• বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ১০:০৮ পূর্বাহ্ন
শিরোনাম
চকরিয়ায় তথ্য আপা দের সহায়তায় অস্বচ্ছল দরিদ্র ১৬০ পরিবারের মাঝে শুকনা খাবার সামগ্রী বিতরণ যশোর জেলা ছাত্রলীগের সভাপতি সালাউদ্দীন কবির পিয়াস এর পক্ষ থেকে শহরে বিভিন্ন জায়গায় ইফতার বিতরণ  যশোর জেলা ছাত্রলীগের সভাপতি সালাউদ্দীন কবির পিয়াস এর পক্ষ থেকে শহরে বিভিন্ন জায়গায় ইফতার বিতরণ   ১২দিন বন্ধ থাকবে বাংলাবান্ধা স্থলবন্দরের আমদানি-রপ্তানি চিরতরে শেষ অবুঝ দুই সন্তানের পিতা ডাকা! আনোয়ারায় রায়পুর ইউনিয়নের প্রধানমন্ত্রী উপহার পেলেন ৫’শ পরিবার ব্রীজ ভেঙ্গে যাওয়ায় দূর্ভোগে পড়েছে বিভিন্ন শ্রেণীর ব্যবসায়ীরা সিংড়ায় কলেজ ছাত্রীর লাশ উদ্ধার ঠাকুরগাঁওয়ের রানীশনকৈল পৌর মার্কেটে মাছ বাজারের ঢালাই কাজের উদ্বোধন জয়নাল আবেদীন হত্যাকান্ড মগনামায় ঘেরের বাসায় আগুন, আ’লীগের সভাপতির বাড়িসহ ৩ টি বাড়ি ভাংচুর বন্ধ হতে পারে বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স

ফাইজার ভ্যাকসিন শিশুদের জন্য শতভাগ কার্যকর

বিবিসি একাত্তর ডেস্ক / ৪১ Time View
Update : বুধবার, ৩১ মার্চ, ২০২১
NEW YORK, NEW YORK - MARCH 26: A pharmacist prepares the Pfizer vaccine at a pop-up vaccination clinic in Chinatown on March 26, 2021 in New York City. In an effort to get more New Yorkers vaccinated against COVID-19, New York City has opened a series of pop-up vaccination sits. Many of the hubs have been placed in areas that are best to address socio-economic disparities. Spencer Platt/Getty Images/AFP == FOR NEWSPAPERS, INTERNET, TELCOS & TELEVISION USE ONLY ==

ফাইজার ও বায়োএনটেকের ভ্যাকসিন ১২ থেকে ১৫ বছর বয়সী শিশুদের করোনাভাইরাস প্রতিরোধে ১০০ শতাংশ কার্যকর বলে সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কোম্পানি দুটো। বুধবার এ সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।
কোম্পানি দুটো এক বিবৃতিতে বলেছে, যুক্তরাষ্ট্রে ২ হাজার ২৬০ জনের ওপর এ তৃতীয় ধাপের ট্রায়াল হয়। এতে দেখা গেছে এ ভ্যাকসিন শতভাগ কার্যকর। আর এটা প্রয়োগে শক্তিশালী এন্টিবডিও দেখা গেছে শরীরে। এ বয়সের শিশুদের জন্য এ করোনার ভ্যাকসিন ভালো সহনীয় ছিল, কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা যায়নি। কোম্পানিগুলো বলছে, বেশি বয়সী শিশু ও কম বয়সী শিশুদের মাঝে একই ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে।
বিশেষজ্ঞরা বলছেন, এ ব্যাপারটা নিশ্চিত হয়েছে যে এ ভ্যাকসিনটি শিশুদের জন্য কর্যকর। করোনা মহামারী সমাপ্তিতে এ ভ্যাকসিন গুরুত্বপূর্ণ। যদিও করোনা আক্রান্ত হয়ে শিশুদের মৃত্যুর সম্ভাবনা কম। কিন্তু, শিশুরা এ ভাইরাসের সংক্রমণে অসুস্থ হতে পারে এবং সাধারণ মানুষের মধ্যে এ ভাইরাসের বিস্তার ঘটাতে পারে।
ফাইজারের প্রধান নির্বাহী কর্মকর্তা আরবার্ট বোওরলা এক বিবৃতিতে বলেন, এ ক্লিনিকাল ট্রায়ালের ফলাফল তাকে উৎসাহিত করেছে। ফাইজার কোম্পানি সামনের সপ্তাহে মার্কিন খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রণ সংস্থাকে এ তথ্যগুলো সরবারহ করবে বলে ভাবছে। যাতে করে ১২ বছর বা তার বেশি বয়সী শিশুদের জন্য জরুরী ভিত্তিতে ফাইজারের এ ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন পাওয়া যায়।
ফাইজার কোম্পানি আশা করে ১২ -১৫ বছর বয়সী শিশুদেরকে তাদের স্কুল খোলার আগেই এ ভ্যাকসিন প্রদান করা হবে বলেও মন্তব্য করেন আরবার্ট বোওরলা।
সূত্র : এবিসি নিউজ ও আল-জাজিরা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category