• শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৩:৫৭ অপরাহ্ন
  • [gtranslate]
শিরোনাম
স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে সাতক্ষীরার নতুন পুলিশ সুপার কাজী মনিরুজ্জামানের সৌজন্য সাক্ষাৎ  ঠাকুরগাঁও রানীশংকৈলে প্রধান শিক্ষকদের মতবিনিময় ও রিটার্নস সভা অনুষ্ঠিত চেয়ারম্যানের বিরুদ্ধে গৃহবধূর নগ্ন ভিডিও তৈরি করে ফেসবুকে ছেড়ে দেওয়ার হুমকির অভিযোগ বিশ্বে তেলের দাম কমলেও দেশে কেন কমছে না? কারণ জানালেন মন্ত্রী পেকুয়ায় অপহরনের অভিযোগ তুলে অসহায় পরিবারকে হয়রানীর অভিযোগ! পেকুয়ায় পূর্ব শত্রুতার জেরে দোকানীকে হামলা ও ভাংচুরের অভিযোগ গাজায় ইসরাইলি হামলায় মৃতের সংখ্যা বেড়ে ৪৭ পিঁপড়ে গোঁ ধরেছে, উড়বেই ইসরাইলি বিমানের জন্য আকাশ উন্মুক্ত করবে না ওমান জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে সমাবেশ থেকে সরকারের পদত্যাগের ডাক বিএনপির

ইসরাইলের জন্য আকাশ খুলে দিচ্ছে সৌদি আরব!

বিবিসি একাত্তর ডেস্ক / ৩৬ Time View
আপডেট : শুক্রবার, ১৫ জুলাই, ২০২২

সৌদি আরব আজ শুক্রবার ঘোষণা করেছে যে তারা তাদের বিধিনিষেধ প্রত্যাহার করে তাদের আকাশসীমা ‘সকল ক্যারিয়ারের’ জন্য উন্মুক্ত করে দিচ্ছে। দৃশ্যত এর ফলে ইসরাইলি বিমানের জন্য সৌদি আরবের আকাশসীমা খুলে দেয়ার কথা বোঝানো হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সৌদি আরব সফরকে সামনে রেখে এই ঘোষণা দেয়া হলো।

টুইটারে এক বিবৃতিতে সৌদি বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ঘোষণা করে যে উড্ডয়নের প্রয়োজনীয় সকল শর্ত পূরণকারী সকল বিমানের জন্য সৌদি আরবের আকাশ খোলা থাকবে।

বিবৃতিতে বলা হয়, তিন মহাদেশকে সংযুক্তকারী বৈশ্বিক কেন্দ্র হিসেবে সৌদি আরবের অবস্থান সুসংহত করার জন্য এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

সৌদি আরবের এ সিদ্ধান্তের ব্যাপারে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান এক বিবৃতিতে বলেছেন, প্রেসিডেন্টের কয়েক মাসের দৃঢ় প্রয়াসের ফলে এই অগ্রগতি হয়েছে। তিনি আরো বলেন, বাইডেন এই সিদ্ধান্তের ‌’প্রশংসা’ করেছেন।

তিনি বলেন, বাইডেন শুক্রবার বিকেলে সৌদি আরবে পৌঁছাবেন। বাইডেন বুধবার মধ্যপ্রাচ্যে পৌঁচেন। ইসরাইল সফর দিয়ে তার এই কর্মসূচি শুরু হয়। তার সফরের অন্যতম লক্ষ্য ইসরাইলের সাথে আরব দেশগুলোর সম্পর্ক জোরদার করা।

এই সিদ্ধান্তের ফলে ইসরাইল থেকে বা ইসরাইলগামী বিমান সৌদি আরবের ওপর দিয়ে চলাচল করতে পারবে বলে ধারণা করা হচ্ছে। এশিয়ার বিভিন্ন গন্তব্যে যাওয়ার জন্য ইসরাইলের জন্য সুবিধাজনক পথ হলো সৌদি আরবের ওপর দিয়ে যাওয়া। ইসরাইলি কর্তৃপক্ষ আরো চায়, তাদের মুসলিম হাজিরা সরাসরি সৌদি আরব যাওয়ার সুযোগ পাক। বর্তমানে তারা তৃতীয় দেশে যাত্রাবিরতি করে তারপর সৌদি আরব যায়।

উল্লেখ্য, ২০২০ সালের আব্রাহাম চুক্তির পরপরই একটি ইসরাইলি বিমানকে সৌদি আরব তার আকাশপথ ব্যবহার করে আবু ধাবি যেতে দিয়েছিল। তখন ঘোষণা করা হয়েছিল যে সংযুক্ত আরব আমিরাতগামী ‘সকল দেশের ফ্লাইট’ সৌদি আরবের ওপর দিয়ে যেতে পারবে।

সূত্র : আরব নিউজ, এনডিটিভি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

আরো ক্যাটাগরি