• রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ০৫:৪১ পূর্বাহ্ন
শিরোনাম

ঠাকুরগাঁও শীতের দাপটে ছিন্নমুল ও নিম্ন আয়ের মানুষের ভোগান্তি

ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি / ৬৮ Time View
Update : শনিবার, ২৭ নভেম্বর, ২০২১

ঠাকুরগাঁও জেলা একটি শীত প্রধান এলাকা হিসেবে পরিচিত। ঠাকুরগায়ের পাঁচটি উপজেলা ঘেষে ভারতের হিমালয় অবস্হিত। এই অঞ্চলে এই মৌসুমে শীতের প্রচন্ড দাপটে ছিন্নমুল ও নিম্ন আয়ের মানুষের ভোগান্তি চরমে।

এক পর্যবেক্ষনে দেখাযায়, এবার শীতের আগমনীতে জেকেঁ বসতে শুরু করেছে শীত এবং এই শীতে বেশীরভাগ শিশু ও বয়স্ক লোকরা শীতজনীত নানা রোগে আক্রান্ত হচ্ছে।এবং রানীশংকৈল হাসপাতালে শিশু ও বয়স্করা শীতজনিত রোগে আসচ্ছে চিকিৎসা সেবা নিতে তবে এ সময়টা এমনই সিজন পরিবর্তনে এই ধরনের সমস‍্যা হবে কিন্ত ভয়ের কোন কারন নেই।সময় মত ঔষুধ পত্র খেলে ও নিয়ম মেনে চললে সব ঠিক হয়ে যাবে বলে রানীশংকৈল স্বাস্হ‍্য কমপ্লেক্সের (আর এমও) ড,ফিরোজ আলম জানান।

এদিকে শীত বেড়ে যাওয়ায় শীতবস্ত্র ও শীতবস্ত্র লেপ তসক বানাতে আসা তৈয়বর জানায়,আমি একটি লেপ একটি তসক ও বালিস বানাতে এসেছি তবে অন‍্যান‍্যবারের চেয়ে এবার একটু কাপড়ের ও তুলার দাম বেশী হওয়াই শীত নিবারনের লেপ গরম কাপড় তৈরি করতে বাধ‍্য হতে হচ্ছে যেহেতু শীত জেকেঁ বসতে শুরু করেছে।

অন‍্যদিকে এই শীত প্রধান এলাকাগুলো সন্ধা থেকে রাত যতই গভীরে যায় ততই শীতের প্রকোট আকার ধারন করছে।এবং ভোর সকালে এসব এলাকায় কুয়াশার চাদরে ঢেকে থাকে প্রকৃতি।তাই যদিও এই সময়ে কৃষকের আমন ধান কাটার মৌসুম
চলছে তদুপরী নিম্ন আয়ের মানুষ কাজ কর্মে গিয়ে ভোগান্তির স্বীকার হচ্ছে।আর যারা ছিন্নমুল তারা যত্রতত্রে শীতের প্রভাবে গরম কাপড় ও খাদ‍্যের অভাবে নানা দূর্ভোগের স্বীকার হতে হচ্ছে। এ বিষয়ে সমাজপতি ও সুধিবৃন্দ অভিমত পোষন করেছেন যে, এলাকায় এবার শীত বেশী হবে তাই আগে ভাগেই হানা দিচ্ছে তাই সমাজের বৃত্তশালী ও সরকারের নীতি নির্ধারকদের দৃষ্টি আকর্ষন করা যাচ্ছে।

শীতের প্রভাবে এ এলাকার ফুতপাতের শীতবস্ত্রের দোকানগুলিতে বিভিন্ন শ্রেনীর মানুষের ভির চোখে পড়ার মত।

আমাদের অঞ্চলে শীত প্রকোট আকার ধারন করছে ফলে কৃষকের সবজি ও ফসলের ব‍্যাপক ক্ষয়ক্ষতি পুসিয়ে নেওয়ার সুত্র পাওয়া গেছে যার প্রেক্ষিতে এখন সবজি যথেষ্ট পরিমানে আমদানী ও রপ্তানী হচ্ছে তাই বাজারে কাচাঁ সবজির দাম স্বাভাবিক হচ্ছে।

তবে সময়সাপেক্ষে সবকিছু স্বাভাবিক হয়ে যাবে।
এ সময়ে কৃষকের আমন ধানের সোনালী সমারোহ।ঘরে ঘরে নতুন ধানের মৌমৌ গন্ধে ভরপুর।
তবে এই শীতকে এবার তীব্রভাবে নিবারনের জন‍্য আগে ভাগেই প্রস্তত হচ্ছে নানা শ্রেনীর মানুষ। আর যারা ছিন্নমুল তাদের পাশে সকলকে এগিয়ে আসার জন‍্য আহবান জানানো হলো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category