• বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১২:২৯ অপরাহ্ন
শিরোনাম
পেকুয়ায় দুই হাজতি মেম্বার নির্বাচিত এবারে দুই নারীসহ আমিরাত থেকে ২৬ জন প্রবাসী সিআইপির মর্যাদা পেয়েছেন সাবেক সাংসদ শাহাদাত হোসেন চৌধুরীর জানাজা সম্পন্ন, পারিবারিক কবরস্থানে দাফন কবি হিমেল বরকত’র সাহিত্যে বিপন্ন মানুষের কন্ঠস্বর ঠাঁই পেয়েছে নির্বাচনী সহিংসতা: পেকুয়ায় আ’লীগ নেতার বসতবাড়ি ভাংচুর চকোবি হোস্টেলের সমাপনি ক্লাস আনুষ্ঠানিকভাবে সম্পন্ন ঠাকুরগাঁও নির্বাচন সহিংসতায় বিজিবি’র গুলিতে নিহত ৩ আহত ৫ ঠাকুরগাঁওয়ে তৃতীয় ধাপের ইউপি নির্বাচনে ১৪টি নৌকা ৪টি সতন্ত্র প্রার্থীর জয়লাভ সাবেক সাংসদ এডভোকেট শাহাদাত হোসেন চৌধুরী আর নেই টেকনাফ সমিতি ইউএই’র বার্ষিক কর্মশালা ও মতবিনিময় সভা’২১ অনুষ্ঠিত

সুপ্রীম সীড কোম্পানির হাইব্রিড মরিচ সানড্রপ চাষে লাভবান কৃষকরা

চকরিয়া(কক্সবাজার)প্রতিনিধি / ৭৮২ Time View
Update : বুধবার, ৯ ডিসেম্বর, ২০২০

কক্সবাজারের চকরিয়ায় কৃষকের মাঝে জনপ্রিয় হয়ে উঠেছে হাইব্রিড “সানড্রপ জাতের মরিচ। এই জাতের মরিচ চাষ করে লাভবান হচ্ছেন কৃষকরা। ফলে এই জাতের মরিচ চাষের দিকে ঝুঁকছে কৃষকরা। মরিচের বাম্পার ফলন ও গুণগতমান ভালো হওয়ায় সানড্রপ মরিচ চাষে আগ্রহ বাড়ছে। ইতিমধ্যে সুপ্রীম সীড কোম্পানি লিঃ এর সানড্রপ জাতের মরিচ দেশজুড়ে খ্যাতি অর্জন করায় এর চাহিদাও বেড়েছে।

উচ্চফলনশীল মরিচ চাষ করে চমক দেখিয়েছেন চকরিয়া উপজেলার বি এম চর বহদ্দাকাটা গ্রামের কৃষক মো: হেলাল। তিনি চলতি বছর ৬০ শতাংশ জমিতে সানড্রপ ” মরিচ চাষ করে চলতি সময়ে চার মন করে ৬ বার মরিচ উত্তোলন করে প্রায় ২ লক্ষাধিক টাকার মরিচ বিক্রি করেছেন বলে সাংবাদিকদের জানান।

এদিকে, গতকাল দুপুরে কক্সবাজার জেলার চকরিয়া উপজেলার কৃষকদেরে নিয়ে চকরিয়া উপজেলার বি এম চর বহদ্দারকাটা গ্রামের মাঠ দিবস অনুষ্ঠান করা হয়েছে। অনুষ্ঠানে সফল চাষী হেলাল বলেন, এই জাতের মরিচের রং ও সাইজ সুন্দর ও আকর্ষণীয়। বাজার মূল্যও বেশি। উত্তলন করতে সহজ এবং ফলন অনেক বেশি পাশাপাশি তার জমিতে মরিচ গাছে যে ফলন হয়েছে তা দেখে আশপাশের কৃষকরা চমকে গেছে। এত ভালো ফলন দেখে এই এলাকার কৃষকরা আগামীতে সানড্রপ মরিচ চাষে আগ্রহী হচ্ছে। স্থানীয় কৃষক আলমগীর ও মো: মোবারক জানান, সানড্রপ মরিচের গড় ফলন একর প্রতি ৩০-৩৫ মেট্টিক টন। এমনকি অন্যজাতের মরিচের তুলনায় সানড্রপ মরিচের ফলনও বেশি।
অনুষ্ঠানে বীজ আমদানীকারক ও বাজারজাতকারী প্রতিষ্ঠান সুপ্রীম সীড কোম্পানি লিঃ রিজিওন ম্যানেজার মোঃ শফিউল কবির প্রধান অতিথি ও আলতাফ স্টোর পরিচালক মোঃ রুবেল বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সুপ্রীম সীড কোম্পানি লিঃ সেলস অফিসার আরফাত হোছেন, কৃষক আরিফুল ইসলাম, মামুনুর রশিদ, নুরুল কবির, মুসলিম উদ্দিন, মো: বাবুল হোসেন, মো: ভুট্টোসহ দুই উপজেলার শতাধিক কৃষক, বীজ ব্যবসায়ী ও গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। কৃষকরা আগামীতে সানড্রপ মরিচ চাষ অব্যাহত রাখার ঘোষণা দেন।##


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category