• শুক্রবার, ২০ মে ২০২২, ০১:০৩ অপরাহ্ন
শিরোনাম
বানিয়ারছড়ায় গুদী’র নামে চাঁদা আদায় বন্ধের নির্দেশ দেন ইউএনও কাকারায় ব্রীজ থেকে পড়ে যুবকের মৃত্যূ মাতামুহুরী নদীতে পড়ে মানসিক ভারসাম্যহীন বৃদ্ধার মৃত্যু ঠাকুরগাঁও রানীশংকৈলে ভুমিসেবা সপ্তাহ পালিত চকরিয়ায় নোবেল হত্যা মামলার আসামি আরিফকে গ্রেপ্তার করে পুলিশ চকরিয়ায় অগ্নিকান্ডে ৩টি বসতঘর পুড়ে ছাই; পুড়েনি কুরআন শরীফ চকরিয়ায় বোরো ধানের বাম্পার ফলন; কৃষকরা সোনালী ধান ঘরে তুলে নিচ্ছে পেকুয়ায় মার্কেট থেকে সংযোগ বিচ্ছিন্ন, ফক্সি কাগজপত্রের তথ্য ফাঁস, বিদ্যুতের ম্যানেজারের বিরুদ্ধে জিডি চকরিয়ায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট’র বালক-বালিকা ফাইনাল খেলা অনুষ্ঠিত দূর্ঘটনা এড়াতে মহাসড়কের দুইপাশের শোলেডার ভরাট হবেতো?

বঙ্গোপসাগরের লঘুচাপ স্থলভাগে, ৩ নম্বর সতর্কতা

বিবিসি একাত্তর ডেস্ক / ১২৫ Time View
Update : বুধবার, ২৯ সেপ্টেম্বর, ২০২১

আবহাওয়াবিদরা বলছেন, বঙ্গোপসাগরে তৈরি হওয়া একটি লঘুচাপ বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গ এলাকার স্থলভাগে চলে এসেছে। এর ফলে বাংলাদেশের দক্ষিণাঞ্চলীয় এলাকা, পশ্চিমবঙ্গের কলকাতা ও আশপাশের এলাকায় বৃষ্টিপাত হচ্ছে।

আজ বুধবার সারাদিন থেমে থেমে এরকম বৃষ্টিপাত চলবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

মাত্র তিন দিন আগেই একটি নিম্নচাপ থেকে একটি ঘূর্ণিঝড় তৈরি হয়েছিল বঙ্গোপসাগরে।

‘গুলাব’ নামে স্বল্প শক্তির এ ঘূর্ণিঝড়টি পরে ভারতের অন্ধ্রপ্রদেশ ও উড়িশ রাজ্যে আঘাত হানে। সেটার প্রভাব কাটতে না কাটতেই দেখা গেলো একটি লঘুচাপ তৈরি হয়েছে। অবশ্য ঘূর্ণিঝড় ‘গুলাব’ যখন তৈরি হয়, তখনই পাওয়া গিয়েছিল এই লঘুচাপের পূর্বাভাস।

ঢাকার আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বিবিসি বাংলাকে বলছেন, সুস্পষ্ট একটি লঘুচাপ সরে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও ওই এলাকার বাংলাদেশ-পশ্চিমবঙ্গে অবস্থান করছে।

অবশ্য সাগর ছেড়ে মাটিতে উঠে আসার কারণে এটা আর ঘনীভূত হওয়ার সম্ভাবনা নেই, বলছেন কুদ্দুস।

তিনি জানান, লঘুচাপটি হয়তো আর দুই-একদিন থাকতে পারে। কিন্তু মাটিতে উঠে আসার কারণে দুর্বল হয়ে পড়বে। সেটি পশ্চিমবঙ্গের ভেতর দিয়ে উত্তর-পশ্চিম দিকে এগোবে বলে ধারণা করা হচ্ছে।

লঘুচাপের প্রভাবে উপকূলীয় জেলা এবং সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো আবহাওয়াও বয়ে যেতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। সেই সাথে বৃষ্টি বা বজ্রবৃষ্টিও হতে পারে।

বাংলাদেশের সমুদ্র তীরবর্তী বন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। মাছ ধরার নৌকা এবং ট্রলারগুলোকে উপকূলের কাছাকাছি চলাচল করতে বলা হয়েছে।

সূত্র : বিবিসি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category