• রবিবার, ০৪ জুন ২০২৩, ১২:৩২ পূর্বাহ্ন
  • [gtranslate]
শিরোনাম
পেকুয়ায় চোরাই মালামালসহ পিকআপ জব্দ চিংড়ি ঘের নিয়ে উত্তেজনা: পেকুয়ায় কোর্টে গেলেন সাবেক স্বারাষ্ট্রমন্ত্রীর চাষা অস্থিতিশীল বাজার,লাগাম টানা না গেলে দায়ভার সরকারের অগ্নিকাণ্ড ক্ষতিগ্রস্তদের মাঝে চকরিয়া পৌরসভা জামায়াতের আর্থিক সহায়তা প্রদান দিনাজপুরে পুকুরে ডুবে ২ সন্তানসহ মায়ের মৃত্যু ‘আওয়ামী লীগের সামনে দুইটি পথ খোলা; পতন কিংবা পলায়ন’ এতিমখানায় পড়ার সময় প্রেম, যুবকের বাড়িতে কিশোরীর অনশন ভারতে ট্রেন দুর্ঘটনায় নিহত ৫০, বাংলাদেশি থাকার আশঙ্কা খুটাখালীতে আর কত প্রাণ ঝরলে,বনভূমি থেকে মুরগির খামার উচ্ছেদ হবে পেকুয়ায় ২৪ ঘন্টার মধ্যে হাজির থাকতে প্রেমিক জুটিকে আল্টিমেটাম

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন ইলাহি, হামজার জন্য কঠোর আঘাত

বিবিসি একাত্তর ডেস্ক / ১২৫ Time View
আপডেট : বুধবার, ২৭ জুলাই, ২০২২

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেছেন ইমরান খানের পিটিআই-সমর্থিত প্রার্থী পারভেজ ইলাহি। মঙ্গলবার গভীর রাতে রাষ্ট্রপতি আরিফ আলভি আইওয়ান-ই-সদরে তাকে শপথ পড়ান। ইলাহিকে মুখ্যমন্ত্রী হিসেবে ঘোষণা করার সুপ্রিম কোর্টের আদেশটি পাঞ্জাবের ‘ট্রাস্টি’ মুখ্যমন্ত্রী এবং প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের ছেলে হামজা শরিফের জন্য ভয়াবহ আঘাত হিসেবে বিবেচিত হচ্ছে।

পাকিস্তানের শীর্ষ আদালত মঙ্গলবার রাতে পাঞ্জাব পরিষদের ডেপুটি স্পিকার দোস্ত মোহাম্মদ মাজারির রুলিং বাতিল করে দেন। এর ফলে পারভেজ ইলাহি ১৮৬-১৭৯ ভোটে জয়ী হলেন। প্রধান বিচারপতি উমর আতা বানদিয়ালের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ এই রায় দেন। আদালত স্থানীয় সময় রাত ১১.৩০-এ তাকে শপথ গ্রহণ করানোর জন্য পাঞ্জাবের গভর্নর বালিগ উর রহমানকে নির্দেশ দিয়েছিলেন। নির্দেশ আরো বলা ছিল যে তিনি এই দায়িত্ব পালন করতে না পারলে রাষ্ট্রপতি শপথ পাঠ করাবেন। বালিগ শপথ না পড়ানোর কারণে রাষ্ট্রপতিই এর ব্যবস্থা করেন।

বালিগের শপথ পাঠ করাতে অস্বীকৃতি জানানোর পর রাষ্ট্রপতি আলভি বিশেষ বিমান দিয়ে ইলাহিকে ইসলামাবাদে নিয়ে আসেন। তারপর শপথ পাঠ করান।

এই ঘটনা পাকিস্তানের রাজনীতির জন্য বড় ধরনের পটপরিবর্তন ঘটাতে পারে। ইমরান খানের হাতে এখন দুটি প্রদেশ। ফলে তিনি আগামী নির্বাচনের দাবি জোরালভাবে করতে পারবেন। আর পাকিস্তানের ক্ষমতাসীনদের জন্যও বেশ কঠিন পরিস্থিতির সৃষ্টি হলো।

সূত্র : জিও নিউজ, দি নিউজ ইন্টারন্যাশনাল, ডন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো ক্যাটাগরি