• মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১১:২৭ অপরাহ্ন

সাংবাদিকতা এক বিস্ময়কর সৃষ্টি – দারুন এক বিপ্লব

বিবিসি একাত্তর ডেস্ক / ১৪৬ Time View
Update : রবিবার, ৫ সেপ্টেম্বর, ২০২১

সাইফুল ইসলাম বাবুল

সাংবাদিকরাই পারে প্রস্তর যুগ থেকে আধুনিক যুগে উত্তরণ ঘটাতে, আলোহীন আঁধার রাতকে নিয়ন আলোয় জ্বলমলে আলোকবর্তিকার বিচ্চুরণ ঘটাতে। বহু মানুষ আছে যাদের কোন ডিগ্রি ছিল না, কিন্তু তারা অনেক জ্ঞানী। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম মেট্রিক পাসও করেননি। বিলগেটস বিশ্ববিদ্যালয়ে তিনবার ফেল করে আউট হয়ে যান। কিন্তু তাদের জ্ঞান পৃথিবীকে আলোকিত করেছে। তাদের জ্ঞান নিয়ে গবেষণা করে পিএইচডি ডিগ্রি অর্জন করা যায়।’
গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য মন্ত্রীর মতে “অনেক সাংবাদিক আছেন, যিনি মাত্র মেট্রিক পাস, কিন্তু তিনি অনেক ভাল লেখেন। আবার অনেক সাংবাদিক আছেন, যিনি মাস্টার্স পাস করেও ভাল রিপোর্ট লিখতে পারেন না। তাই আমিও ব্যক্তিগতভাবে ডিগ্রি নির্ধারণের বিপক্ষে। বহু সাংবাদিক একটা অনলাইন পোর্টাল খুলেই অনেকে নিজেকে সাংবাদিক দাবি করেন। তাদের উদ্দেশ্য কিন্তু সাংবাদিকতা নয়, তাদের উদ্দেশ্য ভিন্ন। এ ব্যাপারে সজাগ থাকতে হবে।’ স্বার্থ, হিংসা ও আমিত্ব সেই সব চিন্তাধারাক অনেক দূর তাড়িয়ে ঐক্যের বন্ধনে আবদ্ধ হই। এগিয়ে থাকাদের হিংসা না করে, পিছিয়ে থাকাদের অবহেলা না করে, সব সময় সফলতা কামনা করুন। প্রত্যেকেই তার নিজ নিজ অবস্থান, সময় এবং গতিতে আছেন। মনে রাখবেন কেউ এগিয়েও নেই, পিছিয়েও নেই!

টাকা দিলে পৃথিবী কেনা যায়, টাকা না দিলে পৃথিবী চেনা যায় এটাই হচ্ছে বর্তমান সাংবাদিক অঙ্গনের হালচাল । আমাদের সৃষ্টিকর্তা প্রতিটি মানুষকে কিছু না কিছু দক্ষতা দিয়ে এই পৃথিবীতে পাঠিয়েছেন। তাই আমাদের সকলের উচিৎ কাদা ছোড়াছুড়ি না করে বাস্তবতাকে মেনে সামনে এগিয়ে যাওয়া।

সাংবাদিক এক বিস্ময়কর সৃষ্টি, দারুন এক বিপ্লব। সাংবাদিকই পারে আগামীকে আজকের চেয়ে আরো ভালো রূপে রূপান্তর করতে এবং বাসযোগ্য পৃথিবী নিশ্চিত করতে। আসুন, সামনের দিনগুলোকে আজকের চেয়ে উত্তম, আরো আলোকিত করতে। প্রবীণ সাংবাদিকের অভিজ্ঞতা আর পরামর্শ এবং নবীন সাংবাদিকের উদ্যমে দারুন সংমিশ্রণে নেমে পড়ি সুন্দর সমাজ বিনির্মাণে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category