• শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১১:৪৭ অপরাহ্ন

সিংড়ায় গরুর ক্ষুরা রোগের প্রাদুর্ভাব

রাজু আহমেদ, সিংড়া / ২২১ Time View
Update : শনিবার, ২৬ ডিসেম্বর, ২০২০

নাটোরের সিংড়া উপজেলায় হঠাৎ করে ব্যাপক হারে দেখা দিয়েছে গরুর ক্ষুরা রোগ। এই রোগে উপজেলার বিভিন্ন গ্রামের খামারে ও বিভিন্ন কৃষকের প্রায় তিশ হাজার গরু আক্রান্ত হয়েছে সংশ্লিষ্টরা জানান। এতে আতঙ্কিত হয়ে পড়েছেন খামারি ও কৃষকরা। কৃষকরা ছুটছেন গ্রাম্য ডাক্তার এবং প্রাণী সম্পদ অফিসে।
উপজেলার বিভিন্ন গ্রামে রোগ ছড়িয়ে পড়ায় খামারী ও কৃষকদের মধ্য আতংক ছড়িয়ে পড়েছে।

উপজেলা প্রাণিসম্পদ বিভাগ থেকে জানা গেছে, উপজেলায় গাভী ও ষাঁড় মোটা তাজাকরণের প্রায় সহস্রাধিক বড় খামার রয়েছে। এছাড়াও গ্রামে প্রায় সকল কৃষক তাদের বাড়িতে গরু,গাভি পালন করে থাকে। প্রাণীসম্পদ অফিস থেকে শুধুমাত্র পরামর্শ ছাড়াও সচেতনমুলক কর্মসূচি হাতে নিয়েছে।

এদিকে হঠাৎ করে এই রোগ দেখা দেয়ায় আতংকিত হয়ে পড়েছেন খামারি ও কৃষকেরা। চিকিৎসা ব্যয় বেশি হওয়ায় আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হয়ে দিশেহারা হয়ে পড়ছেন তারা। যে সকল খামারী বা কৃষকের গাভী ও ষাঁড় আক্রান্ত হয়েছে তারা প্রাণী সম্পদ অফিস থেকে সরকারিভাবে কোনো চিকিৎসা সেবা পাচ্ছেন না বলে অভিযোগ রয়েছে। ভেটেরিনারি সার্জন না থাকায় চিকিৎসা সেবা ব্যহত হচ্ছে। গরু মারা যাবার ঘটনা ও ঘটছে।

উপজেলা প্রাণী সম্পদ অফিসার এসএম খুরশেদ আলম জানান, আবহাওয়াজনিত কারণে এই রোগ শুরু হয়েছে। উপজেলার বিভিন্ন এলাকায় গরুর ক্ষুরা রোগ দেখা দিয়েছে। আক্রান্ত পশুগুলোর চিকিৎসা দেওয়া হচ্ছে। এছাড়াও সুস্থ গরুগুলোকে প্রতিরোধের ভ্যাকসিন দেওয়া হচ্ছে। তাছাড়া ও বিভিন্ন সচেতনমূলক কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category