• সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০১:১১ পূর্বাহ্ন
  • [gtranslate]

আল্লামা শাহ্ মুফতি বোখারীর দাফন সম্পন্ন

চট্টগ্রাম প্রতিনিধি / ৯১ Time View
আপডেট : বুধবার, ২২ জুন, ২০২২

দক্ষিণ এশিয়ার অন্যতম দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান আল জামিয়া আল ইসলামিয়া পটিয়ার (পটিয়া মাদরাসা) মহাপরিচালক বিশিষ্ট আলেমে-দ্বীন আল্লামা শাহ্ মুফতি আবদুল হালিম বোখারী দা. বা. (৭৮) সাহেবের জানাযা ও দাফন সম্পন্ন হয়েছে। মঙ্গলবার রাত সোয়া ১০টায় জানাজা শেষে মাদরাসা অভ্যান্তরে মকবরায়ে আজিজিয়ায় হুজুরের লাশ দাফন করা হয়। জানাজায় চট্টগ্রামসসহ বিভিন্ন জেলা ও উপজেলা থেকে লাখো মুসল্লি অংশ গ্রহণ করেন।

আল্লামা বুখারী গতকাল ২১ জুন সকাল সড়ে ৯টায় নগরীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন(ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন) মৃত্যুকালে তিনি স্ত্রী, চার ছেলে, তিন মেয়ে রেখে গেছেন।

মুফতি আবদুল হালিম বোখারী সাহেব চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার রাঝঘাটা গ্রামে ১৯৪৫ সালের জানুয়ারি মাসে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম ছিল আল্লামা আব্দুল গণী বোখারী (রহ.) তার প্রপিতামহ ছিলেন সৈয়দ আহমদ উল্লাহ্ তিনি উজবেকিস্তানের বাসিন্দা ছিলেন বলে জানা গেছে। মুফতি আবদুল হালিম একজন দেশ বরেণ্য আলেমে-দ্বীন ছাড়াও সাংবাদিক ও সম্পদক ছিলেন।

তিনি রাজঘাটা হোসাইনিয়া আজিজুল উলুম মাদরাসা’য় প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা লাভ করেন. পরে আল-জামিয়া আল-ইসলামিয়া পটিয়া থেকে ১৯৬৪ কৃতিত্বের সাথে ‘দাওরায়ে হাদীস’ উত্তীর্ণ হয়ে টাঙ্গাইল আলিয়া মাদরাসা থেকে আলিম ও কামিল এবং গোপালপুর মাদরাসা থেকে ফাজিলে ১ম স্থানে উত্তীর্ণ হন। ১৯৬৯ সনে টাঙ্গাইল কাগমারি হতে এইচএসসি এবং ১৯৭৫ সালে বি.এ পাশ করেন।

তিনি ১৯৬৭-১৯৬৮ সাল পর্যন্ত টাঙ্গাইল দারুল উলুম আলিয়া মাদরাসায় আরবী প্রভাষক হিসেবে শিক্ষকতা শুরু করেন। ১৯৬৮ থেকে ১৯৭২ সালের মাঝামাঝি পর্যন্ত সাতকানিয়া মাহমুদুল উলুম আলিয়া মাদরাসায় শিক্ষকতা করেন পরে তিনি আবারো ১৯৭২ থেকে ১৯৮২ সাল পর্যন্ত টাঙ্গাইল দারুল উলুম আলিয়া মাদরাসায় মুহাদ্দিস ও শায়খুল হাদীসের দায়িত্ব পালন করেছিলেন।

পরবর্তিতে তিনি ১৯৮২ সালে আল-জামিয়া আল-ইসলামিয়া পটিয়ায় যোগদান করে দীর্ঘ ২০ বছর তিরমিজি শরীফের দরস প্রদান করেন এবং ২০০৩-২০০৮ সাল পর্যন্ত সহকারী মহাপরিচালক ছিলেন পরে তিনি ওই বছর থেকে মাদরাসার মহাপরিচালকের পালন করে আসছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো ক্যাটাগরি