• বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ০৯:১০ পূর্বাহ্ন
শিরোনাম
চকরিয়ায় তথ্য আপা দের সহায়তায় অস্বচ্ছল দরিদ্র ১৬০ পরিবারের মাঝে শুকনা খাবার সামগ্রী বিতরণ যশোর জেলা ছাত্রলীগের সভাপতি সালাউদ্দীন কবির পিয়াস এর পক্ষ থেকে শহরে বিভিন্ন জায়গায় ইফতার বিতরণ  যশোর জেলা ছাত্রলীগের সভাপতি সালাউদ্দীন কবির পিয়াস এর পক্ষ থেকে শহরে বিভিন্ন জায়গায় ইফতার বিতরণ   ১২দিন বন্ধ থাকবে বাংলাবান্ধা স্থলবন্দরের আমদানি-রপ্তানি চিরতরে শেষ অবুঝ দুই সন্তানের পিতা ডাকা! আনোয়ারায় রায়পুর ইউনিয়নের প্রধানমন্ত্রী উপহার পেলেন ৫’শ পরিবার ব্রীজ ভেঙ্গে যাওয়ায় দূর্ভোগে পড়েছে বিভিন্ন শ্রেণীর ব্যবসায়ীরা সিংড়ায় কলেজ ছাত্রীর লাশ উদ্ধার ঠাকুরগাঁওয়ের রানীশনকৈল পৌর মার্কেটে মাছ বাজারের ঢালাই কাজের উদ্বোধন জয়নাল আবেদীন হত্যাকান্ড মগনামায় ঘেরের বাসায় আগুন, আ’লীগের সভাপতির বাড়িসহ ৩ টি বাড়ি ভাংচুর বন্ধ হতে পারে বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স

সুন্দরবনে পর্যটক হয়রানির কারনে পাঁচ বন কর্মকর্তাকে উকিল নোটিশ

শেখ রাসেল. মোংলা উপজেলা প্রতিনিধি. / ৫৯ Time View
Update : মঙ্গলবার, ২ মার্চ, ২০২১

বাগেরহাটে শরণখোলা-সুন্দরবন রেঞ্জে পর্যটক হয়রানি ও অসদাচারনের দায়ে পাঁচ বন কর্মকর্তাকে নোটিশ

সুন্দরবনে প্রবেশ করতে গিয়ে বনরক্ষীদের হাতে চরমভাবে হয়রানি হওয়ার কারণে পুর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা সহ পাঁচ জনের বিরুদ্ধে একটি লিগ্যাল নোটিশ করেছেন এক পর্যটক।

শরনখোলা উপজেলা প্রেসক্লাবের সহ-সভাপতি ও দৈনিক আমাদের সময় পত্রিকার, শরনখোলা প্রতিনিধি মিজানুর রাকিব বাদী হয়ে রোববার (২৮ ফেব্রুয়ারি) বাগেরহাট আদালতের মাধ্যমে ওই লিগ্যাল নোটিশটি করেন। এতে সুন্দরবন পুর্ব বিভাগের বন-সংরক্ষক (ডিএফও) মুহম্মদ বেলায়েত হোসেন, শরনখোলা রেঞ্জের সহকারী বন-সংরক্ষক (এসিএফ) মো. জয়নাল আবেদীন, শরনখোলা ষ্টেশন কর্মকর্তা (এসও) মো. আব্দুল মান্নান, শরনখোলা ষ্টেশনের আওতাধীন সুপতি টহলফাঁড়ির ইনচার্জ (ওসি) মো. সাইফুল বারী ও একই ফাঁড়ির (বিএম) মো. আনোয়ার হোসেনকে বিবাদী করা হয়েছে। আগামী ১৫ দিনের মধ্যে সংশ্লিষ্টদের উক্ত নোটিশের জবাব দিতে বলা হয়েছে।

সাংবাদিক মিজানুর রাকিব জানায়, বনবিভাগের উর্ধতন কর্তৃপক্ষকে অবহিত করে তথ্য সংগ্রহ সহ ভ্রমনের উদ্দেশ্যে ২৬ ফেব্রুয়ারি (শুক্রবার) সকালে তিনি ও ঢাকার কয়েকজন সিনিয়র সাংবাদিক সহ চার সদস্যের একটি প্রতিনিধি দল সুন্দরবন পুর্ব বিভাগের শরনখোলা ষ্টেশন হতে নিয়মানুযায়ী ০১৮২৭০৩ নং (অনুমতি) পাস সংগ্রহ শেষে সুন্দরবনে যাত্রা করেন কিন্তু ওই দিন সকাল অনুমান ১০টার দিকে ট্রলার যোগে তারা শরখোলা রেঞ্জের সুপতি এলাকায় পৌঁছালে শরনখোলা রেঞ্জের (এসিএফ) মো. জয়নাল আবেদীনের নির্দেশে সুপতি ষ্টেশনের বনরক্ষীরা তাদের ট্রলারটি আটকে দেয়। এ সময় তারা সাংবাদিক পরিচয় দেন এবং বনবিভাগের (অনুমতি) পাস দেখান কিন্তু তার পরেও কর্তব্যরত বনরক্ষীরা তাদের সাথে অসৌজন্যমুলক আচরন করেন। এক পর্যায়ে তারা ফিরে আসতে বাধ্য হন। এসিএফ সহ বনকর্মীদের এমন আচরনে তিনি সহ তার সফর সঙ্গীরা চরমভাবে নাজেহাল হয়েছেন বলে দাবি করেন মিজানুর রাকিব। পাশাপাশি তারা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হয়েছেন।

পরবর্তীতে, তারা এসিএফকে বহু অনুরোধ করলেও তা আমলে নেয়নি জয়নাল। তাই দুর্নীতিবাজ বনকর্মকর্তা কর্মচারীরা যাতে ভবিষ্যতে আর কোন পর্যটককে হয়রানি করতে না পারে সে জন্য সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নিয়েছে তিনি। তাছাড়া বিবাদীরা নোটিশে সন্তোষজনক জবাব দিতে ব্যর্থ হলে তাদের বিরুদ্ধে মানহানিকর মামলা দায়ের করবেন বলে জানায় ক্ষতিগ্রস্থ সাংবাদিকরা।

এ বিষয়ে জানতে চাইলে শরনখোলা রেঞ্জের ষ্টেশন কর্মকর্তা মো. আ. মান্নান বলেন, আমি কেবল মাত্র ওই সাংবাদিকদের বনে প্রবেশ করার অনুমতি (পাস) দিয়েছি। যারা তাদেরকে ফিরে যেতে বাধ্য করেছেন এ দায়ভার কেবল মাত্র তাদের।

এছাড়া সুপতি ফাঁড়ির ইনচার্জ মো. সাইফুল বারী এবং শরনখোলা রেঞ্জের (এসিএফ) মো. জয়নাল আবেদীনের কাছে জানতে তাদের মুঠোফোনে বার বার ফোন করা হলেও তারা তা রিসিভ করেননি।

অপরদিকে বিভাগীয় বনকর্মকর্তা (ডিএফও) মুহম্মদ বেলায়েত হোসেন জানান, নোটিশের জবাব যথাযথ ভাবে দেওয়া হবে। হয়রানির বিষয়টি সঠিক নয়। বিষয়টি নিয়ে উভয়ের মধ্যে ভুল বুঝাবুঝি হয়েছে মাত্র। এছাড়া বনকর্মীরা সাংবাদিকদের সাথে খারাপ আচরন করে থাকলে তাদের বিরুদ্ধে বিধিগত ব্যবস্থা নেওয়া হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category