• মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১০:২৯ অপরাহ্ন

কোটচাঁদপুরে গাছিদের চোখ এখন খেজুর গাছের দিকে

ইউসুফ আলীকোটচাঁদপুর প্রতিনিধি / ১৮৩ Time View
Update : রবিবার, ১ নভেম্বর, ২০২০

ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলা জুড়ে খেজুর গাছ থেকে রস সংগ্রহে জন্য ব্যস্ত হয়ে পড়েছেন গাছিরা শীতের শুরুতেই  অবহেলায় পড়ে থাকা খেজুর গাছের কদর বেড়ে উঠেছে। গাছিরা খেজুর গাছ থেকে রস সংগ্রহ করার জন্য প্রাথমিক প্রস্ততি শুরু করেছেন। শুরু করেছেন প্রাথমিক পরির্চযাও। যাকে এক কথাই বলা হয় গাছ তোলা।
কিছু দিন পরেই আবার গাছে চাছ দিয়ে নলি ও গুছা লাগানো হবে খেজুর গাছ থেকে রস বের করতে ব্যস্ত গাছিরা। কোটচাঁদপুরে বিভিন্ন গ্রামে ঘুরে দেখা যায় রাস্তার পাশে থাকা খেজুর গাছ চাছার দৃশ্য গাছিরা গাছ চাছাড় ব্যস্ত সময় পার করছে। আর কিছু দিন পরই মধু বৃক্ষ থেকে সুমধুর রস বের করে গ্রামের ঘরে ঘরে শুরু হবে গুড়, পাটালি, তৈরির উৎসব।
সুস্বাদু ও পিঠাপুরির জন্য অতি জরুরি উপকরণ হওয়াই খেজুরের রসের চাহিদা বেড়ে যায়। গ্রাম বাংলার ঐতিহ্য এই খেজুর গাছ আজ অবহেলায় অজান্তে বিলপ্তির পথে। যে পরিমানে খেজুর গাছ নিধন হচ্ছে সে তুলনায রোপন করা যাচ্ছে না অঞ্চল গুলো থেকে গাছ কমে গেছে। খেজুরের রস জ্বালিয়ে পিঠা,পায়েস, মুড়ি, মোয়া ও নানা রকমের  খাবার তৈরির করার ধুম পড়বে কয়দিন পরেই ।
আর রসে ভেজা বিভিন্ন ধরনের পিঠার স্বাদই আলাদা প্রতি বছরের ন্যায় এবারও গাছিরা শীতের শুরুতেই খেজুর গাছ থেকে রস সংগ্রহ করার জন্য ব্যস্ত হয়ে পরেছে।শীত শুরু হওয়ার সাথে সাথে খেজুর গাছ কাটার প্রতিযোগিতায় গাছিরা খেজুর গাছ পরিস্কার করার জন্য গাছি দা, পাটের দড়ি,মাটির কলস,বাঁশের চটি ব্যবহার করে থাকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category