• মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৯:৫৩ অপরাহ্ন

চ্যাম্পিয়ন পর্তুগালকে উড়িয়ে দিল জার্মানি

বিবিসি একাত্তর ডেস্ক / ৯৩ Time View
Update : শনিবার, ১৯ জুন, ২০২১

প্রথম ম্যাচে আত্মঘাতি গোলের ভুলে হারতে হয়েছিল জার্মানিকে। দ্বিতীয় ম্যাচে সেই ভুল আর করেনি জার্মান শিবির। উল্টো প্রতিপক্ষের উপহার দুটি আত্মঘাতি গোল পেয়েছে জোয়াকিম লো শিবির। সাথে দু’টি আরো গোল। সব মিলিয়ে ইউরো ফুটবলে দারুণ জয় পেয়েছে জার্মানি।

ঘরের মাঠ অ্যালিয়াঞ্জ অ্যারিনাতে শনিবার মৃত্যুকূপ খ্যাত এফ গ্রুপের ম্যাচে রোনালদোর পর্তুগালকে ৪-২ গোলে উড়িয়ে নক আউট পর্বের সম্ভাবনা জোড়ালো করলো জার্মানি। অনদিকে প্রথম ম্যাচে হাঙ্গেরীকে উড়িয়ে ইউরোতে দারুণ শুরু করা চ্যাম্পিয়ন পর্তুগাল ম্যাচ হেরে কোণঠাসা অবস্থায়।

দুই দলের লড়াইটা হয়েছে রুদ্ধশ্বাস। যদিও গোলের দেখাটা প্রথম পায় পর্তুগাল। ১৫ মিনিটে ক্রিশ্চিয়ানো রোনালদোর গোলে এগিয়ে যায় পর্তুগাল। গোল হজমের পর আক্রমণের ধার বাড়ে জার্মানির। আর তাতেই যেন তালগোল পাকায় পর্তুগাল।

চার মিনিটের ব্যবধানে দুটি আত্মঘাতি গোল হজম করে রোনালদোরা। ৩৫ মিনিটে ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালে বল জড়ান রুবেন দিয়াস। চার মিনিট পর একই কাজ করেন রাফায়েল গুয়েরেইরো। ২-১ এ লিড তখন জার্মানির।

দ্বিতীয়ার্ধের ৫১ মিনিটে জার্মানির স্কোরলাইন ৩-১ করেন কাই হ্যাভারটজ। মিনিট নয়েক পর স্কোর ৪-১ হয়ে যা রবিন গোসেনের সৌজন্যে। দিকহারা পর্তুগাল তখন গোলের নেশায় উন্মত্ত। ৬৭ মিনিটে দিয়েগো জোতার গোলে ম্যাচে ফেরার আভাস দেয় পর্তুগাল। কিন্তু ওই পর্যন্তই। আর কোনো গোল পায়নি বর্তমান চ্যাম্পিয়নরা। ৪-২ গোলের দারুণ জয় নিয়ে মাঠ ছাড়ে জার্মানি।

পুরো ম্যাচে জার্মানির আধিপত্যই ছিল স্পষ্ট। ১২টি শটের সাতটিই ছিল তাদের লক্ষ্যে। সেখানে ৮টি শটের মাত্র দুটি লক্ষ্যে রাখতে পেরেছিল রোনালদোরা। বল পজিশনেও জার্মানির দাপট, শতকরা ৫৮ ভাগ। তবে পর্তুগাল কর্ণার আদায় করেছে ৬টি, জার্মানি মাত্র তিনটি।

এফ গ্রুপে দুই ম্যাচে চার পয়েন্ট নিয়ে শীর্ষে ফ্রান্স। দুই ম্যাচে এক জয় ও হারে তিন পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে জার্মানি। তিন পয়েন্ট অর্জন করা পর্তুগাল নেমে গেছে তৃতীয় স্থানে। এক পয়েন্ট পাওয়া হাঙ্গেরী সবার নিচে।

আগামী ২৩ জুন গ্রুপের শেষ ম্যাচে পর্তুগালের মুখোমুখি হবে ফ্রান্স। একই দিন হাঙ্গেরী খেলবে জার্মানির সাথে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category