• মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১০:৫১ অপরাহ্ন

টিআই’র সূচকে পাকিস্তানের চেয়েও বাংলাদেশের খারাপ অবস্থান কোনোভাবেই বিশ্বাসযোগ্য নয় : তথ্যমন্ত্রী

বিবিসি একাত্তর ডেস্ক / ১৫৩ Time View
Update : শুক্রবার, ২৯ জানুয়ারী, ২০২১

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড: হাছান মাহমুদ বলেছেন, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) ‘দুর্নীতি ধারণা সূচকে’ পাকিস্তানের চেয়েও বাংলাদেশের অবস্থান খারাপ তা কোনোভাবেই বিশ্বাসযোগ্য নয়।
শুক্রবার সন্ধ্যায় রাজধানীতে তার সরকারি বাসভবনে বার্লিনভিত্তিক এনজিও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) পরিচালিত গত বছরের (২০২০ সালের) ‘দুর্নীতির ধারণা সূচক (সিপিআই)’ প্রতিবেদনে বাংলাদেশের অবস্থান সম্পর্কে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। টিআই সম্প্রতি এ প্রতিবেদন প্রকাশ করেছে।
তথ্যমন্ত্রী বলেন, ‘অন্য এনজিও’র মতো টিআই তাদের সংস্থা পরিচালনার জন্য যারা অর্থ যোগান দেয় তাদের স্বার্থ দেখে। আর তাদের রিপোর্ট অনুযায়ী পাকিস্তানের চেয়েও বাংলাদেশে দুর্নীতি বেশি, এটি পাগলেও বিশ্বাস করবে না।’
তিনি টিআই’র প্রতিবেদনটি দেখেছেন এ কথা উল্লেখ করে বলেন, সেখানে বলা হয়েছে, ‘বাংলাদেশ আগের স্থানেই আছে কিন্তু অন্যদের স্কোর ভালো হওয়ায় তাদের মতে দু’ধাপ নিচে নেমেছে। তবে বাংলাদেশের অবস্থান আসলে নিচে নেমেছে, না তাদের পদ্ধতিগত ত্রুটির কারণে এটি হয়েছে, সেটিও একটি বিষয়। কারণ তাদের পদ্ধতিগত বিভিন্ন ত্রুটির কথা আমাদের জানা।’
ড: হাছান বলেন, ‘টিআই একটি এনজিও। এর প্রতিবেদন আমাদের দেশে যেভাবে প্রচার হয়, পাশের দেশেও এতো গুরুত্ব দিয়ে তা ছাপা হয় না। অন্যান্য এনজিও যেভাবে চলে, তারাও একইভাবে দাতা প্রতিষ্ঠান থেকে অর্থ সংগ্রহ করে চলে এবং ফান্ডদাতাদের স্বার্থও টিআই’কে সংরক্ষণ করতে হয়।’
সাংবাদিকদের মুখোমুখি হওয়ার আগে চট্টগ্রাম-৭ আসনের সংসদ সদস্য ড: হাছান তার বাসভবন থেকে জুমে নিজ উপজেলা রাঙ্গুনিয়ায় শিল্পকলা একাডেমির সাংস্কৃতিক উৎসব উদ্বোধন করেন।
এ সময় তিনি সাংস্কৃতিক কর্মকাণ্ডকে নিজে দেশের ঐতিহ্য সংরক্ষণের শ্রেষ্ঠ চর্চা হিসেবে বর্ণনা করে বলেন, শিল্প-সংস্কৃতির চর্চা জঙ্গি ও উগ্রবাদী ধারণা থেকে মানুষকে মুক্ত রাখতে বড় ভূমিকা রাখে।
রাঙ্গুনিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান স্বজন বড়ুয়ার এতে সভাপতিত্ব করেন। এ অনুষ্ঠান সঞ্চালনা করেন স্থানীয় উপজেলা নির্বাহী অফিসার মাসুদুর রহমান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category