• শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ০৫:১৭ পূর্বাহ্ন
শিরোনাম
গুরুদাসপুরে প্রতিবন্ধী শিশু ধর্ষণের ঘটনায় অভিযুক্ত আটক চকরিয়ায় মহাসড়কে যাত্রীবাহি সৌদিয়া বাসে দূর্ধর্ষ ডাকাতি, গুলিবিদ্ধসহ আহত ১২ সিংড়ায় জোবায়ের স্মৃতি ব্যাডমিন্টন টুর্নামেন্ট উদ্বোধন আত্মপ্রত্যয়ী সংগঠনের উদ্যোগে চকরিয়ায় দু’দিন ব্যাপী নারী উদ্যোক্তা পণ্য মেলা শুরু বিপ্লবকে ভােট দিলে,উন্নয়ন বুঝে পাবেন -আব্দুল কুদ্দুস এমপি চাপিলাকে আধুনিক মডেল ইউনিয়ন করতে চান আজাহারুল মাষ্টার চলনবিল কৃষকের উন্নয়নে সরকার ৬ শ কোটি টাকা ব্যয়ে চলনবিল প্রকল্প দিয়েছেন-পলক রানীশংকৈলে পাগলু ও ট্রাক্টর সংঘর্ষ হয়ে একজনের মৃত্যু সাভারে চাকরির প্রলোভন দিয়ে ৫০ লক্ষ টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে চার প্রতারক চক্র আটক মোংলা পৌর নির্বাচনে দলীয় সিদ্ধান্তের বাইরে প্রার্থী হতে চাইলে তাকে দল ছাড়তে হবে : মেয়র খালেক

পঞ্চগড়ে লেপ তোষক তৈরিতে  ব্যস্ত কারিগররা

আল মাসুদ, পঞ্চগড় জেলা প্রতিনিধি / ২৭ Time View
Update : মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০২০

হিমালয়ের পাদদেশে  ধান গাছের পাতা আর সবুজ ঘাসপাতার উপর জমে থাকা শিশির কণা, ভোরবেলা ফুরফুরে বাতাসে প্রমান মেলে  শীত চলে এসেছে। সর্বউত্তরের জেলা পঞ্চগড়ে  শীতের এই আগমনী বার্তায় প্রতিটি পরিবারের মাঝে শীত মোকাবেলায় লেপ তোষকের কদর শুরু হয়েছে। দিনে কিছুটা গরম অনুভব হলেও রাতে ঠান্ডা ভাব পড়েছে। এতে করে পঞ্চগড়ে সুই সুতো হাতে লেপ তোষক বানানোর কারিগরেরা বর্তমানে লেপ-তোষক বানানোর কাজে ব্যস্ত হয়ে পড়েছে।
সরেজমিনে গিয়ে দেখা যায়, মঙ্গলবার (১৭ নভেম্বর) পঞ্চগড় সদর উপজেলার টুনিরহাট বাজার সিনেমা রোড সংলগ্ন  বিসমিল্লাহ বেডিং ষ্টোরে লেপ তৈরিতে ব্যাস্ত সময় পার করছেন কারিগররা। কাজের ফাকে কথা হয় লেপ-তোসকের কারিগর মো. লিটন ইসলামের সাথে তিনি জানান, শীত শুরু হতে না হতেই তাদের কর্মব্যস্ততা বেড়ে যাচ্ছে । দীর্ঘ ৯ বছর যাবত এই কাজ করছি। এই সময় অনেক ব্যাস্ত সময় পার করতে হয়। তবে বর্তমান সময়ে বাজারে কমদামে কম্বল পাওয়া যাওয়ায় লেপের চাহিদায় কিছুটা ভাটা পড়েছে। তারপরেও অর্ডার ভালই পাওয়া যাচ্ছে। প্রতিদিন প্রায় ৭-৮ টি লেপ তৈরি করছেন বলে তিনি জানান।কাপড়ের এবং তুলার মান বুঝে লেপ-তোষকের দাম নির্ধারণ করা হয়ে থাকে। তারা ৪-৫ হাত লেপের দাম পড়ছে ১২০০ থেকে ১৫০০ টাকা। আর তোষক তৈরিতে দাম পড়ছে ৮শত  থেকে ১৮০০ টাকার মধ্যে। বিগত বছরগুলোর তুলনায়  কাপড় ও তুলার দাম বৃদ্ধি হওয়ার কারণে এ বছর লেপ-তোষকের দাম একটু বেশি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category