• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৫:৪৯ অপরাহ্ন
শিরোনাম
মোংলায় সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার লক্ষ্যে সম্প্রীতির বন্ধন ও সমাবেশ সিংড়ায় ইঁদুর নিধন অভিযান শুরু চকরিয়ায় অন্বেষণ সোস্যাল এন্ড ব্লাড ডোনার’স সোসাইটি’র বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন সম্পন্ন ঠাকুরগাঁও রানীশংকৈলে শেখ রাসেলের জন্ম দিবস পালিত পেকুয়ায় পুঁজামন্ডপ হামলার ঘটনায় তিন মামলায় আসামি ১-হাজার, গ্রেপ্তার-১৩ সিংড়ায় শেখ রাসেলের ৫৮ তম জন্মদিন পালন চকরিয়া পশ্চিম বড় ভেওলায় বহিষ্কৃত বিদ্রোহী প্রার্থী নৌকা প্রতীক পেতে মরিয়া চকরিয়া ও পেকুয়ায় ১৬ ইউনিয়নে নৌকা চাইলেন ৭০ জন পেকুয়ায় বিদ্যুতষ্পৃষ্টে দর্জির মৃত্যু মোড়েলগঞ্জে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় সর্বদলীয় সমাবেশ

হাউছিদের হামলায় সৌদির জাজান বিশ্ববিদ্যালয়ে আগুন

বিবিসি একাত্তর ডেস্ক / ১০৫ Time View
Update : বৃহস্পতিবার, ১৫ এপ্রিল, ২০২১

ইয়েমেনের হাউছি বিদ্রোহীদের হামলায় সৌদি আরবের জাজান বন্দরনগরীতে জাজান বিশ্ববিদ্যালয়ে আগুন লাগার খবর নিশ্চিত করেছে বার্তাসংস্থা এপি।

বৃহস্পতিবার ভোর রাতে হাউছিদের ড্রোন ও মিসাইল হামলা প্রতিহত করার চেষ্টায় সৌদির পাল্টা আক্রমণে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে বলে এক বিবৃতিতে জানানো হয়।

ইয়েমেনের হাউছি বিদ্রোহীদের বিরুদ্ধে যুদ্ধরত সৌদি জোটের পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়, ড্রোন ও মিসাইল হামলা প্রতিহত করার জন্য পাল্টা হামলায় সেগুলো ধ্বংসপ্রাপ্ত হয়ে জাজান বিশ্ববিদ্যালয়ের মাঠে এসে পড়লে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এই ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি বলে বিবৃতিতে বলা হয়।

সৌদি জোটের দাবি, ইরান সমর্থিত হাউছি বিদ্রোহীরা বেসামরিক স্থাপনা লক্ষ্য করে পাঁচটি ব্যালাস্টিক মিসাইল এবং বোমা বহনকারী চারটি ড্রোন দ্বারা হামলা চালায়। হাউছি নিয়ন্ত্রিত ইয়েমেনের রাজধানী সানা শহর থেকে হামলা পরিচালিত হয়েছে বলে বিবৃতিতে দাবি করা হয়।
এর আগেও হাউছিরা সৌদি আরবের ওপর এমন হামলা চালায়।

২০১৪ সালে মনসুর হাদির পতন ঘটিয়ে ইয়েমেনের রাজধানী সানা শহরের দখল নেয় হাউছিরা। এর ফলে আন্তর্জাতিকভাবে স্বীকৃত হাদি প্রশাসন পালিয়ে যেতে বাধ্য হয়। আর সেই থেকেই ইয়েমেনে বিদ্রোহ দমনে হাউছিদের সাথে যুদ্ধ করছে সৌদি জোট।

জাতিসঙ্ঘের মতে, যুদ্ধের কারণে ইয়েমেনে এখন পর্যন্ত নারী ও শিশুসহ ২ লাখ ৩৩ হাজার মানুষ প্রাণ হারিয়েছে। এর মধ্যে যুদ্ধের পরোক্ষ কারণে মারা গেছে ১ লাখ ৩১ হাজার মানুষ। দেশটির প্রায় ২ কোটি লোক খাদ্য সংকটে চরম খাদ্যাভাবে ভুগছে। খাদ্য সংকট, চিকিৎসার অভাব এবং প্রশাসনের দুর্নীতির কারণে ইয়েমেনের মানুষ চরম বঞ্চনার দিন যাপন করছে।

মানবাধিকার সংগঠনগুলো এই অবস্থার জন্য সকল পক্ষকেই দায়ী করেছে।

সূত্র : এপি/ইউএনবি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category