিস্ময়জাগানিয়া। ৫৫ রানে ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দলটি জয় পায় ৬ উইকেটে। দ্বিতীয় ম্যাচে বাংলাদেশকে হারায় ৮ উইকেটে। তৃতীয় ম্যাচটি লড়াইয়ের আভাস দিলেও হয়েছে একপেশে। অস্ট্রেলিয়াকে ৮ উইকেটে উড়িয়ে দেয় ইংলিশ শিবির, ৫০ বল হাতে রেখে। চতুর্থ ম্যাচে শ্রীলঙ্কার বিরুদ্ধে ইংল্যান্ডের জয় ২৬ রানে। শেষ ম্যাচটি অবশ্য হারতে হয়েছে তাদের। সাউথ আফ্রিকার দেয়া ১৯০ রানের টার্গেটে ইংল্যান্ড থামে ১৭৯ রানে। তাতে অবশ্য গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া আটকানো যায়নি। শীর্ষ দল হিসেবে সেমিতে নাম লেখায় মরগানরা।

এই গ্রুপের রানার্স আপ অস্ট্রেলিয়া। তাদেরও জয় ইংল্যান্ডের মতো চারটি, হার একটি। অস্ট্রেলিয়ার শুরুটা সাউথ আফ্রিকাকে হারিয়ে। এরপর লঙ্কানদের বিরুদ্ধে জয়। তৃতীয় ম্যাচে ইংল্যান্ডের কাছে হার। বাকি দুই ম্যাচে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজকে হারাতে বেশি বেগ পেতে হয়নি অজিদের।

চার দলের ফাইনালে যাওয়ার আকষর্ণীয় লড়াই দেখতে মুখিয়ে আছে গোটা ক্রিকেট বিশ্ব। কোন দুটি দল যাবে সেমিতে, কারাই বা জিতে নেবে বৈশ্বিক এই শিরোপা? তা দেখতে অপেক্ষা করতে হবে আর কয়েকটা দিন।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category