• রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৮:১৯ অপরাহ্ন
শিরোনাম
তত্ত্বাবায়ক সরকারের স্বপ্ন দেখে লাভ নেই : তথ্য ও সম্প্রচারমন্ত্রী সম্প্রীতির বাগেরহাট গড়ার প্রত্যয় নিয়ে আন্ত:ধর্মীয় সংলাপ অনুষ্ঠিত মালুমঘাটে খাল থেকে অবৈধভাবে বালু উত্তোলন, হুমকিমূখে জনবসতি ডেঙ্গু প্রতিরোধে আওয়ামীলীগ নেতা বোরহান উদ্দীন চৌধুরী’র মশারি বিতরণ আনোয়ারায় ইয়াবাসহ আটক ৪ ঠাকুরগাঁও রাণীশংকৈলে কাশিপুরে কৃষকলীগের আহ্বায়ক কমিটির সভা সক্রিয় চুর সিন্ডিকেটঃ আতঙ্কে খুটাখালীবাসী চকরিয়া পৌরসভায় শান্তিপূর্ণ নির্বাচন নিশ্চিতে প্রস্তুত প্রশাসন গ্রহণযোগ্য পন্থায় নির্বাচন কমিশন গঠন করা হবে : ওবায়দুল কাদের গোপনে বা প্রকাশ্যে নৌকার বিরোধীতাকারীদের আওয়ামীলীগে স্থান হবে না- সিরাজুল মোস্তফা

ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে দেশে কোভিড টিকা দেয়া শুরু হবে : স্বাস্থ্য মন্ত্রণালয়

বিবিসি একাত্তর ডেস্ক / ১২১ Time View
Update : সোমবার, ১১ জানুয়ারী, ২০২১

বাংলাদেশে বহুল-আকাঙ্খিত কোভিড-১৯ মহামারীর টিকাদান ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক (ডিজিএইচএস) অধ্যাপক আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম।

সোমবার রাজধানীর ডিজিএইচএস কার্যালয়ে কোভিড ভ্যাকসিন বাস্তবায়ন পরিকল্পনা শীর্ষক এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন তিনি।

অধ্যাপক আবুল বাশার মোহাম্মদ খুরশিদ আলম বলেন, ‘করোনার ভ্যাকসিন ২১-২৫ জানুয়ারির মধ্যে দেশে পৌঁছে যেতে পারে। দেশে আসার এক সপ্তাহ পরে আমরা এই টিকা দেয়া শুরু করব। তার মানে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে দেশজুড়ে টিকাদান শুরু হবে।

খুরশিদ আরো জানান, করোনাভাইরাস বিরুদ্ধে টিকা দেয়ার জন্য নিবন্ধন ২৬ জানুয়ারি থেকে শুরু হবে।

এদিকে, দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একদিনে আরো ২২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে ৭ হাজার ৮০৩ জনে দাঁড়িয়েছে।

এছাড়া, গত ২৪ ঘণ্টায় আরও ৮৪৯ জনের শরীরে নতুন করে করোনা শনাক্ত হয়েছে। যার ফলে মোট আক্রান্তের সংখ্যা ৫ লাখ ২৩ হাজার ৩০২ জনে পৌঁছেছে।

সোমবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ১৯৩টি ল্যাবে নমুনা সংগ্রহ করা হয়েছে ১৪ হাজার ১৮১টি। র‌্যাপিড অ্যান্টিজেনসহ মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ৯৭টি। নমুনা পরীক্ষা বিবেচনায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৬ দশমিক ০২ শতাংশ। আর মোট পরীক্ষায় এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ১৫ দশমিক ৫২ শতাংশ। শনাক্ত বিবেচনায় মোট মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ।

করোনা থেকে সুস্থ হয়েছেন আরও ৯১৭ জন। এ নিয়ে দেশে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ৪ লাখ ৬৭ হাজার ৭১৮ জনে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৩৮ শতাংশ।

গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যুর কথা জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category