• রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ১০:১১ পূর্বাহ্ন
  • [gtranslate]
শিরোনাম
আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচন এলাকায় মজিবুদৌলা সরদার কনক ঠাকুরগাঁও পীরগঞ্জে কৃষক সমিতির সম্মেলন অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে ভুমিহীনদের সমাবেশ অনুষ্ঠিত কান্তিরহাট প্রিমিয়ার লীগ(কে.পি.এল) শর্টপিচ ক্রিকেট টুর্ণামেন্টের উদ্বোধন চকরিয়ায় চিরকুট লিখে যুবকের আত্মহত্যা বিজিবি’র হাতে ১৮ বার্মাইয়া চোরচালানি গরু আটক নেওয়াজ তালুকদার বাড়ির শর্টপিচ ক্রিকেট টুণামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত কক্সবাজারে নারী এনজিও কর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার খুটাখালীতে তমিজিয়া মাদ্রাসার অধ্যক্ষের বাড়ীতে দুর্ধর্ষ চুরি সাফারী পার্কের সিংহ রাসেলের অকাল মৃত্যূ

রাশিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে যুক্তরাষ্ট্রের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

বিবিসি একাত্তর ডেস্ক / ৮৬ Time View
আপডেট : বৃহস্পতিবার, ৭ জুলাই, ২০২২

রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নিতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের নতুন ভবন উদ্বোধনকালে তিনি বলেন, ‘আমি মনে করি একটি দেশকে শাস্তি দেয়ার কাজ থেকে পিছু হটতে পারাটাই ন্যায়সঙ্গত, যা সারাবিশ্বের মানুষকে কষ্ট দিচ্ছে।’

তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, মার্কিন নেতৃত্বাধীন নিষেধাজ্ঞাগুলো মানবাধিকার লঙ্ঘনের সমতুল্য কারণ সকলকে তাদের মৌলিক অধিকার থেকে বঞ্চিত করা ন্যায়সঙ্গত নয়।

শেখ হাসিনা বলেন, এটা দুর্ভাগ্যজনক যে সমগ্র বিশ্বের মানুষ যখন করোনায় আক্রান্ত হচ্ছে তখন রাশিয়া-ইউক্রেন যুদ্ধ আরো দুর্দশা নিয়ে এসেছে।

তিনি বলেন, সর্বোপরি মার্কিন আরোপিত নিষেধাজ্ঞাগুলো বাংলাদেশের আমদানি পণ্যের প্রাপ্যতা অবরুদ্ধ করেছে। ফলে পরিবহন খরচ বেড়েছে।

প্রধানমন্ত্রী আরো বলেন, এটা শুধু বাংলাদেশের জন্য নয়। মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ, ইংল্যান্ড এবং পুরো বিশ্বের সমস্যার কারণ হচ্ছে।

তিনি বলেন, জনগণ এর অন্যতম ভুক্তভোগী। উন্নত দেশগুলোর বিশেষভাবে এটা নিয়ে ভাবা উচিত।

এই প্রসঙ্গে শেখ হাসিনা আরো বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের বোঝা উচিত যে নিষেধাজ্ঞাগুলো তাদের দেশের লোকেদেরও কষ্ট দিচ্ছে। তাদেরও বিষয়টি খতিয়ে দেখা উচিত।

তিনি প্রশ্ন রাখেন, নিষেধাজ্ঞা আরোপ করে একটি দেশকে আঘাত করতে চাইলে আসলেই তারা কতটা প্রভাবিত হয়?

সূত্র : ইউএনবি

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো ক্যাটাগরি