• শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০২:৩৬ অপরাহ্ন
  • [gtranslate]
শিরোনাম
ঠাকুরগাঁও রানীশংকৈলে প্রধান শিক্ষকদের মতবিনিময় ও রিটার্নস সভা অনুষ্ঠিত চেয়ারম্যানের বিরুদ্ধে গৃহবধূর নগ্ন ভিডিও তৈরি করে ফেসবুকে ছেড়ে দেওয়ার হুমকির অভিযোগ বিশ্বে তেলের দাম কমলেও দেশে কেন কমছে না? কারণ জানালেন মন্ত্রী পেকুয়ায় অপহরনের অভিযোগ তুলে অসহায় পরিবারকে হয়রানীর অভিযোগ! পেকুয়ায় পূর্ব শত্রুতার জেরে দোকানীকে হামলা ও ভাংচুরের অভিযোগ গাজায় ইসরাইলি হামলায় মৃতের সংখ্যা বেড়ে ৪৭ পিঁপড়ে গোঁ ধরেছে, উড়বেই ইসরাইলি বিমানের জন্য আকাশ উন্মুক্ত করবে না ওমান জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে সমাবেশ থেকে সরকারের পদত্যাগের ডাক বিএনপির শিল্প-কারখানা এলাকাভিত্তিক এক দিন বন্ধ রাখতে প্রজ্ঞাপন জারি

ইসরাইল থেকে সরাসরি সৌদি আরব গেলেন বাইডেন

বিবিসি একাত্তর ডেস্ক / ৩০ Time View
আপডেট : শুক্রবার, ১৫ জুলাই, ২০২২

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আজ শুক্রবার সৌদি আরব অবতরণ করেছেন। তিনি ইসরাইলের তেল আবিব থেকে সরাসরি লোহিত সাগরীয় নগরী জেদ্দায় অবতরণ করেন। তিনি প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ইসরাইলকে স্বীকৃতি না দেয়া একটি রাষ্ট্রে সরাসরি গেলেন ওই দেশ থেকে। তবে তার পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্প ২০১৭ সালে সৌদি আরব থেকে সরাসরি ইসরাইল গিয়েছিলেন।

জেদ্দার কিং আবদুল আজিজ ইন্টারন্যাশনাল বিমানবন্দরে তাকে স্বাগত জানান মক্কার আমির প্রিন্স খালিদ আল-ফয়সাল এবং যুক্তরাষ্ট্রে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত প্রিন্সেস রিমা বিনতে বন্দর।

হোয়াইট হাউজ জানায়, বাইডেন জেদ্দার রাজপ্রাসাদে বাদশাহ সালমান বিন আবদুল আজিজের সাথে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। এরপর প্রেসিডেন্ট ও তার দল প্রাসাদে ক্রাউন প্রিন্স ও সৌদি মন্ত্রীদের একটি দলের সাথে মিলিত হবে।

এই সফরে নিরাপত্তা ও জ্বালানির মতো বিষয়গুলো সবচেয়ে গুরুত্ব পাবে।

প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর এটাই বাইডেনের প্রথম মধ্যপ্রাচ্য সফর। সফরের প্রথম দুই দিন তিনি ইসরাইল ও পশ্চিম তীরে কাটান। ইসরাইলি কর্মকর্তা এবং ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সাথে তিনি বৈঠক করেন।

বাইডেনকে জেদ্দার আস-সালাম প্রাসাদে স্বাগত জানান ক্রাউন প্রিন্স। তারা করমর্দন না করলেও ‘ফিস্ট বাম্প’ করেন
বাইডেনকে জেদ্দার আস-সালাম প্রাসাদে স্বাগত জানান ক্রাউন প্রিন্স। তারা করমর্দন না করলেও ‘ফিস্ট বাম্প’ করেন

বাইডেনকে জেদ্দার আস-সালাম প্রাসাদে স্বাগত জানান ক্রাউন প্রিন্স। তারা করমর্দন না করলেও ‘ফিস্ট বাম্প’ করেন।

বাইডেন শনিবার উপসাগরীয় সহযোগিতা পরিষদের বৈঠকে যোগ দেবেন। এই পরিষদের সদস্যরা হচ্ছেন বাহরাইন, কুয়েত, ওমান, কাতার, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরা। এছাড়া মিসর, ইরাক ও জর্ডানের নেতারাও এতে উপস্থিত থাকবেন।

সৌদি নেতৃত্ব আজ সকালেই ইসরাইলি বিমান চলাচলের জন্য তার আকাশসীমা উন্মুক্ত করে দেয়ার কথা ঘোষণা করে।

সূত্র : আরব নিউজ, আলজাজিরা ও অন্যান্য সূত্র


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

আরো ক্যাটাগরি