• বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৫:৫১ পূর্বাহ্ন
শিরোনাম
ফজলি আম ও বাগদা চিংড়ি পাচ্ছে আন্তর্জাতিক স্বীকৃতি ইসরাইল, আরব আমিরাত, যুক্তরাষ্ট্র ও ভারতের যৌথ অর্থনৈতিক ফোরাম গঠন মুসলিম উন্মাহকে শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি পাপুয়া নিউ গিনিকে বড় ব্যবধানে হারাতে পারলেই সুপার টুয়েলভে জায়গা হবে টাইগারদের ভোটের হাওয়া–সাত ইউনিয়নের জনপ্রতিনিধির মতের ঐক্য এবং মাতামুহুরি উপজেলা পেকুয়ায় চালের টিন কেটে দুইটি মোবাইলের দোকানসহ তিন দোকানে দুর্ধর্ষ চুরি ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে ফেন্সিডিলসহ সুন্দরী আটক সিংড়ায় সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে আওয়ামী লীগের সম্প্রীতি সমাবেশ চকরিয়ায় মোটরসাইকেল দুর্ঘটনায় ২ যুবক নিহত মোংলায় সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার লক্ষ্যে সম্প্রীতির বন্ধন ও সমাবেশ

ব্রিটিশ পার্লামেন্টে চীনা রাষ্ট্রদূত নিষিদ্ধ

বিবিসি একাত্তর ডেস্ক / ৩৮ Time View
Update : বুধবার, ১৫ সেপ্টেম্বর, ২০২১

যুক্তরাজ্যে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত জেং জেগুয়াংয়ের ব্রিটিশ পার্লামেন্ট ভবনে আসা নিষিদ্ধ করা হয়েছে। কিছুদিন আগে ‘চীনের বিরুদ্ধে মিথ্যা প্রচারের’ অভিযোগ এনে কয়েকজন ব্রিটিশ এমপি ও লর্ডসভার সদস্যের ওপর চীন ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করে তাদের সম্পত্তি ফ্রিজ করার পাঁচ মাস পর এ ঘটনা ঘটলো।

বুধবার ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ কমন্স সভার চীনবিষয়ক একটি সর্বদলীয় গ্রুপের সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেয়ার কথা ছিল রাষ্ট্রদূত জেং জেগুয়াংয়ের। কিন্তু এ নিয়ে প্রতিবাদের পর চীনা রাষ্ট্রদূতকে বলা হয়, যতদিন পর্যন্ত ব্রিটিশ কমন্স ও লর্ডসভার সদস্যদের ওপর চীনের আরোপিত নিষেধাজ্ঞা থাকবে ততদিন তিনি যেন পার্লামেন্ট ভবনে না আসেন।

চীনের দূতাবাস বলেছে, এটা এক ‘কাপুরুষোচিত’ সিদ্ধান্ত, যা দু’দেশেরই স্বার্থহানি ঘটাবে।

লন্ডনের দৈনিক টেলিগ্রাফে এক রিপোর্টে এ খবর প্রথম বের হয়। এমন এক সময় এ ঘটনা ঘটলো যখন দুই দেশের সরকারের মধ্যে উত্তেজনা চলছে।

এ বছর মার্চ মাসে চীন পাঁচজন ব্রিটিশ এমপি ও লর্ডসভার দু’জন সদস্যের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করে ও সম্পদ জব্দ করে। এর আগে চীনের শিনজিয়াং প্রদেশে মানবাধিকার লঙ্ঘনের জন্য চীনা কর্মকর্তাদের ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করেছিল ব্রিটেন, তার জবাবেই বেজিং এ পদক্ষেপ নেয়।

এটা সত্ত্বেও চীনা পার্লামেন্টারি গ্রুপ তাদের গ্রীষ্মকালীন পার্টিতে ঝেংকে আমন্ত্রণ জানায়, যা টেমস নদীর তীরে কমন্স টেরাস প্যাভিলিয়নে অনুষ্ঠিত হওয়ার কথা।

গত সপ্তাহে চীনা নিষেধাজ্ঞার শিকার পাঁচ কনসারভেটিভ এমপি- স্যার ইয়ান ডানকান-স্মিথ, টম টুগেনহাট, নুসরাত গনি, নীল ও’ব্রায়েন ও টিম লাউটন- স্পিকারকে এক চিঠি লিখে তাদের উদ্বেগের কথা জানান। লর্ড সভার দুই সদস্য লর্ড এ্যালটন ও লেবার পার্টির ব্যারনেস কেনেডিও স্পিকারের কাছে চিঠি লেখেন।

তারা বলেন, চীন সরকার যে নিষেধাজ্ঞা আরোপ করেছে, তা ‘শুধু ব্রিটিশ এমপিদের লক্ষ্য করেই নয়, পুরো পার্লামেন্ট, এর সকল সদস্য, সিলেক্ট কমিটি ও পার্লামেন্টারি সুযোগ-সুবিধার ওপরই এক আঘাত।’ তারা বলেন, ‘আমরা কখনোই এ ধরনের পদক্ষেপকে বৈধতা বা উৎসাহ দেবার জন্য কাউকে ব্রিটেনের পার্লামেন্টকে ব্যবহার করতে দিতে পারি না।’

তারা আরো বলেন, এমপিরা যখন চীনা নিষেধাজ্ঞার শিকার তখন চীনের রাষ্ট্রদূত মুক্তভাবে ওয়েস্টমিনস্টারে আসতে পারবেন- এটা অচিন্ত্যনীয়।

এমপি নুসরাত গনি চীনা রাষ্ট্রদূতের ওপর ‘নজিরবিহীন’ নিষেধাজ্ঞাকে স্বাগত জানিয়ে বিবিসিকে বলেছেন, ‘এমপিদের নিষিদ্ধ করা পার্লামেন্ট ও আমাদের গণতন্ত্রের প্রতি সরাসরি হুমকি।’

এক বিবৃতিতে স্পিকার স্যার লিন্ডসে হয়েল বলেন, তার সাথে রাষ্ট্রদূতদের নিয়মিতই বৈঠক হয়ে থাকে। কিন্তু তিনি বলেন, ‘চীনা রাষ্ট্রদূতের কমন্সসভার প্রাঙ্গণে ও আমাদের কর্মস্থলে আসা উচিত হবে না। যেহেতু তার দেশ আমাদের কয়েকজন সদস্যের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এসব নিষেধাজ্ঞা যদি উঠে যায়, তাহলে এটা আর কোনো সমস্যা হবে না।’

সূত্র : বিবিসি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category