• বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০১:০৪ অপরাহ্ন
শিরোনাম
পেকুয়ায় দুই হাজতি মেম্বার নির্বাচিত এবারে দুই নারীসহ আমিরাত থেকে ২৬ জন প্রবাসী সিআইপির মর্যাদা পেয়েছেন সাবেক সাংসদ শাহাদাত হোসেন চৌধুরীর জানাজা সম্পন্ন, পারিবারিক কবরস্থানে দাফন কবি হিমেল বরকত’র সাহিত্যে বিপন্ন মানুষের কন্ঠস্বর ঠাঁই পেয়েছে নির্বাচনী সহিংসতা: পেকুয়ায় আ’লীগ নেতার বসতবাড়ি ভাংচুর চকোবি হোস্টেলের সমাপনি ক্লাস আনুষ্ঠানিকভাবে সম্পন্ন ঠাকুরগাঁও নির্বাচন সহিংসতায় বিজিবি’র গুলিতে নিহত ৩ আহত ৫ ঠাকুরগাঁওয়ে তৃতীয় ধাপের ইউপি নির্বাচনে ১৪টি নৌকা ৪টি সতন্ত্র প্রার্থীর জয়লাভ সাবেক সাংসদ এডভোকেট শাহাদাত হোসেন চৌধুরী আর নেই টেকনাফ সমিতি ইউএই’র বার্ষিক কর্মশালা ও মতবিনিময় সভা’২১ অনুষ্ঠিত

তুরস্কের ড্রোন হট কেকের মতো বিক্রি হচ্ছে

বিবিসি একাত্তর ডেস্ক / ৬০ Time View
Update : শনিবার, ২৬ জুন, ২০২১

তুরস্কের ড্রোনগুলো হট কেকের মতো বিপুল সংখ্যায় বিক্রি হচ্ছে বলে জানিয়েছে ফরাসি পত্রিকা লে মনডে। শুক্রবার পত্রিকাটি এ তথ্য প্রকাশ করে।

সাম্প্রতিক বছরগুলোতে তুরস্ক তাদের সামরিক শিল্প প্রতিষ্ঠানগুলোতে বিপুল সংখ্যক ড্রোন নির্মাণ করছে। এছাড়া তুরস্ক নির্মিত ড্রোনগুলোও ব্যাপকহারে বিক্রি হচ্ছে।

তুরস্কের ড্রোনগুলো সিরিয়া, লিবিয়া ও নাগরনো-কারাবাখে সাফল্য লাভের পর তাদের বিক্রি বেড়েছে। সাবেক সোভিয়েতভুক্ত দেশগুলোতেও এ ড্রোনগুলোর চাহিদা বেড়েছে বলে জানিয়েছে পত্রিকাটি।

দামি ও কার্যকর এ ড্রোনগুলো তুরস্কের বায়কার কোম্পানি তৈরি করেছে। এ ড্রোনগুলো যুদ্ধের গতিপ্রকৃতিই বদলে দিয়েছে। ২০২০ সালে এ ড্রোনগুলো যে তিন দেশে ব্যবহৃত হয়েছে সেখানকার প্রতিপক্ষ বাহিনীর ট্যাংক, আর্মড ভেইকল, গোলা-বারুদের গুদাম ও বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করেছে।

মাত্র ১০ বছরেরও কম সময়ের মধ্যে তুরস্ক ড্রোন নির্মাণে যুক্তরাষ্ট্র, ইসরাইল ও চীনের মতো প্রভাবশালী দেশে পরিণত হয়েছে বলে জানিয়েছে ফ্রান্সের লে মনডে পত্রিকা।

ফরাসি পত্রিকাটি জানিয়েছে প্রচুর চাহিদা সম্পন্ন এ বায়রাখতার টিবি-২ ড্রোন যুদ্ধের সময় শত্রু পক্ষের অবস্থান সম্পর্কে তথ্য দিতে পারে। এ ড্রোনগুলো জঙ্গিবিমানকে পথ নির্দেশ দেয় এবং চারটি মিসাইল বহন করতে পারে আক্রমণ পরিচালনার জন্য।

লে মনডে পত্রিকাটি আরো জানিয়েছে, তুর্কি ড্রোনগুলো বিস্ময়কর সাফল্য লাভ করেছে। এ ড্রোনগুলো সিরিয়া ও লিবিয়াতে মোতায়েনকৃত রাশিয়ার ব্যয়বহুল ও শক্তিশালী পানসির বিমানবিরোধী প্রতিরক্ষা ব্যবস্থাকে অকার্যকর করে দিয়েছে। এছাড়া আর্মেনিয়ায় মোতায়েনকৃত রাশিয়ার মিসাইল ব্যবস্থাকে অকার্যকর করে দিয়েছে এ ড্রোনগুলো।

সূত্র : ইয়েনি সাফাক


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category