• রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ১০:৩৯ পূর্বাহ্ন
  • [gtranslate]
শিরোনাম
আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচন এলাকায় মজিবুদৌলা সরদার কনক ঠাকুরগাঁও পীরগঞ্জে কৃষক সমিতির সম্মেলন অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে ভুমিহীনদের সমাবেশ অনুষ্ঠিত কান্তিরহাট প্রিমিয়ার লীগ(কে.পি.এল) শর্টপিচ ক্রিকেট টুর্ণামেন্টের উদ্বোধন চকরিয়ায় চিরকুট লিখে যুবকের আত্মহত্যা বিজিবি’র হাতে ১৮ বার্মাইয়া চোরচালানি গরু আটক নেওয়াজ তালুকদার বাড়ির শর্টপিচ ক্রিকেট টুণামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত কক্সবাজারে নারী এনজিও কর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার খুটাখালীতে তমিজিয়া মাদ্রাসার অধ্যক্ষের বাড়ীতে দুর্ধর্ষ চুরি সাফারী পার্কের সিংহ রাসেলের অকাল মৃত্যূ

ভারতসহ ৫ দেশের রাষ্ট্রদূতকে বরখাস্ত করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট

বিবিসি একাত্তর ডেস্ক / ১০৪ Time View
আপডেট : রবিবার, ১০ জুলাই, ২০২২

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ চলাকালীন বড় পদক্ষেপ গ্রহণ করলে‌ন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ভারতসহ পাঁচ দেশে নিযুক্ত রাষ্ট্রদূতকে বরখাস্ত করেছেন তিনি। প্রেসিডেন্টের ওয়েবসাইট সূত্রে এ খবর জানা গেছে। তবে কী কারণে তাদের বরখাস্ত করা হল তার কোনো কারণ জানা যায়নি।

ভারত ছাড়াও প্রেসিডেন্ট জেলেনস্কি বরখাস্ত করেছেন জামার্নি, চেক রিপাবলিক, নরওয়ে এবং হাঙ্গেরির রাষ্ট্রদূতকেও। তাদের অন্য কোনো পদে বহাল করা হবে কি না তা নিয়েও কোনো বার্তা নেই প্রেসিডেন্টের জারি করা নির্দেশে।

গত ২৪ ফেব্রয়ারি রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে জেলেনস্কি তার কূটনীতিকদের বিদেশী সাহায্য আনার জন্য আবেদন জানিয়ে আসছেন। মনে করা হচ্ছে, সেই সাহায্য আনতে যারা সেভাবে সফল হননি, তাদের ক্ষেত্রেই এই পদক্ষেপ গ্রহণ করা হলো।

যুদ্ধের বিরুদ্ধে সবর হলেও ভারত রাশিয়ার সাথে এখনো অর্থনৈতিক সম্পর্ক বজায় রেখে চলেছে। অন্য দিকে, জার্মানিও জ্বালানির জন্য রাশিয়ার উপর নির্ভরশীল। সেই সম্পর্কে এখনো অটুট রেখেই চলেছে তারাও। একে কূটনৈতিক ব্যর্থতাই বলে মনে করছেন জেলেনস্কি। ওই কারণেই সংশ্লিষ্ট দেশগুলির রাষ্ট্রদূতকে সরিয়ে দেয়া হলো বলে মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞেরা।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো ক্যাটাগরি