• বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১২:৪৭ অপরাহ্ন
শিরোনাম
পেকুয়ায় দুই হাজতি মেম্বার নির্বাচিত এবারে দুই নারীসহ আমিরাত থেকে ২৬ জন প্রবাসী সিআইপির মর্যাদা পেয়েছেন সাবেক সাংসদ শাহাদাত হোসেন চৌধুরীর জানাজা সম্পন্ন, পারিবারিক কবরস্থানে দাফন কবি হিমেল বরকত’র সাহিত্যে বিপন্ন মানুষের কন্ঠস্বর ঠাঁই পেয়েছে নির্বাচনী সহিংসতা: পেকুয়ায় আ’লীগ নেতার বসতবাড়ি ভাংচুর চকোবি হোস্টেলের সমাপনি ক্লাস আনুষ্ঠানিকভাবে সম্পন্ন ঠাকুরগাঁও নির্বাচন সহিংসতায় বিজিবি’র গুলিতে নিহত ৩ আহত ৫ ঠাকুরগাঁওয়ে তৃতীয় ধাপের ইউপি নির্বাচনে ১৪টি নৌকা ৪টি সতন্ত্র প্রার্থীর জয়লাভ সাবেক সাংসদ এডভোকেট শাহাদাত হোসেন চৌধুরী আর নেই টেকনাফ সমিতি ইউএই’র বার্ষিক কর্মশালা ও মতবিনিময় সভা’২১ অনুষ্ঠিত

বদরখালী বাজারের হাল চাল ও পাবলিক টয়লেট!

বিবিসি একাত্তর ডেস্ক / ৯৭ Time View
Update : সোমবার, ১ নভেম্বর, ২০২১

অধ্যাপক সৈয়দ সিরাজী
কক্সবাজার জেলার অন্তর্গত চকরিয়া উপজেলাাধীন বদরখালী সমবায় কৃষি ও উপনিবেশ সমিতিটি এশিয়া মহাদেশ এর দ্বিতীয় বৃহত্তম কৃষি সমবায় সমিতি।

বদরখালীর সমগ্র ইউনিয়নের ভূমি ব্যবস্থাপনা, বদরখালী সমবায় সমিতির কর্তৃত্ব ও নিয়ন্ত্রণাধীন। সমিতিটি প্রতিষ্ঠিত হয় উপমহাদেশে ইংরেজ শাসন আমলের ১৯৩০ খ্রিস্টাব্দে। সেই থেকে সমগ্র বদরখালীবাসির জন্য একটি মাত্র বাজার। এই বাজারটি বদরখালীসহ মহেশ খালী, মাতার বাড়ি, ধলঘাট, করিয়ার দিয়া, দরবেশ কাটা ,ইলিশিয়া এবং রামপুর প্রজেক্ট এরিয়ার বহু লোকজনের বেচা কেনার নির্ভর যোগ্য স্থান।

এছাড়ও কক্সবাজার জেলার বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড এর এক মাত্র সাবডিভিশন অফিস, বাংলাদেশ আভ্যন্তরীন নৌ পরিবহন সংস্থার ( বি আই ডব্লিউটিএ) এর ককার্যালয়। ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লে্ক্স, খাদ্যগুদাম, টি এন্ড টি বোর্ড , ব্যাংক বীমা, পুলিশ বিট,নৌ-পুলিশ ফাঁড়িসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন কার্যালয় রয়েছে এখানে।

উল্লেখ্য যে, সরকার প্রতি বছর বদরখালি বাজার ইজারা দিয়ে প্রায় কোটি কাছাকাছি পরিমাণ টাকা রাজস্ব আদায় করে থাকে। অপর দিকে বিগত ১০/১২ বছর ধরে একটি সিন্ডিকেট ইজারা নেওয়া বাজার দ্বিগুণ মূল্যে পুনরায় সাব- ইজারা, খন্ড ইজারা দিয়ে অতিরিক্ত হা্ঁচিল কালেকশন এর ফাঁদ বসিয়ে শোষণ কার্যক্রমের ধারা অব্যাহত রেখেছ। অতিরিক্ত হাঁচিল আদায়ের কারণে বহিরাগত পাইকারী ব্যবসায়ীরা বদরখালী বাজারে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির ব্যবসা- বাণিজ্য কামিয়ে ফেলেছে।

ফলে সাধারণ ক্রেতাদের স্থানীয় পার্শ্ববর্তী ইউনিয়নের হাট- বাজার থেকে দ্বিগুণ মূল্যে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি ক্রয় করতে বাধ্য হয়।

আরও উল্লেখ্য যে,বদরখালী বাজারের হকারেরা মোটা অঙ্কের চাঁদার বিনিময়ে ব্যবসার অস্থায়ী স্থান দখল নিয়ে জীবীকা নির্বাহ করতে বাধ্য হয়। শুধু তাই নয়, উক্ত সিন্ডিকেট কর্তৃপক্ষ টাকার বিনিময়ে বাজারে অস্থায়ী টমটম স্টেশন বসিয়ে জ্যাম-জট সৃষ্টিসহ অস্থির পরিবেশ সৃষ্টি করে।

কিন্ত বড়ই পরিতাপের বিষয় যে এতো বড় জনবহুল বাজারে এই পর্যন্ত সরকারীভাবে/ ইউনিয়ন পরিষদ এর উদ্যোগে কিংবা বদরখালী সমিতির উদ্যোগে কিংবা ব্যবসায়ী সমিতির উদ্যোগে অথবা বাজার পরিচালনা কমিটির উদ্যোগে কোন ধরনের পাবলিক টয়লেট এর ব্যবস্থাপনা নেই , যা সভ্য জাতির জন্য কলঙ্কজনক অধ্যায়।

বিভাগীয় প্রধান (বাংলা)
ডুলহাজারা কলেজ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category