• শুক্রবার, ২৫ জুন ২০২১, ১২:১৩ পূর্বাহ্ন
শিরোনাম
সিংড়ায় নদী থেকে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে বীর মুক্তিযোদ্ধার রাষ্ট্রীয় মর্যাদায় দাফন গরীবের ডাক্তার খ্যাত ডা.শম্ভু দে’র মৃত্যু বার্ষিকী উপলক্ষে ফ্রি চিকিৎসা ক্যাম্প রেফারির পায়ে বল, বিতর্কিত গোলে জয় ব্রাজিলের পঞ্চগড় সুগারমিলের চুক্তিভিত্তিক শ্রমিক ছাটাই বন্ধের দাবিতে সংবাদ সম্মেলন মোংলায় ৪২০ পিস ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ীকে আটক করেছে ‌র‌্যাব সড়কে দুর্ঘটনা এড়াতে চালকদের মাদকমুক্ত রাখা জরুরী; ঢাকা আহ্ছানিয়া মিশনের ক্যাম্পেইন শরনখোলায় আওয়ামীলীগের প্রতিষ্ঠা বার্ষিকীতে নৌকা উপহার পেলেন চার অসহায় জেলে আনোয়ারায় আওয়ামীলীগের ৭২ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন পরাজিত হউন তবু অপরাজনীতির দরকার নাই!

‘রাণীশংকৈল ফেসবুক ব্যবহারকারী গ্রুপ দুস্থ অসহায় মানুষের কল্যাণে নিয়োজিত সবমসময় !

বিজয় রায় ঠাকুরগাঁও প্রতিনিধি / ৬১ Time View
Update : সোমবার, ১০ মে, ২০২১

বয়সে তারা সবাই তরুন,যুবক। কেউ পথশিশুদের জন্য কাজ করেন। কেউ নারী অধিকার আদায়ে, কেউবা হাসপাতালের অজ্ঞাত রোগীদের সেবাই, কেউ বা রক্ত দিয়ে সেবা দিতে এগিয়ে যান।

এছাড়াও পরিবেশ উন্নয়নে মহাসড়কের পরিত্যক্ত স্থান, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান সহ বিভিন্ন জায়গায় বৃক্ষ রোপন কাযর্ক্রম চালিয়ে যাচ্ছেন তারা।

যান্ত্রিক জীবনে সবাই যখন প্রতিযোগিতার দৌড়ে ব্যস্ত, তখন একদল তরুন তরুণী, যুবক, নিঃস্বার্থভাবে কাজ করে যাচ্ছে মানুষের সেবার জন্য। স্বেচ্ছাসেবাকে উৎসাহ দিয়ে এবং নিরলসভাবে কাজ করে যাওয়ার এক পরিচিত নামই হল ‘রাণীশংকৈল ফেসবুক ব্যবহারকারী গ্রুপ নামের সংগঠনটি। এ গ্রুপের সদস্য এখন প্রায় ২০ হাজারের কাছাকাছি।

প্রতিনিয়ত সমাজের দুস্থ ও অসহায় মানুষের কল্যাণে কাজ করছেন তারা। কখনো শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ , কখনো বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ করেন।

প্রতিবছর ঈদুল ফিতর ও ঈদুল আজহা’তে দুস্থ গরীব অসহায় মানুষের মাঝে দুধ সেমাই চিনি আটা পোষাক সহ আর্থিক সহযোগীতা করে থাকে।

আবার কখনো কখনো তারা গ্রামের তরুণদের নিয়ে মাদকবিরোধী বৈঠকও করছেন। এছাড়াও গ্রামের দুস্থ মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা ক্ষেত্রে এগিয়ে নিতে পরামর্শও দিয়ে থাকেন।

প্রতিবারের ন্যায় এবারো তারা সমগ্রহ উপজেলা জুড়ে তাদের সদস্যদের মাধ্যমে সমাজের একেবারে অবেহেলিত যারা, এমন শ্রেণীর মানুষদের খুঁজে বের করে ঈদ উপহার বিতরণ কাযর্ক্রম অব্যাহত রেখেছেন।

‘মানব সেবায় করবো কাজ, গড়বো মোরা সুন্দর সমাজ” এ প্রতিপাদ্যকে সামনে রেখে সমাজের অসহায় মানুষের জন্য এইসব কল্যাণমূলক কাজ স্বেচ্ছায় করে যাচ্ছে ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার “রাণীশংকৈল ফেসবুক ব্যবহারকারী নামের এ সংগঠনটি।

সংগঠনটির লক্ষ্য হলো গ্রামের দুস্থ ও অসহায় মানুষদের মৌলিক অধিকার আদায়ে কাজ করে যাওয়া। এছাড়াও যেকোন মুহুর্তে রোগীর প্রয়োজনে বিনামূল্য রক্ত দান করা।

নিয়মিত বৃক্ষ রোপন করা। অপরিচ্ছন্ন শহরকে পরিষ্কার রাখা। উপজেলার সকল শহীদমিনার স্মৃতিসৌধ ও প্রাচীন নির্দশন গুলোকে নিয়মিত পরিষ্কারকরণের মাধ্যমে পরিস্কার রাখা।

সেই সঙ্গে অসহায় মানুষদের পাশে দাঁড়িয়ে শহরের মতো গ্রামের পরিবেশ সৃষ্টি করা। সংগঠনটির স্বেচ্ছাসেবীরা গ্রামের অসহায় মানুষদের পাশে থেকে কাজ করে সুন্দর সমাজ গড়ে তুলতে চায়। গ্রুপের এডমিন মডারেটরদের নিজেদের মধ্যে মাসিক চাঁদা তুলে ও কিছু সমাজসেবীদের আর্থিক সহায়তায় অসহায় দুস্থ মানুষদের জন্য কাজ করছে সংগঠনটি।

কথা হয় সংগঠনটির প্রতিষ্ঠাতা মো. হোসেন আলী’র সাথে, তিনি বলেন- আমাদের সংগঠনের নাম রাণীশংকৈল ফেসবুক ব্যবহারকারী গ্রুপ। আমরা সবসময় মানুষের সেবায় সবসময় নিজেদের নিয়োজিত করছি।

সমাজের দুস্থ মানুষের বিপদে আপদে পাশে গিয়ে দাঁড়াচ্ছি। কোভিড-১৯ মহামারীতে সাধ্য অনুযায়ী সকলের সহযোগিতা নিয়ে অসহায় এবং সমাজের অবেহেলিত মানুষের পাশে দাড়ানোর চেষ্টা করি।

শিগগির গ্রুপের ফাউন্ডেশন করতে রেজিস্ট্রেশন কাজ শুরু হবে জানিয়ে রিপন, সিজান, বেলাল সহ অনেকে বলেন- ‘আমরা সদস্যরা আপাতত নিজেদের চেষ্টায় সংগঠনটিকে সামনে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছি। মানুষের জন্য কাজ করে আমরা সমাজ বিনির্মাণে কাজ করে যেতে চাই।’ অসহায় মানুষদের পাঁশে দাঁড়াতে পেরে আমরা সকলে নিজেদের গর্বিত মনে করি।

সংগঠনটির অন্যতম সদস্য রাণীশংকৈল প্রেস ক্লাবের সাধারন সম্পাদক আনোয়ার হোসেন আকাশ বলেন ‘আমাদের ফেসবুক সংগঠনের সদস্যরা এতটা দৃঢ় সংকল্পবদ্ধ এবং মানুষের সেবায় নিজেদের নিয়োজিত করতে। তারা এতটা উদ্যমী যে কোনো বাধাই তাদের দমিয়ে রাখতে পারবে না।

আর নিজেদের লক্ষ্য পূরণ না হওয়া পর্যন্ত তারা এইভাবেই কাজ করতে থাকবে। ‘মৌলিক অধিকার আদায় করি, কুসংস্কারমুক্ত ও জনসচেতন সমাজ গড়ি’ এই স্লোগান নিয়ে মানবসেবায় এগিয়ে যেতে চাই।’

উপজেলা নির্বাহী অফিসার সোহেল সুলতান জুলকার নাইন কবির স্টিভ বলেন, অব্যশই এটি একটি ভালো কাজ। এমন মহৎ কাজে সকলের এগিয়ে আসা দরকার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category