• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৬:৪২ অপরাহ্ন
শিরোনাম
চকরিয়ায় মোটরসাইকেল দুর্ঘটনায় ২ যুবক নিহত মোংলায় সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার লক্ষ্যে সম্প্রীতির বন্ধন ও সমাবেশ সিংড়ায় ইঁদুর নিধন অভিযান শুরু চকরিয়ায় অন্বেষণ সোস্যাল এন্ড ব্লাড ডোনার’স সোসাইটি’র বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন সম্পন্ন ঠাকুরগাঁও রানীশংকৈলে শেখ রাসেলের জন্ম দিবস পালিত পেকুয়ায় পুঁজামন্ডপ হামলার ঘটনায় তিন মামলায় আসামি ১-হাজার, গ্রেপ্তার-১৩ সিংড়ায় শেখ রাসেলের ৫৮ তম জন্মদিন পালন চকরিয়া পশ্চিম বড় ভেওলায় বহিষ্কৃত বিদ্রোহী প্রার্থী নৌকা প্রতীক পেতে মরিয়া চকরিয়া ও পেকুয়ায় ১৬ ইউনিয়নে নৌকা চাইলেন ৭০ জন পেকুয়ায় বিদ্যুতষ্পৃষ্টে দর্জির মৃত্যু

পঞ্চগড়ে সেতুর অভাবে দূর্ভোগে হাজার হাজার মানুষ

আল মাসুদ, পঞ্চগড় প্রতিনিধি / ৭৯ Time View
Update : রবিবার, ১৪ মার্চ, ২০২১

পঞ্চগড়ের বোদা উপজেলার আউলিয়া ঘাটে করতোয়া নদীর ওপর সেতু না থাকায়
উপজেলা সদরে যাতায়াত করতে গিয়ে সীমাহীন ভোগান্তি পোহাতে হচ্ছে হাজার হাজার মানুষের।
এলাকাবাসী সুত্রে জানা যায়, সেতু না থাকায় নদী পারাপারে সাঁকো বা নৌকার ওপর নির্ভর করতে হয়। উপজেলা ও জেলা সদরে বিভিন্ন কাজসহ বিদ্যালয়, অফিস-আদালত, হাট-বাজারে প্রতিদিন যাতায়াত করে এখানকার হাজারও মানুষ।
বর্ষায় নদী পারাপারের ক্ষেত্রে তাদের দুর্ভোগের মাত্রা  থাকে চরমে। এখানকার কৃষকদের উৎপাদিত পণ্য ও ব্যবসায়ীদের নিত্যপ্রয়োজনীয় সামগ্রী আনা-নেওয়ার জন্য সময় ও অর্থ দুটোই বেশি লাগে। সেতু না থাকায় নদীর ঘাটে এসে বেশি দুর্ভোগ পোহাতে হয় শিশু-নারী ও বৃদ্ধদেরও।
সরেজমিনে গিয়ে দেখা যায়, বোদা উপজেলার উপর দিয়ে প্রবাহিত করতোয়া নদীতে ঘেঁষাঘেঁষি দুইটি নৌকার ঘাট একদিকে পারাপার হচ্ছে কাজলদিঘী কালিয়াগঞ্জ ইউনিয়নের কয়েকটি গ্রাম বাসী, অপরদিকে বড়শশী ইউনিয়ন বাসী। এই ঘাটের পশ্চিম পারে উপজেলা সদর আর পূর্বপারে বড়শশী ইউনিয়ন। মাড়েয়া-বড়শশী সড়কে আউলিয়াঘাট। এখানে সেতু না থাকায় উপজেলা সদরের সঙ্গে সরাসরি যোগাযোগ নেই তাদের। একটি সেতুর অভাবে ওই এলাকায় অগ্নিকাণ্ড, অসুস্থ রোগীদের নিয়ে হাসপাতালে যাওয়া বা কোনো প্রকার দুর্ঘটনা ঘটলে পুলিশ প্রশাসন সদস্যদের যেতে হবে ৫০ কিমি: ঘুরে। নদীর পূর্ব পাশের বাসিন্দা আব্দুর রাজ্জাক বলেন, ‘আমাদের বিশেষ কাজে বিভিন্ন সময়ে উপজেলা সদরে যেতে হয়,নৌকা ঔপারে থাকলে অপেক্ষা করতে হয়। এতে অর্থ ও সময় দুটোই অপচয় হয়। একটা সেতু হলে আমাদের এই কষ্ট দূর হত। বালা পাড়ার সুমন জানান, স্বাধীনতার ৫০ বছরেও আউলিয়াঘাটে সেতু হয়নি। বড়শশীবাসীর দুঃখ আউলিয়াঘাটে সেতু নেই। ইউনিয়নের বাসিন্দারা দীর্ঘদিন ধরে সেতু নির্মাণের দাবি জানিয়ে আসছে। কিন্তু সেই দাবি পূরণ হয়নি
বড়শশী ইউনিয়নের চেয়ারম্যান আফজাল হোসেন জানান, উপজেলা সদর থেকে বিচ্ছিন্ন বড়শশী ইউনিয়ন, আউলিয়া ঘাটে সেতুর অভাবে প্রতিদিন ভোগান্তি হাজারও মানুষের। আমরা দীর্ঘদিন ধরে সেতুর জন্য আবেদন করে আসছি।
এলজিইডির সিনিয়র সহকারী প্রকৌশলী আব্দুর রহিম আকন্দ  জানান, বোদা উপজেলার করতোয়া নদীর আউলিয়া ঘাটে সেতু নির্মাণের ডিজাইন প্রক্রিয়াধীন রয়েছে, হলেই টেন্ডারে যেতে পারব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category