• সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০২:০২ পূর্বাহ্ন
  • [gtranslate]

বাংলাদেশকে ৫-৬ লাখ টন গম দেবে ভারত

বিবিসি একাত্তর ডেস্ক / ৮৪ Time View
আপডেট : শুক্রবার, ২৭ মে, ২০২২

দেশের বাজার স্থিতিশীল রাখতে গম রফতানি বন্ধ করে দিয়েছিল ভারত। এই নিষেধাজ্ঞা সরিয়ে অতিদ্রুত ১০ লাখ টন গম রফতানির সিদ্ধান্ত নিয়েছে ভারত। এরমধ্যে ৫ থেকে ৬ লাখ টন গম বাংলাদেশে রফতানি করা হতে পারে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইকোনমিক টাইমস।

শুক্রবার সংবাদমাধ্যম দ্য ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, ভারতের বাণিজ্যমন্ত্রী পীযুষ গয়াল ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সম্মেলন উপলক্ষে বর্তমানে সুইজারল্যান্ডের দাভোসে আছেন। তিনি দেশে ফিরে এ বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবেন।

বিশ্বের দ্বিতীয় বৃহৎ গম উৎপাদনকারী দেশ ভারত। রফতানিতে শীর্ষ দুই দেশ রাশিয়া ও ইউক্রেন। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরু পর বিশ্বব্যাপী খাদ্যশস্যটির দাম বেড়ে যায়। কিন্তু তারপর থেকে খাদ্যশস্যটির চাহিদা মেটাতে বিভিন্ন দেশ ভারতের ওপর নির্ভর করে আসছিল।

এরইমধ্যে গত ১৪ মে এক ঘোষণায় আকস্মিকভাবে গম রফতানিতে নিষেধাজ্ঞা দেয় ভারত। ঘোষণা বলা হয়, নিষেধাজ্ঞার ঘোষণা দেয়ার আগে যেসব ঋণপত্র ইস্যু করা হয়েছিল, কেবল তাদের চালানই জাহাজে উঠবে।

ইকোনমিক টাইমসের প্রতিবেদনে আরো বলা হয়, বাংলাদেশে প্রধানত সড়ক ও রেলপথে গম আসবে। তবে কিছু পরিমাণ গম সমুদ্রপথেও আসতে পারে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো ক্যাটাগরি