• মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৯:২৭ পূর্বাহ্ন
শিরোনাম
গৌরাঙ্গ চন্দ্র দে’র মুক্তি ও প্রতিমা ভাঙচুর, নির্যাতনের প্রতিবাদে ঠাকুরগাঁওয়ে মানববন্ধন বিক্ষোভ চকরিয়ায় সর্ববৃহৎ নারী উদ্যোক্তা সংগঠন হস্তশিল্প পরিবারের বর্ষপূর্তি পালিত খুটাখালী বাজার পরিচালনা কমিটির সভাপতি জয়নাল, সাধারণ সম্পাদক মিটু আনোয়ারায় ১৫০০পিস ইয়াবাসহ আটক-৩ ট্রাফিক পুলিশের ওপর বিরক্ত হয়ে নিজের মোটরসাইকেলে আগুন নাটোরের সিংড়ায় সরকারি গাছ কাটার অভিযোগ উঠেছে! সিংড়ায় এএসআই সানোয়ার কর্তৃক ব্যবসায়ী কে মারপিটের প্রতিবাদে মানববন্ধন মোংলা বন্দর কর্তৃপক্ষের একজন মানবিক কর্মকর্তা গোলদার শাহবাজ পররাষ্ট্রমন্ত্রীর সাথে রোহিঙ্গা ইস্যুতে আইসিআরসি প্রধানের আলোচনা আরো রাশিয়ান এস-৪০০ কিনবে তুরস্ক : এরদোগান

জাতীয় কবিতা মঞ্চের উদ্যোগে আমিরাতে বিজয় দিবস ও বঙ্গবন্ধু কবিতায় কবি সমাবেশ

এম গিয়াস উদ্দিন সিকদার আরব আমিরাত প্রতিনিধি : / ২০১ Time View
Update : বুধবার, ১৬ ডিসেম্বর, ২০২০

আমি যেন কবিতায় শেখ মুজিবের কথা বলি।
আমি তাঁর কথা বলতে এসেছি অঙ্গীকার নিয়ে
জাতীয় কবিতা মঞ্চ, সংযুক্ত আরব আমিরাত কেন্দ্রীয় কমিটির উদ্যোগে গতকাল ১৫ ডিসেম্বর,মঙ্গলবার, (আরব আমিরাত সময় রাত- ১০.১ মি) ( বাংলাদেশ সময় রাত ১২.১ মি) আবুধাবীর রজনীগন্ধা সি আই পি বলরুমে বাংলাদেশের ৪৯তম মহান বিজয় দিবস উদযাপন ওবঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কবিতায় কবি সমাবেশ উপলক্ষে এক জমজমাট অনুষ্ঠানের আয়োজন করা হয়। আল সুমাইয়া গ্রুপের চেয়ারম্যান ও জাতীয় কবিতা মঞ্চ সংযুক্ত আরব আমিরাতের প্রধান পৃষ্টপোষক, মানবতার কবি ফখরুল ইসলাম খান সি আই পির সার্বিক ব্যবস্থাপনায় এতে কবি পরিচিতি, স্বরচিত কবিতা আবৃত্তি, ক্রেস্ট প্রদাণ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

জাতীয় কবিতা মঞ্চের সভাপতি, কবি মুহাম্মদ মুসার সভাপতিত্বে ও বিশিষ্ট লেখক ও ব্যাংকার মোহাম্মদ জাফর উদ্দিন ভূঁইয়ার উপস্থাপনায় অনুষ্ঠিত সভায় ভিডিও টেলিকনফারেন্সিং এর মাধ্যমে অনুষ্ঠান শুভ উদ্বোধন করেন স্বাধীনতা পদকপ্রাপ্ত বাংলাদেশের প্রধান কবি ও চিত্র শিল্পী কবি নির্মলেন্দু গুন,এতে
প্রধান অতিথি ছিলেন জাতীয় কবিতা মঞ্চ, আরব আমিরাত কেন্দ্রীয় কমিটির প্রধান পৃষ্ঠপোষক ও মীরসরাই সমিতির সভাপতি ফখরুল ইসলাম খান সিআইপি। প্রধান বক্তা ছিলেন আবুধাবি শেখ খলিফা বাংলাদেশ ইসলামিয়া স্কুল এন্ড কলেজের ভাইস প্রিন্সিপাল কাজী আব্দুর রহিম। বিশেষ অতিথি ছিলেন জাতীয় কবিতা মঞ্চের সাহিত্য বিষয়ক উপদেষ্টা, ডাঃ শেখ শামসুর রহমান পিএইচডি,উপদেষ্টা, কবি ও লেখক মোহাম্মদ সাইফুল আলম সাইফ, সাহিত্যিক মোহাম্মদ আক্তারউদ্দিন পারভেজ, কবি ও অধ্যাপক জেবুন নাহার, কবি ও লেখক কবি, লেখক জানে আলম জাহাঙ্গীর সাংবাদিক মনিরউদ্দিন মান্না প্রমুখ।

বক্তরা বলেন – মহান বিজয় দিবসে শুভেচ্ছা জানান এবং সকল শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন। ৯ মাসের সশস্ত্র রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধ শেষে ১৯৭১ সালের এই দিনে বাঙালি জাতি স্বাধীনতা সংগ্রামের চূড়ান্ত বিজয় অর্জন করেছিল। স্বাধীন বাংলাদেশের স্থপতি ও হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, রাজনীতির কবি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে মুক্তিযুদ্ধের পর ১৬ ডিসেম্বর বিকেলে তৎকালীন রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) বর্বর পাকিস্তানি হানাদার বাহিনী আত্মসমর্পণ করে যৌথ বাহিনীর কাছে। এর মধ্য দিয়ে স্বাধীনতার রক্তিম সূর্যালোকে উদ্ভাসিত হয় স্বাধীন সার্বভৌম বাংলাদেশ।
বিবর্তন ধারায় প্রবাসের মাটিতে সার্থকতার পরিমণ্ডলে প্রশংসিত অবিসংবাদিত বর্ণিল আলোক ছোঁটায় অব্যহত ভাবে এক নূতন কাব্যধারা সমুজ্জল। সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনের অনিন্দ্য যাত্রাপথে কবিতা মঞ্চের বিচরণ গভীর বিশ্বস্ততার, নির্মল প্রতিশ্রুতি স্থায়িত্ব ও নির্ভরতার এক অনবদ্য শুদ্ধতম প্রতীক।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে কবিতা পাঠ করেন কবি ও চিত্র শিল্পী কবি নির্মলেন্দু গুন, কবি মনির উদ্দিন মান্না,ইব্রাহীম ইমন, কবি নুরুল গনি,কবি হায়দার আলী, তরুণ কবি আরাফাতুল ইসলাম চৌ, কবি সাইফুল ইসলাম, কবি আকবার, কবি রাজু আহম্মেদ কবি এমরান হোসাইন, কবি বোরহান উদ্দীন সহ আরো অনেকে

সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রবাসী ক্ষুদে শিল্পীদের পরিবেশনা হৃদয়ে আমার বাংলাদেশসহ অন্যান্য পরিবেশনা বেশ মাতিয়ে রাখে। অনুষ্ঠানে আমিরাতের বিভিন্ন অঞ্চল থেকে আগত তরুন কবি ও সাংবাদিক, বিশিষ্ট ব্যক্তি, সংস্কৃতিককর্মী, বিভিন্ন সংগঠনের নেতাকর্মীসহ বিপুল সংখ্যক কবিতা প্রেমী উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category