• বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২:৫৩ পূর্বাহ্ন
শিরোনাম
ফুলবাড়ীতে খেলার মাঠ দখল মুক্ত করার দাবিতে এলাকাবাসীর মানব বন্ধন ও বিক্ষোভ ঠাকুরগাঁও রাণীশংকৈলে নজরুল জয়ন্তী পালিত বেনাপোলে দুই যুবকের পায়ুপথ থেকে মিললো ৩টি সোনার বার পেকুয়ায় নিহত মুক্তিযোদ্ধা কালু মিয়ার সম্পত্তির ভাগ পাননি এতিম নাতি বেলাল মাঝি! ঈদের দিনে যুবক হত্যা চেষ্টার মামলায় দুই আসামী র‌্যাবের জালে বন্দি ছাত্রলীগকে কাপুরুষ সন্ত্রাসী বানিয়েছে আ’লীগ : রিজভী যুক্তরাষ্ট্রে প্রাথমিক বিদ্যালয়ে গুলি, ২১ ছাত্র-শিক্ষক নিহত প্রথম সেশনে ২ উইকেট, ম্যাথুজ-ধনাঞ্জয়ে এগিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা ইভিএম বিশেষজ্ঞদের সাথে বৈঠকে ইসি রাঙ্গামাটিকে হারিয়ে ফাইনালে চকরিয়া কোরক বিদ্যাপীঠ

জলবায়ু বিপর্যয় ও দূষণ থেকে সুন্দরবন বাঁচানোর দাবীতে মানবপ্রাচীর

শেখ রাসেল, বাগেরহাট জেলা প্রতিনিধি / ৬৫ Time View
Update : রবিবার, ২৪ অক্টোবর, ২০২১

আন্তর্জাতিক জলবায়ু কর্মদিবস-২০২১ উপলক্ষে জলবায়ু বিপর্যয়, শিল্পদূষণ এবং দখল থেকে সুন্দরবন বাঁচানোর দাবীতে ২৪ অক্টোবর রবিবার সকালে সুন্দরবনের হারবাড়িয়ায় বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), ওয়াটারকিপার্স বাংলাদেশ ও পশুর রিভার ওয়াটারকিপারের আয়োজনে মানবপ্রাচীর অনুষ্ঠিত হয়।

রবিবার সকাল ১১টায় অনুষ্ঠিত মানবপ্রাচীতে সভাপতিত্ব করেন বাপা মোংলার আহ্বায়ক মোঃ নূর আলম শেখ। মানবপ্রাচীতে বক্তব্য রাখেন মোংলা উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ ইব্রাহিম হোসেন, বাগেরহাট সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি শেখ বশিরুল ইসলাম, সাধারণ সম্পাদক ইবনে মিজান হিরু, মোড়েলগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এম এমদাদুল হক, বিএনপি মোড়েলগঞ্জ পৌর বিএনপি’র সভাপতি আব্দুল মজিদ জব্বার, সোংলা বিএনপি নেতা শেখ শাকির হোসেন, বাপা নেতা অধ্যাপক জাকির হোসেন, কমলা সরকার, সোনিয়া কারিমা, সুশাসনের জন্য নাগরিক সুজন বাগেরহাটের সাধারন সম্পাদক এ্যাড. শরিফুল ইসলাম ঠান্ডু, উন্নয়নকর্মী মীর সারোয়ার হোসেন, নারীনেত্রী আজমিন নাহার, রিনা পারভীন সাগর, নদীকর্মী হাসিব সরদার প্রমূখ।

মানবপ্রাচীর চলাকালে সমাবেশে বক্তারা বলেন জলবায়ু বিপর্যয়ে বিশ্ব ঐতিহ্য সুন্দরবন সংকটাপন্ন। লবণাক্ততা বৃদ্ধি এবং সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধিতে সুন্দরবনের মিষ্টি পানির আধার ঝুঁকিতে। কুমিরসহ নানা প্রজাতির প্রাণী প্রজননে সমস্যা হচ্ছে। শিল্পদূষণ এবং জলবায়ু বিপর্যয়ের কবল থেকে বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের প্রাণ-প্রকৃতি রক্ষার আহ্বান জানান বক্তারা।

বক্তারা তাপমাত্রা ১.৫ ডিগ্রি সেন্টিগ্রেড’র মধ্যে সীমিত রাখার আহ্বান জানান। সভাপতির বক্তব্যে বাপা নেতা পশুর রিভার ওয়াটারকিপার মোঃ নূর আলম শেখ বলেন জলবায়ু উষ্ণতা থেকে সুন্দরবনসহ ধরিত্রী বাঁচাতে ফসিল ফুয়েলের ব্যবহার বন্ধ করতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category