• শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০১:৪০ পূর্বাহ্ন

দি হাঙ্গার প্রজেক্টের উদ্যোগে সহিংস উগ্রপন্থা প্রতিরোধে বাগেরহাটের তিন উপজেলার মেন্টর দলের প্রশিক্ষন অনুষ্ঠিত

শেখ রাসেল, মোংলা / ১০২ Time View
Update : শনিবার, ২ জানুয়ারী, ২০২১

দি হাঙ্গার প্রজেক্ট – বাংলাদেশ এর ব্রেভ প্রকল্পের অধীন বাগেরহাট জেলার মোংলা, ফকিরহাট ও বাগেরহাট সদর এই তিনটি উপজেলার সকল ইউনিয়ন ও পৌরসভা এলাকার নেতৃস্থানীয় মুক্তিযোদ্ধা, রাজনৈতিক নেতা, ইউপি সদস্য, সমাজ কর্মী, নারী নেত্রী, শিক্ষক, ধর্মীয় নেতা, এ্যাডভোকেট এবং সাংবাদিক প্রতিনিধিদের অংশগ্রহণে মেন্টরশিপ ডেভলপমেন্ট প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। খুলনার সিএসএস আভা সেন্টারে ৬-৮ নভেম্বর ,৯-১১ নভেম্বর এবং ১৯-২১ নভেম্বর ২০২০ আবাসিক এ প্রশিক্ষণগুলো অনুষ্ঠিত হয়। তিন দিন ব্যাপী এ প্রশিক্ষণগুলোতে মোংলা, ফকিরহাট এবং বাগেরহাট সদর উপজেলা থেকে মোট ৬০ জন অংশগ্রহণ করেন, যার মধ্যে নারী ছিলেন ১৬ জন এবং পুরুষ ৪৪ জন।

ব্রেভ প্রকল্প সমন্বয়কারী মো. রবিউল ইসলাম এর সঞ্চালনায় প্রশিক্ষণগুলোর উদ্বোধন করেন দি হাঙ্গার প্রজেক্ট-খুলনা অঞ্চলের আঞ্চলিক সমন্বয়কারী মাসুদুর রহমান রঞ্জ। মোংলা ও ফকিরহাট উপজেলার প্রশিক্ষণ দুটোতে ফ্যাসিলিটেটর হিসেবে দায়িত্ব পালন করেন দি হাঙ্গার প্রজেক্টের প্রশিক্ষণ ইউনিটের সিনিয়র প্রোগ্রাম অফিসার তুহিন আফসারী এবং ইয়ুথ মোবিলাইজেশন ইউনিটের প্রধান শশাঙ্ক বরণ রায়। অপর দিকে বাগেরহাট সদর উপজেলার প্রশিক্ষণটি ফ্যাসিলিটেট করেন দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ এর ডাইভারসিটি এ্যান্ড ইনক্লুশন ইউনিটের প্রধান সৈকত শুভ্র আইচ, প্রশিক্ষন কর্মকর্তা সুখময় পাল। এ প্রশিক্ষণে মনিটরিং ও ইভালুয়েশন ইউনিটের কর্মকর্তা কাজী ফাতেমা বর্নালী উপস্থিত ছিলেন। প্রতিদিন সকাল ৯ টায় জাতীয় সঙ্গীতের মধ্যে দিয়ে প্রশিক্ষণগুলো শুরু হয়। প্রশিক্ষনার্থীরা বিভিন্ন সেশনে জঙ্গিবাদ ও চরমপন্থা প্রতিরোধে সামাজিক সহনশীল অবস্থান তৈরির বিষয়ে প্রয়োজনীয় দক্ষতা অর্জন করেন। মেন্টর হিসেবে তাদের ভূমিকা ও করণীয় সম্পর্কে ধারণা লাভ করেন । প্রশিক্ষনার্থীরা বিভিন্ন সেশনে দলীয় কাজের অংশ হিসেবে ছোট ছোট দলে ভাগ হয়ে নিজেদের অভিজ্ঞতা এবং পরিকল্পনা শেয়ার করেন । সমাপনী সেশনে প্রশিক্ষনার্থীরা তাদের অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বলেন, এই প্রশিক্ষণের মাধ্যমে তাদের চিন্তার ইতিবাচক পরিবর্তন ঘটেছে এবং জঙ্গিবাদ সহ সকল প্রকার সাম্প্রদায়িকতার বিরুদ্ধে তারা এখন থেকে তাদের দক্ষতা কাজে লাগিয়ে এগুলো প্রতিরোধ করতে সক্ষম হবেন। মোংলা উপজেলার প্রশিক্ষণটিতে সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলার চেয়ারম্যান এবং জেলা পিএফজি কমিটির সভাপতি জনাব সাইদ মেহেদী অংশগ্রহন করে অংশগ্রহনকারীদের মধ্যে অনুপ্রেরণামূলক বক্তব্য প্রদান করেন । সেই সাথে করোনা কালীন সময়ে সকলের সাস্থ্যবিধি মেনে চলার ব্যাপারেও প্রয়োজনীয় তাগিদ প্রদান করেন । প্রশিক্ষানার্থীদের মাঝে সনদপত্র বিতরণ এর মধ্য দিয়ে প্রতিটি মেন্টরশিপ ডেভলপমেন্ট প্রশিক্ষণগুলোর সমাপ্তি ঘটে ।
প্রশিক্ষণগুলোতে সকলে সাস্থ্যবিধি মেনে নিয়মিত বিরতিতে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার, মাস্ক পরিধান সহ শারিরিক দূরত্ব বজায় রাখে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category