• শুক্রবার, ২০ মে ২০২২, ০২:০৩ অপরাহ্ন
শিরোনাম
জাতীয় শ্রমিকলীগ পেকুয়া সদর ইউনিয়ন কমিটি গঠিত বানিয়ারছড়ায় গুদী’র নামে চাঁদা আদায় বন্ধের নির্দেশ দেন ইউএনও কাকারায় ব্রীজ থেকে পড়ে যুবকের মৃত্যূ মাতামুহুরী নদীতে পড়ে মানসিক ভারসাম্যহীন বৃদ্ধার মৃত্যু ঠাকুরগাঁও রানীশংকৈলে ভুমিসেবা সপ্তাহ পালিত চকরিয়ায় নোবেল হত্যা মামলার আসামি আরিফকে গ্রেপ্তার করে পুলিশ চকরিয়ায় অগ্নিকান্ডে ৩টি বসতঘর পুড়ে ছাই; পুড়েনি কুরআন শরীফ চকরিয়ায় বোরো ধানের বাম্পার ফলন; কৃষকরা সোনালী ধান ঘরে তুলে নিচ্ছে পেকুয়ায় মার্কেট থেকে সংযোগ বিচ্ছিন্ন, ফক্সি কাগজপত্রের তথ্য ফাঁস, বিদ্যুতের ম্যানেজারের বিরুদ্ধে জিডি চকরিয়ায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট’র বালক-বালিকা ফাইনাল খেলা অনুষ্ঠিত

সোনার হরিণটির নাগাল পাওয়ার আনন্দে মাতোয়ারা ছিলাম – শের আলী

এম, রিদুয়ানুল হক, নিজস্ব প্রতিনিধি / ১৮৫ Time View
Update : রবিবার, ৮ আগস্ট, ২০২১

১৯৯৮সালের কথা; তিন’দিন তিন’রাত প্রচন্ড রোদে পুড়ে- বৃষ্টিতে ভিজে কক্সবাজার জেলা পুলিশ লাইনস্ এ বিভিন্ন প্রতিযোগীতা মুলক পরীক্ষা সমুহে উত্তীন্ন হয়ে তীর্থেক কাকের মত অপেক্ষার পর চাকুরী নামের সোনার হরিণটির নাগাল পাওয়ার আনন্দে মাতোয়ারা ছিলাম!!

তারপর অধীর আগ্রহে ট্রেনিং সেন্টারে যোগদানের অপেক্ষায় থাকতে হলো আরো বহুদিন। অতপর ডাক পড়লো ট্রেনিং-এ। নোয়াখালী পুলিশ ট্রেনিং সেন্টার (পিটিসি) তে অক্লান্ত পরিশ্রম ও শারিরীক মানসিক কষ্টে সুদীর্ঘ ছয়টি মাস মৌলিক প্রশিক্ষণ অত্যন্ত সফলতার সহিত সমাপ্ত করে মানব সেবার উদেশ্যে শপথ গ্রহণের মাধ্যমে বিগত ০৪-০৮-১৯৯৯ ইং তারিখ যোগদান করলাম “বার আউলিয়ার পুণ্য ভুমি” প্রাচ্যের রাণী, বাণিজ্যিক রাজধানী বন্দর নগরী প্রাণের শহর চট্টগ্রামে। হাটি হসটি পা পা করে ২৩ বছরে কাটাচ্ছি। তখন মুখে দাঁড়ি গোঁপ কিছুই ছিলনা যখন চাকুরী জীবন শুরু হয়েছিল আমার। এখন চুল-দাঁড়িতে পাক ধরছে,দাঁতে ক্ষয় ধরছে, চোখে ঝাপসা দেখায়-যে গুলোকে মৃত্যুর-নোটিশ, সমন, পরোয়ানা বলে মনে হচ্ছে।

১৯৯৯ সালের এই দিনে সিএমপি’তে যোগদান করেছিলাম ৩৫০ জন ব্যচমেট। পিটিসি নোয়াখলীতে প্রশিক্ষণরত ১৪তম ব্যাচের ২০৮ জন এবং রাজশাহী সারদা পুলিশ একাডেমী সহ অন্যান্য পিটিসিতে প্রশিক্ষণরত পরিচিত সকল ব্যাচমেটদের বিশ বছর পূর্তি উপলক্ষে খুব মনে পড়ছে। বেশি মনে পড়ছে চাকুরী জীবনের সুখ-দুখঃ আনন্দ-বেদনা সহ অনেক স্মরনীয় অতীত স্মৃতি। আজ আমাদের মাঝে নেই কক্সবাজারের ব্যাচমেট এনামুল হক এনাম, শরীয়তপুরের ব্যাচমেট সুব্রত চক্রবর্তী।আমাদের ছেড়ে তাঁরা চলে গেছে না ফেরার দেশে “আমি তাঁদের বিদেহী আত্মার শান্তি কামনা করি।

জীবনের ঝুকি নিয়ে মানব সেবায় কাজ করতে গিয়ে যে সকল ব্যাচমেট পঙ্গু হয়েছে এবং বিভিন্ন রোগ ব্যাধিতে আক্রান্ত হয়ে জীবনের সাথে যুদ্ধ করছে তাদের সুস্থতা ও দীর্ঘায়ু দানের জন্য সৃষ্টিকর্তার নিকট প্রার্থনা করি।

আমি শুকরিয়া জ্ঞাপন করি এজন্য যে, চাকুরী জীবনে যা চেয়েছি তার চেয়ে হাজার গুন বেশি পেয়েছি।পরম করুণাময় অসীম দয়ালু মহান রাব্বুল আলামিনের অফুরন্ত রহমতে- মা বাবা ও মানুষের দোয়ায় চাকুরী জীবনটা ভাল একটা অবস্থানে কাটিয়েছি। গ্রামের ছেলে মফস্বলে বড় হয়েছি। লেখাপড়া শেষ হতে না হতেই পারিবারিক কারণে স্বেচ্ছায় চলে আসি পুলিশের চাকুরীতে।বর্তমানে নিজের মেধা ও যোগ্যতা দিয়ে আমি রায়ট কন্ট্রোল ডিভিশন (আরসিডি), স্পেশাল আর্ম ফোর্স (এসএএফ),লাইনস্ অডিনারী রিজার্ভ(এলওআর), বিভাগীয় পুলিশ হাসপাতালে নার্সিং, র‍্যাপিড এ্যাকশন ব্যাটেলিয়ন (র‍্যাব), ডিটেক্টিভ ব্রাঞ্চ(ডিবি), জাতীসংঘ শান্তি রক্ষা মিশন সহ দেশে-বিদেশে অত্যন্ত সুনামের সাথে বহু গুরুত্ব পূর্ণ দায়িত্ব পালন করেছি – ফলশ্রুতিতে ৪০-৫০ টিরও বেশি জিএস মার্কসহ বহু অর্থ পুরস্কারে পুরস্কৃত হয়েছি। জাতিসংঘ শান্তি পদক পেয়েছি, একটি সড়ক দূর্ঘটায় শিশু ওম্মে কুলসুমকে উদ্ধার করার কারণে পিপিএম পদক অর্জন করেছি।

শারীরিক সুস্থতা ও মানসিক প্রশান্তিতে সুন্দর ভাবে বাকি চাকুরীকাল যাতে অতিক্রম করতে পারি সকলের নিকট দোয়া কামনা করছি। ভাল থাকুক ১৪তম ব্যাচের সকল ব্যাচমেট বন্ধুরা, যদিও জীবন মানে অনিশ্চিত ভ্রমন। যে ক’দিন চাকুরী করি সুস্থ ভাবে সবার মাঝে ভালবাসার পাত্র হয়ে থাকতে চাই। সকলের দীর্ঘায়ু ও সুস্থতা কামনা করি।

মোঃ শের আলী পিপিএম.
সিএমপি-চট্টগ্রাম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category