• সোমবার, ০৮ মার্চ ২০২১, ০৬:৩৮ পূর্বাহ্ন
শিরোনাম
চট্টগ্রামে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ : নিহত ১ যশোরের শার্শায় উপজেলা প্রশাসন আয়োজনে ঐতিহাসিক ৭ই মার্চ পালিত ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল থানা পুলিশের ৭ই মার্চের অনুষ্ঠান বর্জন সাংবাদিক মুক্তিযোদ্ধাদের মাদক নির্মুল এবং সামাজিক নিরাপত্তা নিশ্চিতে কাজ করবো – চেয়ারম্যান প্রার্থী সুলতান আহমেদ মালুমঘাট হাইওয়ে ফাঁড়িতে ঐতিহাসিক ৭ই মার্চ ‘আনন্দ উদযাপন’ চকরিয়ায় সাংবাদিকের বসতঘরে হামলার ঘটনায় ১৬জনের বিরুদ্ধে থানায় মামলা মোংলায় ঐতিহাসিক সাতই মার্চ উদযাপন আখতারুজ্জামান চৌধুরী বাবু “স্বাধীনতা পুরস্কার ২০২১” মনোনীত মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তরুন প্রজন্মকে জানাতে হবে- পলক দি হাঙ্গার প্রজেক্টের আয়োজনে চিলা ইউনিয়ন পরিষদে আইন- শৃংখলা কমিটির ত্রৈমাসিক সভা অনুষ্ঠিত

৬০ দিন ক্লাস শেষে এসএসসি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক / ৩৩ Time View
Update : শনিবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২১

স্কুল খোলার পর ৬০ দিন ক্লাস করেই নেয়া হবে এসএসসি পরীক্ষা। এজন্য শিক্ষার্থীদের আগে থেকেই প্রস্তুতি নিতে বলা হয়েছে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, করোনাকালে শিক্ষাপ্রতিষ্ঠান খুললে অন্তত ৬০ কার্যদিবস ক্লাস করতে হবে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার্থীদের। এ ক্লাস শেষ হলে তাদের পরীক্ষা নেয়া হবে। যেদিনই শিক্ষাপ্রতিষ্ঠান খুলুক এই সংখ্যক ক্লাস (৬০টি) করিয়ে পরীক্ষা নেয়া হবে। সে লক্ষ্যে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে প্রস্তুতি নেয়া হচ্ছে বলে জানা গেছে।
সে অনুযায়ী ইতোমধ্যে পরীক্ষা গ্রহণের প্রক্রিয়াও শুরু করেছে শিক্ষা বোর্ডগুলো।
সূত্র আরো জানায়, ইতোমধ্যে এসএসসি ও সমমানের শিক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাসে বিষয়-কাঠামো, নম্বর ও সময় বণ্টন ঠিক করে দেয়া হয়েছে। সে অনুযায়ী, সপ্তাহে ছয় দিনই ক্লাস হবে পরীক্ষার্থীদের। ইংরেজি ও গণিত বিষয়ে বেশি ক্লাস হবে। এরমধ্যে ইংরেজি প্রথম পত্রের ৫০টি, দ্বিতীয় পত্রের ক্লাস ৪৮টি ও গণিতে ৪০টি ক্লাস হবে।
আর বাংলা প্রথম পত্র, রসায়ন, উচ্চতর গণিত, পদার্থবিজ্ঞান, জীববিজ্ঞান, বিজ্ঞান, অর্থনীতিসহ অধিকাংশ বিষয়ে ৩০টি করে ক্লাস হবে। কয়েকটি বিষয়ে নেয়া হবে ২০টি করে ক্লাস। আর ক্যারিয়ার শিক্ষার ক্লাস হবে ১০টি।
সংশ্লিষ্টরা জানিয়েছেন, শিক্ষাক্রমের যে অংশ অতীব গুরুত্বপূর্ণ এবং পরবর্তী শ্রেণীতে যেতে যতটুকু দক্ষতার প্রয়োজন- সেই আলোকে সংক্ষিপ্ত শিক্ষাক্রম প্রণয়ন করা হয়েছে। এর ভিত্তিতেই এসএসসি ও সমমানের পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়ন করা হবে।
এ বিষয়ে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ বলেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে সরকার তারিখ ঘোষণা করবে। আমরা পরীক্ষার প্রস্তুতি নিচ্ছি।’
উল্লেখ্য, করোনার কারণে গত বছরের ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category