• শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ০২:৪৫ অপরাহ্ন

নাটোর জেলার শ্রেষ্ঠ বাহাদুরপুর কমিউনিটি ক্লিনিক

রাজু আহমেদ, সিংড়া / ১১৭ Time View
Update : বুধবার, ২৩ ডিসেম্বর, ২০২০

বাহাদুরপুর নাটোর জেলার শ্রেষ্ঠ কমিউনিটি ক্লিনিক হিসেবে সেবার দিক দিয়ে স্বীকৃতি লাভ করেছে বাহাদুরপুর কমিউনিটি ক্লিনিক। সিংড়া উপজেলার চামারি ইউনিয়নের বাহাদুরপুর গ্রাম। এই গ্রামে রয়েছে একটি কমিউনিটি ক্লিনিক। অত্র ক্লিনিকের দায়িত্বপ্রাপ্ত সিএইচসিপি আফসানা খাতুন। এ পর্যন্ত ৩০ জন নারীকে প্রসবকালিন সেবা প্রদান করা হয়েছে।মা এবং শিশুকে উত্তম সেবা ও পরামর্শ দেয়া হয়।
তার সুদক্ষ ব্যবস্থাপনা এবং কর্মতৎপরতা দ্রুত এ ক্লিনিক জেলার শ্রেষ্ঠ কমিউনিটি ক্লিনিক হিসেবে স্বীকৃতি লাভ করেছে। সম্প্রতি ডেঙ্গু মশার ভয়াবহতা সম্বন্ধে প্রতিরোধ এবং প্রতিকারে করনীয়তা প্রসঙ্গে সচেতনতা বৃদ্ধি, শিশুকে মাতৃদুগ্ধ দানে মায়ের করনীয় এবং ভায়া টেষ্ট সম্পর্কে আলোচনা করা হয়।

জানা যায়, ২০১৭ সালে বাহাদুরপুর সিসি নাটোর জেলা ও সিংড়া উপজেলা শ্রেষ্ঠ সিসি হিসেবে পুরস্কৃত লাভ করে। নরমাল ডেলিভারি সহ সকল রোগের প্রাথমিক চিকিৎসা শিশু ও নবজাতকের চিকিৎসা সেবা গর্ভকালীন প্রসব পরবর্তী সেবা সহ ২৭আইটেম ঔষধ বিনামুল্যে বিতরন করা হয়। তাছাড়া ক্লিনিক থেকে প্রতিদিন গড়ে ৪০-৪৫জন মানুষ বিনামুল্যে সেবা নিচ্ছে। এছাড়া ডায়বেটিস টেষ্ট করা হয়।

আফসানা খাতুন বলেন, বঙ্গবন্ধু সোনার বাংলা গড়তে চেয়েছেন।মানুষের মৌলিক চাহিদা পূরনের জন্য সব সময় কাজ করে গেছেন বিশেষ করে স্বাস্থ্যসেবা নিয়ে তিনি নিরলস কাজ করেছেন।উনার মনের বাসনা গুলো ডায়রিতে লিখে রাখতেন।বঙ্গবন্ধুর ডায়রী থেকে পাওয়া যায় সাধারন মানুষের দোড়গোড়ায় স্বাস্থ্য সেবা পৌছে দিয়ে সোনার বাংলা গড়ার স্বপ্ন কথাগুলো। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর স্বপ্ন সোনার বাংলা গড়তে নিরলস কাজ করে যাচ্ছেন। সাধারন মানুষের দোড়গোড়ায় প্রাথমিক স্বাস্থ্যসেবা পূরনের লক্ষে তিনি নির্মান করেন ১৩৫০০+ কমিউনিটি ক্লিনিক। আমি আমার জীবনের প্রথম চাকুরি হিসেবে কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি হিসেবে যোগদান করি।এই চাকুরি করতে এসে সাধারন মানুষের স্বাস্থ্যসেবায় প্রাথমিক চিকিৎসা সেবা প্রদান করছি।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category