• রবিবার, ২২ মে ২০২২, ০৮:০০ পূর্বাহ্ন

‘ভাত কম খাওয়ার পরামর্শ’ দেননি কৃষিমন্ত্রী

বিবিসি একাত্তর ডেস্ক / ১০৬ Time View
Update : মঙ্গলবার, ২৬ অক্টোবর, ২০২১

বিবিসিসহ কয়েকটি গণমাধ্যমে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাককে উদ্ধৃত করে একটি সংবাদ প্রকাশিত হয়েছে। ওই সংবাদকে অসত্য বলে আখ্যায়িত করেছে কৃষি মন্ত্রণালয়। বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছিল, কৃষিমন্ত্রী ‘ভাত খাওয়া কমাতে বলেছেন। ভাত খাওয়া কমালে দেশে চালের চাহিদা কমে যাবে।’

রোববার ও সোমবার এ রকম খবর প্রকাশের পর কৃষি মন্ত্রণালয়ের তরফ থেকে মঙ্গলবার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এরকম কিছুই বলেননি কৃষিমন্ত্রী।

মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কয়েকটি গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুলভাবে উদ্ধৃত করে প্রচারিত ‘ভাত কম খান’ বা ‘ভাত কম খাওয়ার পরামর্শ’ বিষয়ক সংবাদের প্রতি কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাকের দৃষ্টি আকৃষ্ট হয়েছে। প্রকৃতপক্ষে, ‘ভাত কম খান’ বা ‘ভাত কম খাওয়ার পরামর্শ’-এরকম কিছুই বলেননি কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. আব্দুর রাজ্জাক।

রোববার বাংলাদেশ কৃষি সাংবাদিক ফোরাম ও একটি দৈনিক পত্রিকা আয়োজিত কৃষি বিষয়ক এক অনুষ্ঠানে দেয়া কৃষিমন্ত্রীর বক্তব্যের পর এমন খবর প্রকাশিত হয়।

ভুল ও আংশিক উপস্থাপন
মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে তার বক্তৃতার কিছু অংশ তুলে ধরা হয়েছে। তিনি বলেছেন, কোভিড-১৯-এর যে মহামারী রয়েছে, তা সত্ত্বেও বাংলাদেশের মানুষের খাদ্যের কষ্ট হয় নাই। কোনো মানুষ না খেয়ে নাই। কোনো মানুষের মাঝে হাহাকার নাই। এমনই পরিস্থিতিতে আমাদের আজকে চ্যালেঞ্জ বাংলাদেশকে আমরা পুষ্টি জাতীয় নিরাপদ খাদ্য দিতে চাই।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, মন্ত্রীর বক্তব্যকে ভুলভাবে ও আংশিকভাবে উপস্থাপন করে সম্প্রতি এরকম শিরোনামে দু-একটি গণমাধ্যম ও সোশ্যাল মাধ্যমে এ ধরনের ভিত্তিহীন ও অসত্য সংবাদ প্রচারিত হয়েছে।

কৃষিমন্ত্রীর ভাবমূর্তি ক্ষুণ্ণ করতে এই ভিত্তিহীন ও অসত্য সংবাদ প্রচারিত হয়েছে বলেও মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

সূত্র : বিবিসি

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category