• শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১০:৪৬ অপরাহ্ন

ডা. জামাল উদ্দিন আহমদ আর নেই

এম, রিদুয়ানুল হক, নিজস্ব প্রতিনিধি / ২৮ Time View
Update : বুধবার, ২১ জুলাই, ২০২১

চকরিয়ার নামার চিরিংগা নিবাসী চকরিয়া কোরক বিদ্যাপীঠের প্রতিষ্ঠাতা সভাপতি ও আজীবন দাতা সদস্য বিশিষ্ট চক্ষু বিশেষজ্ঞ, রাজনীতিক, সমাজসংস্কারক ও সেবক, পরিচ্ছন্ন, পরিশীলিত ও সাদা মনের মানুষ, পরম শ্রদ্ধাভাজন ডা. জামাল উদ্দিন আহমদ বিএ, এমবিবিএস ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি—রাজিউন)।

তিনি ২১ জুলাই পবিত্র ঈদুল আযহার দিন বিকেল পৌনে ৪টার দিকে চমেক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৭ বছর।

মরহুম আলহাজ্ব ডা: জামাল উদ্দীন আহমদের জানাজার নামাজ আজ রাত ১১টায় নামারচিরিঙ্গা পুরাতন জামে মসজিদ ময়দানে অনুষ্টিত হবে বলে পরিবার সূত্রে জানা গেছে।

মরহুম আলহাজ্ব ডা: জামাল উদ্দীন আহমদ ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজের দ্বিতীয় ব্যাচের শিক্ষার্থী। চিকিৎসাশাস্ত্রের পাঠ শেষ করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক হিসাবে তিনি যোগদান করেন। এখানে দুই বছর সেবাদানের পর সরকারি চাকুরি ছেড়ে চট্টগ্রাম থেকে চলে যান জন্ম-জনপদ প্রত্যন্ত চকরিয়ায়। সে সময় চকরিয়া-কক্সবাজারে বিস্তীর্ণ জনপদে চিকিৎসাশাস্ত্রে পাশ করা হাতেগোনা কয়েকজন ডাক্তারের মধ্যে তিনি ছিলেন অন্যতম।

ডাক্তার জামালউদ্দিন আহমেদ ছিলেন গণমানুষের ডাক্তার। দরিদ্র অবহেলিত বঞ্চিত মানুষের সেবক। তাঁর সমকালে অর্থবিত্ত-খ্যাতির অঢেল সুযোগ থাকা সত্ত্বেও তিনি সারাজীবন সেবা দিয়েছেন অবহেলিত প্রত্যন্ত গ্রামে। এ সময় গ্রামাঞ্চলে কোনো উন্নত চিকিৎসা সেবা ছিল না। ডাক্তার জামালউদ্দিন আহমেদ এ অঞ্চলের সাধারণ মানুষের জেনারেল ফিজিশিয়ান হিসাবে চিকিৎসক জীবন শুরু করেন এবং সারাজীবন সেখানেই চিকিৎসা সেবাদানে নিবেদিত ছিলেন। সেবার ক্ষেত্র বৃদ্ধি করার লক্ষ্যে এক পর্যায়ে তিনি গাইনী ও চক্ষু চিকিৎসার পাঠ, প্রশিক্ষণ ও অনুশীলনে যুক্ত হন। জীবনের শেষবেলায় তিনি চক্ষু চিকিৎসক হিসাবে খ্যাতি লাভ করেন। তার এ বহুমুখী চিকিৎসাবিদ্যা এ অঞ্চলের চিকিৎসাবঞ্চিত গ্রামীণ মানুষের জন্য ছিল পরম পাওয়া।

চিকিৎসা সেবার পাশাপাশি তিনি মানুষের অধিকার আদায়ের সংগ্রামে নিজেকে যুক্ত রাখেন। তৎকালীন জাসদের তিনি সার্বক্ষণিক কর্মী ছিলেন। একটি শোষণমুক্ত, অসাম্প্রদায়িক, মানবিক সমাজ বিনির্মাণের এই স্বাপ্নিক পুরুষ ১৯৭৩ সালে কক্সবাজার-১ (চকরিয়া) আসনে জাতীয় নির্বাচনে জাসদের প্রার্থী হয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category