• শুক্রবার, ২০ মে ২০২২, ০১:৪২ অপরাহ্ন
শিরোনাম
বানিয়ারছড়ায় গুদী’র নামে চাঁদা আদায় বন্ধের নির্দেশ দেন ইউএনও কাকারায় ব্রীজ থেকে পড়ে যুবকের মৃত্যূ মাতামুহুরী নদীতে পড়ে মানসিক ভারসাম্যহীন বৃদ্ধার মৃত্যু ঠাকুরগাঁও রানীশংকৈলে ভুমিসেবা সপ্তাহ পালিত চকরিয়ায় নোবেল হত্যা মামলার আসামি আরিফকে গ্রেপ্তার করে পুলিশ চকরিয়ায় অগ্নিকান্ডে ৩টি বসতঘর পুড়ে ছাই; পুড়েনি কুরআন শরীফ চকরিয়ায় বোরো ধানের বাম্পার ফলন; কৃষকরা সোনালী ধান ঘরে তুলে নিচ্ছে পেকুয়ায় মার্কেট থেকে সংযোগ বিচ্ছিন্ন, ফক্সি কাগজপত্রের তথ্য ফাঁস, বিদ্যুতের ম্যানেজারের বিরুদ্ধে জিডি চকরিয়ায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট’র বালক-বালিকা ফাইনাল খেলা অনুষ্ঠিত দূর্ঘটনা এড়াতে মহাসড়কের দুইপাশের শোলেডার ভরাট হবেতো?

চকরিয়ায় আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত

এ কে এম ইকবাল ফারুক,চকরিয়া / ১১৫ Time View
Update : বুধবার, ২৯ সেপ্টেম্বর, ২০২১

“তথ্য আমার অধিকার, জানতে হবে সবার” এই শ্লোগানে কক্সবাজারের চকরিয়ায় পালিত হয়েছে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০২১। দিবসটি উপলক্ষে মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) সকাল ১০টায় উপজেলা পরিষদের হলরুম মোহনা মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা প্রশাসন ও সচেতন নাগরিক কমিটি (সনাক) চকরিয়া যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজ এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মো. রাহাত উজ জামান, উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান জেসমিন হক জেসি চৌধুরী ও সচেতন নাগরিক কমিটি-সনাক চকরিয়া উপজেলা সভাপতি বুলবুল জান্নাত শাহিন প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে তথ্য অধিকার আইন-২০০৯ এর মূল ধারাসমূহ এবং টিআইবি-সনাক, চকরিয়া কর্তৃক সম্পাদিত চকরিয়া উপজেলার সকল সরকারী অফিসসমূহের ওয়েবপোর্টালগুলোর পর্যবেক্ষণ প্রতিবেদন উপস্থাপন করেন টিআইবি-চকরিয়ার এরিয়া কো-অর্ডিনেটর মো. আবু বকর।

সভাপতির বক্তব্যে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজ বলেন, সপ্তাহে মাত্র ১ ঘন্টা সময় দিলে সরকারী অফিস সমূহের ওয়েব পোর্টালগুলো সচল ও হালনাগাদ রাখা সম্ভব। কিন্তু শুধুমাত্র আন্তরিকতার অভাবে এবং অবহেলার কারণে আমরা আমাদের ভালো কাজগুলো সকলের কাছে তুলে ধরতে পারছি না। তিনি আরও বলেন, তথ্য অধিকার আইন-২০০৯ অনুসারে সকল সরকারী অফিসসমূহ, সাংবিধানিক সকল প্রতিষ্ঠান, সরকারী/বিদেশী অর্থায়নে পরিচালিত সকল প্রতিষ্ঠানসমূহ রাষ্ট্রের যে কোন নাগরিকের আবেদনের প্রেক্ষিতে প্রদানযোগ্য সকল তথ্য প্রদান করতে বাধ্য। সরকারী অফিসসমূহের ওয়েবপোর্টালের মাধ্যমে সরকারের সকল দপ্তরের ভালো কাজগুলো সবার কাছে পৌছে দিতে হবে। সকলে আন্তরিক হলে আগামী এক মাসের মধ্যে চকরিয়া উপজেলার সকল সরকারী অফিসসমূহের ওয়েবপোর্টালগুলো ৯৫-৯৮% হালনাগাদ হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজ।

সভা শেষে সচেতন নাগরিক কমিটি-সনাক, টিআইবি-চকরিয়া কর্তৃক আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০২১ উপলক্ষে আয়োজিত রচনা প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানে সচেতন নাগরিক কমিটি-সনাক, চকরিয়ার নেতৃবৃন্দ, সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগন, সাংবাদিক, বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষক ও ছাত্র-ছাত্রী এবং টিআইবি-সনাক, স্বজন ও ইয়েস সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category