• বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ১০:১৯ পূর্বাহ্ন
শিরোনাম
চকরিয়ায় তথ্য আপা দের সহায়তায় অস্বচ্ছল দরিদ্র ১৬০ পরিবারের মাঝে শুকনা খাবার সামগ্রী বিতরণ যশোর জেলা ছাত্রলীগের সভাপতি সালাউদ্দীন কবির পিয়াস এর পক্ষ থেকে শহরে বিভিন্ন জায়গায় ইফতার বিতরণ  যশোর জেলা ছাত্রলীগের সভাপতি সালাউদ্দীন কবির পিয়াস এর পক্ষ থেকে শহরে বিভিন্ন জায়গায় ইফতার বিতরণ   ১২দিন বন্ধ থাকবে বাংলাবান্ধা স্থলবন্দরের আমদানি-রপ্তানি চিরতরে শেষ অবুঝ দুই সন্তানের পিতা ডাকা! আনোয়ারায় রায়পুর ইউনিয়নের প্রধানমন্ত্রী উপহার পেলেন ৫’শ পরিবার ব্রীজ ভেঙ্গে যাওয়ায় দূর্ভোগে পড়েছে বিভিন্ন শ্রেণীর ব্যবসায়ীরা সিংড়ায় কলেজ ছাত্রীর লাশ উদ্ধার ঠাকুরগাঁওয়ের রানীশনকৈল পৌর মার্কেটে মাছ বাজারের ঢালাই কাজের উদ্বোধন জয়নাল আবেদীন হত্যাকান্ড মগনামায় ঘেরের বাসায় আগুন, আ’লীগের সভাপতির বাড়িসহ ৩ টি বাড়ি ভাংচুর বন্ধ হতে পারে বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স

চকরিয়ায় রাখাইন যুবককে হত্যা চেষ্টার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ

মুকুল কান্তি দাশ,চকরিয়া: / ১০৫ Time View
Update : বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০২০

কক্সবাজারের চকরিয়া উপজেলার হারবাং ইউনিয়নের রাখাইন যুবক মংছিংথোইং রাখাইনকে জবাই করে হত্যা চেষ্টা ও দোষিদের দৃষ্টান্তমুলক শাস্তির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করা হয়েছে। ১৯ নভেম্বর বৃহস্পতিবার সকাল ১১টায় চকরিয়া উপজেলা পরিষদ চত্বরে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশের আয়োজন করেন উপজেলার সর্বস্তরের রাখাইন জনগণ।

মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে সংহতি প্রকাশ করে প্রধান অতিথির বক্তব্য রাখেন- বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ কক্সবাজার জেলার সাধারণ সম্পাদক ও সাবেক ট্রাষ্টি অধ্যাপক প্রিয়তোষ শর্মা চন্দন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, সারাদেশে সংখ্যালঘুদের উপর নির্যাতন-নিপীড়নের মাত্রা বেড়ে গেছে। একটি গোষ্ঠী দেশে সাম্প্রদায়িক হামলা বাধানোর চেষ্টা চালাচ্ছে। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ যখন আত্মনির্ভরশীল দেশে পরিণত হচ্ছে ঠিক সে’সময় একটি মৌলবাদী গোষ্ঠী দেশে অরাজকতা সৃষ্টির পায়তারা চালাচ্ছে। এরই ধারাবাহিকতায় হারবাংয়ে রাখাইন যুবকে হত্যার চেষ্টা করা হতে পারে।

তিনি আরো বলেন, সন্ত্রাসীদের কোন ধর্ম নেই, জাত নেই, গোষ্ঠী নেই। তারা সন্ত্রাসী। তিনি প্রশাসনের প্রতি অনুরোধ জানান যারাই এই ন্যাক্কারজনক ঘটনার সাথে জড়িত থাকুক না কেন তাদের দ্রুত সময়ে আইনের আওতায় নিয়ে আসা হোক।

এতে আরো বক্তব্য রাখেন- বাংলাদেশ হিন্দ-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ চকরিয়া উপজেলার সভাপতি রতন বরণ দাশ, সাধারণ সম্পাদক সাংবাদিক মুকুল কান্তি দাশ, জেলার নেতা পরিমল বড়–য়া, চকরিয়া পৌরসভার সাধারণ সম্পাদক সুনীপ দাশ সৌরভ, আদিবাসী ফোরাম কক্সবাজার জেলার সভাপতি থো অং ঘুঘু রাখাইন, সাধারণ সম্পাদক মং টেলা রাখাইন, বুড্ডিষ্ট ওয়েলফেয়ার এসোসিয়েশন জেলা সদস্য মং কিয়ালো, থি ইংলামং, উথলা রাখাইন, তামাছিং মার্মা, কক্সবাজার বৌদ্ধ সুরক্ষা পরিষদ চকরিয়া উপজেলা প্রচার ও প্রকাশনা সম্পাদক উবাএ রাখাইন, উখোয়েন মং প্রমুখ।
এসম উপস্থিত ছিলেন- বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদ চকরিয়া উপজেলার সিনিয়র সহ-সভাপতি আলংহ্রী রাখাইন, চকরিয়া পৌরসভা শাখার সভাপতি নারায়ন কান্তি দাশ, সাংবাদিক ছোটন কান্তি নাথসহ উপজেলার বিভিন্ন ইউনিয়ন থেকে আগত বৌদ্ধ ও রাখাইন সম্প্রদায়ের শতশত নারী-পুরুষ।
রাখাইন যুবক মংছিংথোইং রাখাইনকে জবাই করে হত্যা চেষ্টা ও দোষিদের দ্রুত গ্রেপ্তারের দাবিতে মানববন্ধনে আগতরা বিভিন্ন ধরণের প্লে-কার্ড ও ব্যানারের মাধ্যমে প্রতিবাদ জানান। পরে মানববন্ধনে সংহতি প্রকাশ করা নেতৃবৃন্দরা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজের কাছে একটি স্মারকলিপি প্রদান করেন।
উল্লেখ্য, গত ১২ নভেম্বর রাত ৮টার দিকে চকরিয়া উপজেলা হারবাং ইউনিয়নের রাখাইন পাড়ায় একদল দুর্বৃত্ত রাখাইন যুবক মংছিংথোইং রাখাইনকে ধারালো অস্ত্র দিয়ে জবাই করে হত্যার চেষ্টা চালায়। এঘটনার পর আহত যুবক মিংছিং থোইংয়ের বড় ভাই বাদি হয়ে চকরিয়া থানায় একটি মামলা দায়ের করেন। কিন্তু ঘটনার ৯দিন পার হলেও ঘটনার সাথে সম্পৃক্ত কাউকে আটক করতে পারেনি পুলিশ। যার ফলে রাখাইন সম্প্রদায়ের মাঝে আতংক ও ক্ষোভ বিরাজ করছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category