• সোমবার, ২১ জুন ২০২১, ০৯:৫৭ অপরাহ্ন

গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২০০

বিবিসি একাত্তর ডেস্ক / ৩৩ Time View
Update : সোমবার, ১৭ মে, ২০২১

অবরুদ্ধ ফিলিস্তিনি ভূখণ্ড গাজায় ইসরাইলের সপ্তাহজুড়ে চলমান বিমান হামলায় নিহতের সংখ্যা বেড়ে দুই শ’ জনে দাঁড়িয়েছে। সোমবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

বিবৃতিতে জানানো হয়, ইসরাইলি হামলায় নিহতদের মধ্যে ৫৯ শিশু ও ৩৫ নারী রয়েছেন। এছাড়া হামলায় আরো এক হাজার তিন শ’ পাঁচজন আহত হয়েছেন।

এদিকে গাজায় ইসরাইলের আগ্রাসনে ১০ হাজারের বেশি বাসিন্দা বাস্তুচ্যুত হয়েছেন বলে জানিয়েছেন ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকি। রোববার অনুষ্ঠিত ইসলামি সহযোগিতা সংস্থা-ওআইসির জরুরি বৈঠকে এই তথ্য জানান তিনি।

অধিকৃত জেরুসালেমের শেখ জাররাহ মহল্লা থেকে ফিলিস্তিনি বাসিন্দাদের উচ্ছেদ করে ইহুদি বসতি স্থাপনে গত ২৫ এপ্রিল ইসরাইলি আদালতের আদেশের জেরে ফিলিস্তিনিদের সাম্প্রতিক বিক্ষোভে পরপর কয়েক দফা মসজিদুল আকসায় হামলা চালায় ইসরাইলি বাহিনী। ৭ মে থেকে ১০ মে পর্যন্ত এই সকল হামলায় এক হাজারের বেশি ফিলিস্তিনি আহত হয়েছেন বলে জাতিসঙ্ঘের মানবিক সাহায্য বিষয়ক দফতর ইউএনওসিএইএ।

মসজিদুল আকসা চত্ত্বরে মুসল্লিদের ওপর ইসরাইলি নিরাপত্তা বাহিনীর হামলার পরিপ্রেক্ষিতে ১০ মে স্থানীয় সময় সন্ধ্যা ৬টার মধ্যে মসজিদ থেকে সৈন্য সরিয়ে নিতে ইসরাইলকে আলটিমেটাম দেয় গাজা নিয়ন্ত্রণকারী ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। আলটিমেটাম শেষ হওয়ার পর গাজা থেকে ইসরাইলের বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামাস রকেট হামলা শুরু করে।

ইসরাইলি সেনাবাহিনী জানিয়েছে, গাজা থেকে ইসরাইলি ভূখণ্ডে শত শত রকেট নিক্ষেপ করেছে হামাস। ইসরাইলি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোমে বেশিরভাগ রকেট ধ্বংস করা হলেও বেশ কিছু রকেট ইসরাইলের বিভিন্ন স্থানে আঘাত হানে। রকেট হামলায় রোববার পর্যন্ত ইসরাইলের ১০ অধিবাসী নিহত ও পাঁচ শ’ ৬০ জনের বেশি আহত হয়েছেন।

ইসরাইল ভূখণ্ডে হামাসের রকেট হামলার পরিপ্রেক্ষিতে ১০ মে রাত থেকেই গাজায় বিমান হামলা শুরু করে ইসরাইল।

সূত্র : আনাদোলু এজেন্সি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category