• বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ০১:৫৪ পূর্বাহ্ন
শিরোনাম
ফুলবাড়ীতে খেলার মাঠ দখল মুক্ত করার দাবিতে এলাকাবাসীর মানব বন্ধন ও বিক্ষোভ ঠাকুরগাঁও রাণীশংকৈলে নজরুল জয়ন্তী পালিত বেনাপোলে দুই যুবকের পায়ুপথ থেকে মিললো ৩টি সোনার বার পেকুয়ায় নিহত মুক্তিযোদ্ধা কালু মিয়ার সম্পত্তির ভাগ পাননি এতিম নাতি বেলাল মাঝি! ঈদের দিনে যুবক হত্যা চেষ্টার মামলায় দুই আসামী র‌্যাবের জালে বন্দি ছাত্রলীগকে কাপুরুষ সন্ত্রাসী বানিয়েছে আ’লীগ : রিজভী যুক্তরাষ্ট্রে প্রাথমিক বিদ্যালয়ে গুলি, ২১ ছাত্র-শিক্ষক নিহত প্রথম সেশনে ২ উইকেট, ম্যাথুজ-ধনাঞ্জয়ে এগিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা ইভিএম বিশেষজ্ঞদের সাথে বৈঠকে ইসি রাঙ্গামাটিকে হারিয়ে ফাইনালে চকরিয়া কোরক বিদ্যাপীঠ

ক্যাপিটল হামলার নথি গোপন রাখতে পারবেন না ট্রাম্প : মার্কিন আদালত

বিবিসি একাত্তর ডেস্ক / ৭৩ Time View
Update : বুধবার, ১০ নভেম্বর, ২০২১

ক্যাপিটল হামলার বিষয়ে বিভিন্ন নথি আর গোপন রাখতে পারবেন না ট্রাম্প। কারণ, মার্কিন আদালতের রায় অনুসারে দেশটির কংগ্রেস কমিটি যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে হামলা ও দাঙ্গার বিষয়ে তদন্তের জন্য সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হোয়াইট হাউস সম্পর্কিত বিভিন্ন নথি তদন্ত করতে পারবে। যুক্তরাষ্ট্রের ড্রিষ্ট্রিক অব কলম্বিয়া আদালতের বিচারক তানিয়া চুটকান মঙ্গলবার রাতে এ রায় দেন।

যদিও ডোনাল্ড ট্রাম্প চাইছিলেন যে মার্কিন প্রেসিডেন্টের নির্বাহী ক্ষমতার আওতায় ক্যাপিটল হামলা সম্পর্কিত হোয়াইট হাউসের বিভিন্ন নথি গোপন করতে। কিন্তু, মার্কিন কংগ্রেস কমিটি তাদের তদন্তে এ বিষয়টা জানার চেষ্টা করবে যে এ ক্যাপিটল হামলার বিষয়ে ট্রাম্প আগে থেকেই সবকিছু জানতেন কিনা।

এর আগে ৬ জানুয়ারি তারিখে ডোনাল্ড ট্রাম্প সমর্থকরা মার্কিন ক্যাপিটল ভবনে হামলা করে সবকিছু তছনছ করে ফেলে। কারণ, ওই সময়টাতে মার্কিন কংগ্রেস এ বিষয়টা নিশ্চিত করেছে যে জো বাইডেন নির্বাচনে জিতে গেছেন।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফলকে অস্বীকার করেন এবং তিনি কোনো প্রমাণ ছাড়াই দাবি করেন যে নির্বাচনে কারচুপি হয়েছে।

ট্রাম্পের এমন রাজনৈতিক অবস্থানের কারণে এ বছরের ৬ জানুয়ারি তারিখে যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে হামলা চালায় ডোনাল্ড ট্রাম্পের শত শত সমর্থক। ওই সময় বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়। হামলাকারীরা ক্যাপিটল ভবনের বিভিন্ন নথিপত্র তছনছ করে।

হাউজ অব রিপ্রেজেন্টেটিভস সিলেক্ট কমিটি ওই সময়ের ফোন রেকর্ড, ভিজিটর লগ ও হোয়াইট হাউজের অন্যান্য নথিপত্র দেখতে চায়। এর মাধ্যমে কংগ্রেসে হামলা সম্পর্কিত নথি বেরিয়ে আসতে পারে। কিন্তু সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এসব নথি গোপন রাখার জন্য আদালতের দ্বারস্থ হয়েছিলেন।

এখন মার্কিন আদালতের রায় অনুসারে দেশটির কংগ্রেস কমিটি যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে হামলা ও দাঙ্গার বিষয়ে তদন্তের জন্য সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হোয়াইট হাউস সম্পর্কিত বিভিন্ন নথি তদন্ত করতে পারবে। মার্কিন আদালতের এ রায়ের পর হোয়াইট হাউজ থেকে সাত শ’ পৃষ্ঠার রেকর্ড গোপন রাখার জন্য ট্রাম্পের প্রচেষ্টা ব্যাহত হবে বলে মনে করা হচ্ছে। যদিও ট্রাম্পের সমর্থক আইনজীবীরা আদালতকে জানিয়েছে, এ রায়ের বিরুদ্ধে তারা আপিল করতে চান। এ আইনি লড়াই মার্কিন সুপ্রিম কোর্টে শেষ হওয়ার কথা রয়েছে।

সূত্র : বিবিসি, সিএনএন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category