• শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ০৯:২৭ পূর্বাহ্ন
  • [gtranslate]
শিরোনাম
বাংলাদেশের মানুষ ‘বেহেশতে’ আছে : পররাষ্ট্রমন্ত্রী নিরাপদ ভ্রমণের জন্য রাসূল সা: এর শিক্ষা ভরাডুবির সফর শেষে দেশে ফিরলেন টাইগাররা ভারতের প্রখ্যাত গবেষক আলেম সাইয়েদ মাহমুদ হাসান নদভী আর নেই সাতক্ষীরায় জাতীয় শোক দিবস উপলক্ষে ব্রুনাই হাইকমিশনারের বৃক্ষ রোপণ বিদ্যুৎ সাশ্রয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি বাড়ানোর বিষয়ে ভাবছে সরকার সমুদ্র বন্দরসমূহে আজও ৩ নম্বর সতর্ক সংকেত আওয়ামী লীগ চাপে পড়ে নিজেদের সভ্য দেখাচ্ছে : মির্জা ফখরুল আনোয়ারায় ইসলামী ছাত্রসেনার মাদক বিরোধী সম্মেলন ও কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত  আনোয়ারায় বাস-ভাড়া নৈরাজ্য ঠেকাতে এ্যাসিলেন্ডের অভিযান

লঘুচাপ কম সক্রিয় তাই বৃষ্টির দেখা নেই : আবহাওয়া বিশেষজ্ঞ

বিবিসি একাত্তর ডেস্ক / ৩৯ Time View
আপডেট : রবিবার, ১৭ জুলাই, ২০২২

বর্ষা মানেই একসঙ্গে কয়েকদিন ধরে প্রবল বর্ষণের মৌসুম। তবে এবারের বর্ষা অনেকটাই শুষ্ক, বৃষ্টির দেখা নেই। তাই সারাদেশে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ।

সাধারণত বাংলাদেশে বর্ষা জুনের শুরু থেকে অক্টোবরের মাঝামাঝি পর্যন্ত বিরাজ করলেও চলতি বছরের জুলাইয়ের মাঝামাঝি পর্যন্ত গত দু’সপ্তাহ ধরে প্রচণ্ড গরমে নাকাল জনজীবন।

বর্ষাকালে এই অস্বাভাবিক তাপপ্রবাহ আরো দু’দিন বিরাজ করবে এবং এরপর বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মোহাম্মদ ওমর ফারুক।

তিনি বলেন, ‘প্রতি বছর জুলাই মাসে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ তৈরি হয় যার কারণে বর্ষাকালে বৃষ্টিপাত হয়। তবে এ বছর এটি কম সক্রিয়।’

১৫ জুলাই নীলফামারী জেলার সৈয়দপুরে চলতি মাসের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

২০১৮ সালের ১৯ ও ২০ জুলাই বাংলাদেশে মাঝারি ধরনের তাপপ্রবাহ দেখা যায় এবং এবার ২০২২ সালে তাপপ্রবাহ এসেছে।

রোববার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানিয়েছে, রাজশাহী, রংপুর ও সিলেট বিভাগ এবং টাঙ্গাইল, যশোর ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

তবে খুলনা, বরিশাল, চট্টগ্রাম, রংপুর ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একইসাথে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া অফিস সূত্র আরো জানায়, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উড়িষ্যা-পশ্চিমবঙ্গ উপকূলে লঘুচাপটি অবস্থান করছে।

মৌসুমী বায়ুর অক্ষ মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশ, বিহার, লঘুচাপের কেন্দ্রস্থল ও উত্তরপূর্ব দিকে বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি ধরনের সক্রিয় রয়েছে।

সৈয়দপুরে সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস এবং সিলেটে সর্বনিম্ন তাপমাত্রা ২৫.১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, গত মাসে গড় বৃষ্টিপাত স্বাভাবিক ছিল। এছাড়া জুলাই মাসে স্বাভাবিকের চেয়ে সামান্য বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস সূত্র।

গত ৩ জুলাই ভার্চুয়ালি অনুষ্ঠিত এক বৈঠকে আবহাওয়া অফিস জানায়, চলতি মাসে বঙ্গোপসাগরের ওপর একটি বা দুটি লঘুচাপ থাকবে এবং এর মধ্যে একটি নিম্নচাপে পরিণত হবে।

সূত্র : ইউএনবি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

আরো ক্যাটাগরি