• শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৯:০৭ পূর্বাহ্ন
  • [gtranslate]
শিরোনাম
বাংলাদেশের মানুষ ‘বেহেশতে’ আছে : পররাষ্ট্রমন্ত্রী নিরাপদ ভ্রমণের জন্য রাসূল সা: এর শিক্ষা ভরাডুবির সফর শেষে দেশে ফিরলেন টাইগাররা ভারতের প্রখ্যাত গবেষক আলেম সাইয়েদ মাহমুদ হাসান নদভী আর নেই সাতক্ষীরায় জাতীয় শোক দিবস উপলক্ষে ব্রুনাই হাইকমিশনারের বৃক্ষ রোপণ বিদ্যুৎ সাশ্রয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি বাড়ানোর বিষয়ে ভাবছে সরকার সমুদ্র বন্দরসমূহে আজও ৩ নম্বর সতর্ক সংকেত আওয়ামী লীগ চাপে পড়ে নিজেদের সভ্য দেখাচ্ছে : মির্জা ফখরুল আনোয়ারায় ইসলামী ছাত্রসেনার মাদক বিরোধী সম্মেলন ও কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত  আনোয়ারায় বাস-ভাড়া নৈরাজ্য ঠেকাতে এ্যাসিলেন্ডের অভিযান

শাক্যমুনি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে অ্যাকটিভ সিটিজেন গ্রুপ (এসিজি) গঠন

নিজস্ব প্রতিবেদক / ৮৪ Time View
আপডেট : মঙ্গলবার, ৫ জুলাই, ২০২২

চকরিয়া উপজেলার হারবাং ইউনিয়নের শাক্যমুনি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে এলাকার অরাজনৈতিক, স্বেচ্ছাসেবী ও সামাজিকভাবে গ্রহণযোগ্য ব্যক্তিবর্গের সমন্বয়ে অ্যাকটিভ সিটিজেন গ্রুপ (এসিজি) গঠন করা হয়েছে। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সচেতন নাগরিক কমিটি (সনাক), চকরিয়া কর্তৃক বাস্তবায়নাধীন ‘পার্টিসিপেটরি অ্যাকশন এগেইনস্ট করাপশন: টুওয়ার্ডস ট্রান্সপারেন্সি এন্ড একাউন্টেবিলিটি (প্যাকটা)’ প্রকল্পের আওতায় উক্ত গ্রুপ গঠন করা হয়। ৫ জুলাই ২০২২, মঙ্গলবার, সকাল ১০:৩০ মিনিটে অনুষ্ঠিত অ্যাকটিভ সিটিজেন গ্রæপ গঠন সভার মাধ্যমে হারবাং বার্মিজ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক হ্লাকিং কে সমন্বয়ক এবং যুব সমাজের প্রতিনিধি মোহাম্মদ ফয়সল ও শারমীন আক্তার কে সহ-সমন্বয়ক নির্বাচন করে ১৮ সদস্য বিশিষ্ট অ্যাকটিভ সিটিজেন গ্রæপ গঠিত হয়।

টিআইবি-সনাক কর্তৃক বাস্তবায়নাধীন প্যাকটা প্রকল্পের লক্ষ্য হচ্ছে ”টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনের জন্য দুর্নীতি হ্রাস এবং সেবা প্রদান কার্যক্রমে শুদ্ধাচার বৃদ্ধি”। এরই ধারাবাহিকতায় অ্যাকটিভ সিটিজেন গ্রæপ-এসিজি টিআইবি-সনাক কর্তৃক অনুমোদিত বাজেট ও নির্দিষ্ট কর্মপরিকল্পনার আলোকে বিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে কমিউিনিটি মনিটরিং, স্থানীয় সমস্যা সমাধানের উদ্যোগ, স্থানীয় পর্যায়ে অ্যাডভোকেসি, নিয়মিত সভা, বিভিন্ন তথ্য সংগ্রহ করে কমিউনিটি অ্যাকশন মিটিং এর আয়োজন, দিবস উদযাপন ও প্রচারনামূলক কার্যক্রমে অংশগ্রহণ এবং বিভিন্ন দক্ষতা উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনা করবে।

সনাক-টিআইবি চকরিয়ার ইয়েস গ্রুপের দলনেতা কহিন আল ইসলামের সঞ্চালনায় এসিজি গঠন সভায় সভাপতিত্ব করেন সচেতন নাগরিক কমিটি (সনাক), চকরিয়ার সভাপতি ও চকরিয়া আবাসিক মহিলা কলেজের রাষ্ট্র বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান বুলবুল জান্নাত শাহিন। সভায় মূল আলোচক হিসাবে উপস্থিত ছিলেন টিআইবি চট্টগ্রাম ক্লাস্টারের কো-অর্ডিনেটর মো. জসিম উদ্দিন। মো. জসিম উদ্দিন তার বক্তব্যে এসিজি গঠনের লক্ষ্য, উদ্দেশ্য ও এসিজির কার্যক্রম সম্পর্কে বিস্তারিত বর্ণনা করেন। তিনি বলেন, এসিজির সকল সদস্যগণ এই বিদ্যালয়ের আওতাধীন এলাকার বাসিন্দা। সমাজের শিক্ষিত ও সচেতন নাগরিক হিসাবে এসিজি সদস্যগণ স্বেচ্ছাশ্রমের মাধ্যমে বিদ্যালয়ের বিদ্যমান বিভিন্ন সমস্যা চিহ্নত করে সেগুলো সমাধানের উদ্যোগ গ্রহণ করবেন। এক্ষেত্রে এসিজি বিদ্যালয়ের বিভিন্ন তথ্য সংগ্রহপূর্বক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা মন্ডলী ও পরিচালনা কমিটির সাথে নিয়মিতভাবে সভার আয়োজন করবে। মূলত এসিজির কাজ হবে স্থানীয় পর্যায়ের বিভিন্ন অংশীজনের সাথে আলোচনাপূর্বক বিদ্যালয়ের সামগ্রীক সমস্যা সমাধানে উদ্যোগ গ্রহণ করা যা বিদ্যালয়ের সার্বিক শিক্ষার মানোন্নয়নে বিশেষ ভূমিকা পালন করবে। সভায় ১৮ সদস্য বিশিষ্ট এসিজির সদস্যদের নাম ঘোষণা করেন সনাক-টিআইবি চকরিয়ার সদস্য ও পেকুয়া উপকূলীয় কলেজের সহকারী অধ্যাপক মং খেইরী রাখাইন।

সভাপতির বক্তব্যে সনাক সভাপতি বুলবুল জান্নাত শাহিন বলেন, সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি, চকরিয়া ২০০৫ সাল থেকে চকরিয়া উপজেলায় দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনকে গতিশীল করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। আজ শাক্যমুনি উচ্চ বিদ্যালয়ের এসিজি গঠনের মাধ্যমে আপনারাও দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনের সাথে সম্পৃক্ত হলেন। আশা করি, আপনারা আপনাদের কাজের মাধ্যমে স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিতপূর্বক বিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়নে কাজ করে যাবেন।

 

উল্লেখ্য যে, গত ২৩ জুন ২০২২ উপজেলার হারবাং ইউনিয়নের রিংভং দক্ষিণ পাহাড় পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সনাক-টিআইবি চকরিয়ার উদ্যোগে হারুনর রশিদকে সমন্বয়ক এবং আতিকা সোলতানা ও মো. জিয়াবুল করিমকে সহ-সমন্বয়ক করে ১৫ সদস্য বিশিষ্ট অ্যাকটিভ সিটিজেন গ্রুপ গঠন করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

আরো ক্যাটাগরি