• রবিবার, ২২ মে ২০২২, ০৮:২৯ পূর্বাহ্ন

বদরখালীর ঐতিহ্যঃ কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে ঈদের জামাত আয়োজনের আহ্বান

নিজস্ব প্রতিনিধি, চকরিয়া / ৫৬ Time View
Update : বুধবার, ২৭ এপ্রিল, ২০২২

পবিত্র রামাদান মাস ধর্ম প্রাণ মুসলমানদের জন্য রহমত , মাগফিরাত এবং নাজাতের মাস । একমাস সিয়াম সাধনার পর অত্যাসন্ন ঈদুল ফিতর যা মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব। তবে বদরখালীর ঈদ জামায়াতের ঐতিহ্য অন্যান্য এলাকার ঈদ জামায়াতের চেয়ে একটু ভিন্ন ধর্মী। এর কারণ দক্ষিণ এশিয়ার দ্বিতীয় বৃহত্তম ” বদরখালী সমবায় কৃষি ও উপনিবেশ সমিতি । পুরো বদরখালী ইউনিয়নটি বাংলাদেশের একটি মডেল সমবায় গ্রাম । ” সকলের তরে সকলে আমরা , প্রত্যেকে আমরা পরের তরে ” – সমবায়ের এই মূল মন্ত্রকে ধারণ করে বদরখালীর ৫০ হাজার মুসলিম পরিবার ভ্রাতৃত্ব বন্ধনে আবদ্ধ ।

এই সমবায়ী চেতনা ও বন্ধনের কারণেই বদরখালী সমবায় কৃষি ও উপনিবেশ সমিতি কর্তৃপক্ষ ঈদুল ফিতর এবং ঈদুল আজহার নামাজ আদায় করার জন্য বদরখালীর কেন্দ্রীয় জামে মসজিদ ময়দানে / (জনসংখ্যা বৃদ্ধিজনিত কারণে) বদরখালী উচ্চবিদ্যালয়ের মাঠে একটি মাত্র ঈদের জামাত অনুষ্ঠানের আয়োজন করে আসছিল সুদীর্ঘ কাল থেকে ।

এই ঐতিহ্যকে স্থায়ী করার লক্ষ্যে সাবেক ইউপি চেয়ারম্যান মরহুম এ কে এম ইকবাল বদরী বদরখালী উচ্চ বিদ্যালয়ের মাঠের পশ্চিম পাশের অব্যবহৃত অংশকে বদরখালীর জাতীয় ঈদগাহ ময়দান ঘোষণা করেছিলেন এবং এটিকে ঈদগাহ ময়দানের অবকাঠামো রূপ দেওয়ার উদ্যোগ নেন। তাঁর এই উদ্যোগকে স্বাগত জানিয়ে বদরখালী প্রবাসী রেমিট্যান্স যোদ্ধারা এবং বদরখালীর দানবীর লোকেরা অনুদান দিয়ে এটিকে দৃশ্যমান করে তোলেন এবং ঈদের জামাত আদায় করার ব্যবস্থা করেন।

বর্তমানে সুষ্ক মৌসুম; যোগাযোগ অবস্থাও বেশ ভালো। সমবায়ী জনতার দাবি -বদরখালীর সেই পুরোনো ঐতিহ্যকে চলমান রাখার জন্য আসন্ন ঈদুল ফিতর এর জামায়াত বদরখালীর জাতীয় ঈদগাহ ময়দানে আয়োজন করার উদ্যোগ নেওয়া হোক।

আশাকরি বর্তমান বদরখালী সমবায় কৃষি ও উপনিবেশ সমিতি কর্তৃপক্ষ ও ইউনিয়ন পরিষদ কর্তৃপক্ষ বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করে বদরখালীর হারানো ঐতিহ্য ফিরিয়ে আনার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category