• শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০১:১২ পূর্বাহ্ন

বাইডেনের বিজয়কে উল্টে দিতে ট্রাম্প-সমর্থকদের `শেষ চেষ্টা’

বিবিসি একাত্তর ডেস্ক / ১২১ Time View
Update : রবিবার, ৩ জানুয়ারী, ২০২১

যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে নাটকের শেষ অংকে কি আরো কিছু চমক বাকি আছে? ৩রা নভেম্বরের নির্বাচনে জো বাইডেনের বিজয় কি এখনো উল্টে দেয়া সম্ভব? অন্তত কিছু রিপাবলিকান সিনেটর এখনো তেমনটাই আশা করছেন।

প্রেসিডেন্ট ট্রাম্প ও তার মিত্র কিছু রিপাবলিকান সিনেটরের একটি গোষ্ঠী পরিকল্পনা ঘোষণা করেছেন যে তারা সিনেট নেতৃবৃন্দের বিরুদ্ধে বিদ্রোহ করবেন, এবং জো বাইডেনের বিজয়ে আনুষ্ঠানিক প্রত্যয়ন আটকে দেবার চেষ্টা করবেন।

তারা সেই চেষ্টা করবেন বুধবার, যখন মার্কিন কংগ্রেসের দুই কক্ষ – প্রতিনিধি পরিষদ ও সিনেট – এক যৌথ অধিবেশনে বসবে এবং প্রতিটি অঙ্গরাজ্যের ইতোমধ্যেই প্রত্যয়ন করা ইলেকটোরাল কলেজ ভোটগুলো আনুষ্ঠানিকভাবে গণনা করে প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ীর নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবে।

ডেমোক্র্যাট জো বাইডেন ৩০৬টি ইলেকটোরাল ভোট পেয়েছেন আর ট্রাম্প পেয়েছেন ২৩২টি তাই বেশ বড় ব্যবধানেই বাইডেনের পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট হওয়া নিশ্চিত হয়ে গেছে।

কিন্তু তেসরা নভেম্বরের সেই নির্বাচনে ভোট জালিয়াতির অভিযোগ তুলে রিপাবলিকান টেড ক্রুজের নেতৃত্বে ১১ জন সেনেটর কিছু অঙ্গরাজ্যের ফলাফল চ্যালেঞ্জ করছেন।

যদিও ভোট জালিয়াতির এসব অভিযোগের পক্ষে কোন প্রমাণ পাওয়া যায় নি। আদালতে তোলা প্রায় সব অভিযোগই বিচারকরা খারিজ করে দিয়েছেন। সবশেষ খবর – এই উদ্যোগকে ইতোমধ্যেই অভিনন্দন জানিয়েছেন ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্স।

তবে বিশ্লেষকরা বলছেন, নির্বাচনের ফল উল্টে দেবার এ চেষ্টা প্রায় সুনিশ্চিতভাবেই ব্যর্থ হবে। তাদের কথা, বুধবারের অধিবেশনে ভাইস প্রেসিডেন্টের ভুমিকা আনুষ্ঠানিকতা পালনের বেশি কিছু নয়।

কিন্তু মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট এক রিপোর্টে বলছে, প্রেসিডেন্ট ট্রাম্পকে তার কিছু মিত্র বুঝিয়েছেন যে ভাইস প্রেসিডেন্টের হাতে নির্বাচনের ফল উল্টে দেবার ক্ষমতা আছে এবং তিনি চাইলে জো বাইডেনের ইলেকটরদের প্রত্যাখ্যান করতে পারেন।

ট্রাম্পের অনেক ভক্তই এখনো তার নির্বাচনী পরাজয়ের কথা বিশ্বাস করেন না

এসব পদক্ষেপ এর মধ্যেই রিপাবলিকান পার্টিতে বিভক্তি সৃষ্টি করেছে। সেনেটে রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল এর মধ্যেই মি বাইডেনকে জয়ের জন্য অভিনন্দন জানিয়েছেন এবং তার সহযোগীদের আহ্বান জানিয়েছেন যেন তারা নির্বাচনের ফল চ্যালেঞ্জ না করেন।

কিন্তু টেড ক্রুজের গোষ্ঠীর সেনেটররা বলছেন, চ্যালেঞ্জ তারা করবেনই। ভোট জালিয়াতির দাবিগুলো তদন্তের জন্য ১০ দিনের এক জরুরি অডিট করার দাবি করবেন তারা।

ট্রাম্প বলছেন, ‘সামনে আরো অনেক কিছু আসছে।’

তিনি তার হাজার হাজার সমর্থককে আহ্বান জানিয়েছেন যেন তারা বুধবার ওয়াশিংটনে সমবেত হন এবং তার নির্বাচনী পরাজয়ের বিরুদ্ধে বিক্ষোভ করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category