• শুক্রবার, ০১ জুলাই ২০২২, ০৩:৫৭ পূর্বাহ্ন
  • [gtranslate]
শিরোনাম
বৃষ্টি-বিঘ্নিত দিনে লিড নিলো অস্ট্রেলিয়া ব্যক্তি পুলিশের অপরাধের দায় পুরো বাহিনী কখনো নেবে না : আইজিপি যুক্তরাষ্ট্রে স্কুল ও সরকারি ভবনে জামাতে নামাজ আদায়ের অনুমোদন ভোট চুরি করে আবারো ক্ষমতায় যেতে দেয়া হবে না : আবদুল আউয়াল মিন্টু পাস হলো দেশের সবচেয়ে বড় বাজেট বাংলাদেশে পবিত্র ঈদুল আজহা ১০ জুলাই চালতেতলা বাজার ব্যবসায়ী সমিতির ত্রিবার্ষিক নির্বাচন-২০২২ সম্পন্ন: সভাপতি আসাদুর, সিরাজুল সম্পাদক নওগাঁ জেলায় ২০ হাজার ৪শ ২টি খামারে ৪ লাখ ৩৩ হাজার ৭৩টি কুরবানীর পশু পালিত হয়েছেঃ বাইরে থেকে আমদানীর প্রয়োজন নাই নওগাঁয় সদর থানা পুলিশের বিরুদ্ধে অভিনব কায়দায় গ্রেফতার বাণিজ্যের অভিযোগ ‘মাদক থেকে বিরত থাকি সড়কে নিরাপদে চলি’

সাভারে ট্যানারিশ্রমিকদেরকে বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদান

সাভার (ঢাকা) সংবাদদাতা / ১৩ Time View
আপডেট : শুক্রবার, ২৭ মে, ২০২২

সাভারে বিসিক চামড়া শিল্প নগরীতে হেমায়েতপুরের হরিণধরায় ট্যানারি শ্রমিকদেরকে স্বাস্থ্যসেবা ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার প্রদানের লক্ষ্যে দিনব্যাপী এ স্বাস্থ্য ক্যাম্প অনুষ্ঠিত হয়। সারাদিন কয়েকজন বিশেষজ্ঞ চিকিৎসক ট্যানারিতে কাজ করা স্বল্প আয়ের শ্রমিকদের স্বাস্থ্য পরীক্ষা করে তাদের উপসর্গ অনুসারে বিনামূল্যে ওষুধ প্রদান করেন।

দুপুরে ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক আবদুল মালেক-এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়ন কার্যালয়ে এ স্বাস্থ্য ক্যাম্প উদ্বোধন করেন সাভার উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ মাজহারুল ইসলাম।

সলিডারিটি সেন্টার-বাংলাদেশ অফিসের সহযোগিতায় ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়ন আয়োজিত স্বাস্থ্য ক্যাম্প থেকে দুই শতাধিক শ্রমিককে বিনামূল্যে স্বাস্থ্য সেবা ও প্রয়োজনীয় ওষুধ প্রদানের পাশাপাশি বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষারও ব্যবস্থা করা হয়। এ সময় মেডিসিন বিশেষজ্ঞ ও স্কিন বিশেষজ্ঞ ডাক্তারগণ স্বাস্থ্য ক্যাম্পে শ্রমিকদেরকে স্বাস্থ্য বিষয়ে পরামর্শ দেন।

প্রধান অতিথির বক্তব্যে সাভার উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাজহারুল ইসলাম শ্রমিকদের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা উন্নয়নের জন্য ট্যানারি মালিক ও শ্রমিকদের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ধারাবাহিক কর্মসূচি গ্রহণের ওপর গুরুত্ব আরোপ করেন।

তিনি বলেন, দ্রুত হাসপাতাল প্রতিষ্ঠা এবং শ্রমিকদের স্বাস্থ্যসেবা উন্নয়নে বিনিয়োগ করা হলে তা মালিকদের কাছেই মুনাফা হিসেবে ফিরে আসবে। তাই সকল কারখানায় শ্রমিকদেরকে স্বাস্থ্য সুরক্ষা ও নিরাপত্তা উপকরণ সরবরাহসহ উপযুক্ত পদক্ষেপ গ্রহণের জন্য তিনি মালিকদের প্রতি অনুরোধ করেন। এছাড়া যতদিন পর্যন্ত চামড়া শিল্প নগরীতে স্থায়ী স্বাস্থ্যকেন্দ্র বা হাসপাতাল প্রতিষ্ঠা করা না হয় ততদিন নিয়মিত বিরতিতে স্বাস্থ্যক্যাম্প আয়োজনের জন্য আয়োজকদের প্রতিও আহ্বান জানিয়েছেন তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন (বিটিএ) জেনারেল সেক্রেটারি মোঃ সাখাওয়াত উল্লাহ চামড়া শিল্প নগরীতে ৫০ শয্যাবিশিষ্ট একটি হাসপাতাল স্থাপনের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

বিসিক চামড়া শিল্প নগরীর নির্বাহী প্রকৌশলী ইঞ্জিনিয়ার মাহফুজুর রহমান বলেন, শ্রমিকদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করার জন্য শ্রমিকদের দাবি-দাওয়া সরকারের যথাযথ কর্তৃপক্ষের নিকট পেশ করার বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা হবে। ইতোমধ্যে ২০ শয্যাবিশিষ্ট একটি হাসপাতাল প্রতিষ্ঠার কাজ অনেকদূর এগিয়েছে।

সভাপতির বক্তব্যে ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক আবদুল মালেক বলেন, ট্যানানি শিল্প ও শ্রমিকদের সুরক্ষায় শ্রম আইন বাস্তবায়নসহ শ্রমিকদের স্বাস্থ্য ও নিরাপত্তা ঝুঁকি নিরসনে সরকার, মালিক, বেসরকারি সংস্থাসহ সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে বলে জানান।

তিনি আরো বলেন, ধারনা ছিল সাভারে ট্যানারি পরিবেশ বান্ধব হবে কিন্ত তা হয়নি। এ খানে হাসপাতাল দুরের কথা একটি ভাল ফার্মেসিও নেই। হাসপাতালের চিকিৎসা নিতে হলে সাভারে যেতে হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সলিডারিটি সেন্টার বাংলাদেশ অফিসের লিগ্যাল কাউন্সিলর অ্যঅডভোক্যাট সেলিম আহসান খান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

আরো ক্যাটাগরি